ইনসাইড আর্টিকেল

ঝাঁকে ঝাঁকে এলো অতিথি পাখি


প্রকাশ: 04/01/2022


Thumbnail

শীত আসলেই  অতিথি পাখিদের আগমন ঘটে আমাদের দেশে। শহুরে প্রকৃতিতে ষড়ঋতুর ঠাঁই না হলেও ঢাকা এবং ঢাকার বাইরের কিছু কিছু জায়গাতে প্রতিটি ঋতু সাজে প্রকৃতির বর্ণিল রূপে। তাঁর মধ্যে রয়েছে ঢাকার অদূরে জাবি ক্যাম্পাস এবং ঢাকার বাইরে সিলেটের বাইক্কা বিলের মত কিছু কিছু জায়গা। শীত এলেই ঝরাপাতার মর্মরে শব্দে ঘুমিয়ে পড়ে প্রকৃতি। কিন্তু অতিথি পাখির আগমনে আর কিচিরমিচির ডাকে যেনো আবার নতুন ভাবে জেগে উঠে।

বাংলাদেশে অতিথি পাখি আসে এমন পরিচিত জায়গার মধ্যে রয়েছে ‘জাবি’ ক্যাম্পাস আর ঢাকার বাইরের বাইক্কা বিল খুব পরিচিত।

শীত আসলেই অন্যান্য জায়গার মত এক রুক্ষ পরিবেশে পরিনত হয় ‘জাবি’ ক্যাম্পাসের প্রাঙ্গন। কিন্তু একই সময়ে রুক্ষ প্রাঙ্গনে সতেজ  রুপ ফিরে আসে অতিথি পাখির আগমনে। সুদূর সাইবেরিয়াসহ বিভিন্ন স্থান থেকে আসা অতিথি পাখি ক্যাম্পাসকে করে তোলে প্রাণবন্ত। পাখির কলরব ক্যাম্পাসের প্রাঙ্গনে এনে দেয় এক চঞ্চলতার শিহরণ। 

ছোট বড় মিলিয়ে ‘জাবি’ ক্যাম্পাসের লেকের সংখ্যা ২৬টি। অতিথি পাখির আগমনে লেকের আনাচে-কানাচে ভেসে থাকে পাখির কলরব। নিরিবিলি পরিবেশ থাকায় প্রতিবছর ক্যাম্পাসের লেক গুলি হয়ে উঠে এই অতিথি পাখিদের আশ্রয়স্থল।

শীত আসলে জাবি’র মত ঠিক একই জিনিস ঘটতে দেখা যায় ঢাকার বাইরে সিলেটের বাইক্কা বিলে। শীত আসতে না আসতেই বাইক্কা বিলেও অতিথি পাখির আগমন ঘটতে থাকে। কেবল বাইক্কা বিলই নয় সিলেটের ওর,বিল,জলাশয়ে,লেক এবং চা-বাগানে আসতে শুরু করে এই পরিযায়ী পাখি বা অতিথি পাখিরা। সিলেটের বাইক্কা বিল শুধু অতিথি পাখিদের জন্য নিরাপদ আবাসস্থল না, জলজ প্রানী ও উদ্ভিদের জন্যেও নিরাপদ আবাসস্থল। এছাড়াও অতিথি পাখির দেখা মিলেছে নীল ফামারীর নীল সাগর, নিঝুম দ্বীপ, বরিশালের দূর্গা সাগর, টাঙ্গুয়া হাওর, হাটল হাওর ও সোনাদিয়া ইত্যাদি অঞ্চল্গুলিতে।

শীত প্রধান দেশ থেকে প্রতি বছরেই ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখিরা ছুটে আসে আমাদের দেশে। সাইপ্রাসে, সাইবেরিয়া এইসকল দেশগুলোতে যখন তীব্র শীত নেমে আসে তখন শীতের প্রকোপ থেকে জীবন বাঁচাতে ছুটে আসে পরিযায়ী পাখিরা। নাতিশীতোষ্ণ দেশ হিসেবে পরিযায়ী পাখিগুলো বাংলাদেশকে বেছে নেয়। বাংলাদেশে অতিথি পাখির আগমন হয় সেপটেম্বর থেকে অক্টোবর মাসে। তবে ডিসেম্বর থেকে জানুয়ারি, এই দুই মাসে সবচেয়ে বেশি পাখি আসে বাংলাদেশে। শীতের প্রকোপ থেকে বাঁচতে যেসকল অতিথি পাখিরা আসে আমাদের দেশে। যেমন- মানিকজোড়া,চিনাহাঁস, পিয়াংচিনা, রাজহাঁস, নাইবাল, হারিয়াল, ভোলাপাখি, ও সিরিয়া ইত্যাদি পাখিগুলো অন্যতম।

অতিথি পাখিরা শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বেই প্রতিবছর ভ্রমণ করছে। প্রতিবছরই তারা শীতপ্রধান অঞ্চলের তীব্র শীত থেকে বাঁচতে উড়ে যাচ্ছে হাজার হাজার মাইল দূরের অপেক্ষাকৃত কোনো উষ্ণ অঞ্চলের দিকে। সাদা চোখে কিছু না বোঝা গেলেও পাখিদের এই ভ্রমণের একটা আন্তর্জাতিক গুরুত্ব আছে। ২০০৬ থেকে এই দিবসটি পালিত হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭