ইনসাইড টক

‘দেশে ওই রকমভাবে করোনা না ছড়ালেও ঝুঁকি রয়েছে’


প্রকাশ: 04/01/2022


Thumbnail

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ বলেছেন, ওমিক্রন দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে। ইউরোপ, আমেরিকায় লক্ষ লক্ষ মানুষ আক্রান্ত হচ্ছে। ভারতেও ওমিক্রন ভয়াবহ রূপ নিচ্ছে। পাশাপাশি স্কুল-কলেজ বন্ধ করে দেয়া হয়েছে। লকডাউন চলছে। ইউরোপের অনেক দেশেও লকডাউন দেয়া হয়েছে। আমাদের দেশে ওই রকম ভাবে এখনও ছড়িয়ে না পরলেও ঝুঁকি রয়েছে। 

ওমিক্রন, করোনার প্রকোপ সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এসব কথা বলেছেন। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এ বি এম আব্দুল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

এ বি এম আব্দুল্লাহ বলেন, প্রতিবেশী দেশে করোনা বাড়লে তার প্রভাব আমাদের দেশেও আসতে পারে। সেজন্য সকল জনগণকে খেয়াল রাখতে হবে। সতর্ক হতে হবে। সচেতন থাকতে হবে। কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। একই সাথে হাত ধোয়া, শারীরিক দূরত্ব মেনে চলা, জনসমাগম, মিছিল মিটিং, হাট-বাজার ইত্যাদি নিয়ন্ত্রণ করা দরকার। 

লকডাউন প্রসঙ্গে এ বি এম আব্দুল্লাহ বলেন, লকডাউনের মত পরিস্থিতি এখনো আমাদের দেশে তৈরি হয়নি। পরিবেশ পরিস্থিতি যদি আমাদের লকডাউন দিতে বাধ্য করে তখন হয়তো প্রশাসন চিন্তা করবে। যদি আল্লাহ না করুক পরিস্থিতি অনেক বেশি সংকটাপন্ন হয়ে পড়ে তবে হয়তো প্রশাসনের লকডাউন দিতে বাধ্য হতেও পারে। যারা টিকা নেন নাই, টিকা নিয়ে নিবেন, যাদের বুস্টার দরকার সেটাও নিয়ে নিবেন। 

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, পরিস্থিতি যদি সেই পরিমাণ খারাপ হয়, করোনা যদি বাড়তেই থাকে তাহলে সারা পৃথিবীতে যেটা হবে আমাদের দেশেও তো তাই হবে নাকি। সেই অনুযায়ী প্রশাসন সিদ্ধান্ত নিবে। সকল মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করেই সিদ্ধান্ত নেওয়া হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭