ইনসাইড বাংলাদেশ

তিন বছর পূর্তিতে কি চমক দেখাবেন শেখ হাসিনা?


প্রকাশ: 05/01/2022


Thumbnail

টানা তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার। তৃতীয় মেয়াদের তিন বছর পূর্তি হচ্ছে আগামী ৭ জানুয়ারি। ২০১৯ সালের ৭ জানুয়ারি বর্তমান মেয়াদে আওয়ামী লীগ সরকার শপথ গ্রহণ করেছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মন্ত্রীসভায় দেওয়া হয়েছিল চমক। সেই সময় মন্ত্রীসভা গঠনে শেখ হাসিনা চমক দেখিয়ে ছিলেন। দলের হেভিওয়েট নেতাদেরকে বাদ দিয়ে আনকোরা তরুণদের দিয়ে একটি মন্ত্রীসভা গঠন করেছেন। নানা সমালোচনার পরও শেখ হাসিনা তার সিদ্ধান্তে অটল থেকেছেন। মন্ত্রীসভার সদস্যদের ব্যর্থতার দায়ভার বুঝতে দেননি। যেখানে তিনি ব্যর্থতা, অদক্ষতা পেয়েছেন সেখানে নিজে দায়িত্ব নিয়ে পরিস্থিতি সামাল দিয়েছেন। তিন বছরে আওয়ামী লীগ সরকার একটি কঠিন সময় পার করেছে। এর মধ্যে দুই বছরই গেছে করোনা মোকাবেলা করতে। করোনা মোকাবেলায় শেখ হাসিনার নীতি, কর্মকৌশল এবং দূরদর্শিতা শুধু দেশ নয় আন্তর্জাতিক অঙ্গনে প্রশংসিত হয়েছে। তিন বছরে আওয়ামী লীগ সরকার তার অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে পেরেছে। বিশেষ করে পদ্মা সেতু, মেট্রো রেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, কর্ণফুলী টানেলের মত বড় বড় প্রকল্প গুলো এখন দৃশ্যমান। এই সবকিছুই দৃশ্যমান হবে বর্তমান বছরে। আর এই প্রকল্পগুলো আগামী নির্বাচনে আওয়ামী লীগের জন্য ট্রাম্পকার্ড হবে বলেও বিভিন্ন মহল মনে করছেন। আর এই তিন বছর পূর্তিতে শেখ হাসিনা কি চমক দিবেন জাতিকে তার জন্যই অপেক্ষা করছে পুরো দেশ। 

শেখ হাসিনা রাজনীতিতে বিভিন্ন কৌশল প্রয়োগ করেছেন এবং এই সমস্ত কৌশলগুলোর কাছে পরাস্ত হয়েছে বিরোধী দল। কিন্তু তৃতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার অনেকগুলো কঠিন পরীক্ষার মুখোমুখি হচ্ছে। উন্নয়ন এবং অগ্রযাত্রার পাশাপাশি দেশে দুর্নীতি বেড়েছে একথা সকলেই স্বীকার করছে। আমলাতন্ত্রের দৌরাত্ম নিয়ে শাসক দলের মধ্যেই নানা রকম কথাবার্তা শোনা যাচ্ছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের মধ্যে কোন্দল-বিভক্তি ইত্যাদি প্রবল আকার ধারণ করেছে। বিশেষ করে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দল প্রকাশ্যে রূপ নিয়েছে। আওয়ামী লীগ আওয়ামী লীগের প্রতিপক্ষ হয়েছে। সরকার পরিচালনায় নানারকম ব্যর্থতার পরও জনগণের মধ্যে শেখ হাসিনার প্রতি আস্থা অটুট রয়েছে। সাধারণ মানুষ মনে করে শেখ হাসিনা আছেন জন্যই দেশ উন্নয়ন ও অগ্রযাত্রার পথে এগিয়ে চলছে। আর তাই আগামী দুই বছর শেখ হাসিনা কিভাবে দেশ পরিচালনা করবেন সে দিকে তাকিয়ে আছে গোটা দেশ। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন আগামী দুই বছর দেশ কিভাবে পরিচালিত হবে তার ওপর নির্ভর করছে আগামী নির্বাচন। কারণ যে ব্যর্থতার কথাগুলো বিভিন্ন মহল থেকে উচ্চারিত হচ্ছে সেই ব্যর্থতাগুলো ঘুচাতে শেখ হাসিনা কি করবেন তার উপর নির্ভর করছে অনেক কিছুই। নতুন বছরে অর্থাৎ তৃতীয় মেয়াদের তৃতীয় বছর পূর্তিতে শেখ হাসিনা কি করবেন, তিনি কি কোনো চমক দেখাবেন এটি নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানারকম আলাপ-আলোচনা গুঞ্জন চলছে। সবচেয়ে বড় গুঞ্জন হচ্ছে মন্ত্রিসভায় রদবদল তিনি করবেন কিনা। বর্তমান মন্ত্রীসভা গঠিত হবার পর এই মন্ত্রীসভার যোগ্যতা এবং দক্ষতা নিয়ে বিভিন্ন সময় প্রশ্ন উঠেছে। শুধু বাইরে থেকে নয় খোদ শাসক দলের মধ্যেই মন্ত্রীসভার অনেকের বিরুদ্ধে নানারকম ব্যর্থতার অভিযোগ উঠেছে। কিন্তু তারপরও শেখ হাসিনা বর্তমান মন্ত্রীসভার উপরই আস্থা রেখেছেন। এখন নির্বাচনী যে আমেজ শুরু হবে দেশে সেই আমেজে শেখ হাসিনা কি বর্তমান মন্ত্রীসভার উপরই আস্থা রাখবেন নাকি তিনি মন্ত্রিসভায় রদবদল করবেন এ প্রশ্ন বিভিন্ন রাজনৈতিক অঙ্গনে। 

তৃতীয় বছর পূর্ণ করে অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। এর মধ্যে অন্যতম রয়েছে নতুন নির্বাচন কমিশন গঠন। নির্বাচন কমিশন নিয়ে ইতিমধ্যে দেশ বিভক্ত হয়ে পড়েছে। রাষ্ট্রপতির সংলাপে বিএনপিসহ অনেকগুলো গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। নির্বাচন কমিশন গঠন নিয়ে কি রাজনৈতিক অঙ্গনে কোন বিভক্তির রেখা সৃষ্টি হবে সেই প্রশ্নও রাজনৈতিক অঙ্গনে। বিভিন্ন সময় দেখা গেছে কঠিন পরিস্থিতিতে শেখ হাসিনা চমক দেখান এবং এমন কিছু সিদ্ধান্ত নেন সেই সিদ্ধান্ত শেখ হাসিনাকে অনন্য উচ্চতায় নিয়ে যায়। তৃতীয় বছর পূর্তিতে শেখ হাসিনা কি চমক দেখাবেন সেটির অপেক্ষায় দেশবাসী।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭