ইনসাইড পলিটিক্স

তৈমুর: হিরো নাকি জিরো হবেন?


প্রকাশ: 05/01/2022


Thumbnail

তৈমুর আলম খন্দকার একাই নারায়ণগঞ্জ নির্বাচনের উত্তাপ ছড়াচ্ছেন। এই নির্বাচনে তৈমুর আলম খন্দকার প্রার্থী হওয়ার কারণেই জমে উঠেছে নির্বাচনী প্রচারণা। শুধু নির্বাচনী প্রচারণা জমে ওঠেনি নারায়ণগঞ্জ নির্বাচন এখন সরকারের প্রতি আস্থার গণভোট হিসেবে পর্যবসিত হয়েছে বলে অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করছেন। তৈমুর আলম খন্দকার নিজেকে জনতার প্রার্থী বলে ঘোষণা করেছেন এবং এই নির্বাচনে দাঁড়ানোর জন্য তাকে বিএনপি'র কেন্দ্রীয় পদ ছাড়তে হয়েছে। তাকে বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। কিন্তু তারপরও তিনি নির্বাচনের মাঠ থেকে সরে দাঁড়াননি বরং এই নির্বাচনকে ঘিরে তিনি তাঁর সারা জীবনের রাজনৈতিক অর্জনকে নিলামে উঠিয়েছেন বলে অনেকে মনে করছেন। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন এই নির্বাচনে তিনি হিরো হতে পারেন অথবা জিরো হতে পারেন। এই নির্বাচনের যদি শেষ পর্যন্ত সেলিনা হায়াৎ আইভীর মত জনপ্রিয় হেভিওয়েট এবং সব প্রার্থীকে তৈমুর আলম খন্দকার পরাজিত করতে পারে তাহলে রাজনীতিতে তিনি হিরো হবেন। 

শুধু নারায়ণগঞ্জের রাজনীতিতে না এই নির্বাচনে তৈমুর যদি নির্বাচিত হন তবে দেশের রাজনীতির প্রেক্ষাপটে একটি বড় ধরনের পরিবর্তন ঘটতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। কারণ বিএনপি নির্বাচনে একটি ভিন্ন কৌশল গ্রহণ করেছেন। কৌশলটি হলো এরকম যদি তৈমুর আলম খন্দকারকে বিজয়ী হয় তাহলে তাঁকে বিএনপি ফুলের মালা দিয়ে বরণ করে নেবে এবং এই নির্বাচনের ফলাফলকে সরকারের প্রতি অনাস্থা হিসেবে উপস্থাপন করার চেষ্টা করবে। তারা বলবে যে এই নির্বাচনে মধ্য দিয়ে প্রমাণিত হয়েছে যে সরকারের প্রতি জনগণের আস্থা নেই। এই নির্বাচনে যদি তৈমুর আলম খন্দকার বিজয়ী হন তাহলে বিএনপির পক্ষ থেকে এটাও বলা হবে যে ধানের শীষ প্রতীক না নিয়েও তিনি বিজয়ী হয়েছেন এটি সরকারের প্রতি গণঅনাস্থার একটি প্রতীক। আবার এই নির্বাচনে যদি তৈমুর আলম খন্দকার পরাজিত হন তাহলে বিএনপি বলবে এই সরকারের অধীনে কোনো নির্বাচন সুষ্ঠু হয়না তার একটি বড় প্রমাণ নারায়ণগঞ্জ নির্বাচন। তারা বলবে যে বিএনপি এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনি কাজেই এই নির্বাচনে বিএনপি'র হারার কোন প্রশ্নই আসে না। আর এই নির্বাচনে যদি তৈমুর আলম খন্দকার পরাজিত হন তাহলে তাকে যে বিএনপি ছুঁড়ে ফেলে দিয়েছিল সেখান থেকে তাঁকে আর আলিঙ্গন করবে না। ফলে এই নির্বাচনে যেমন বিএনপি'র শুধুই লাভ, কোন ক্ষতির হিসেব নিকেশ নেই তেমনি তৈমুর আলম খন্দকারের এই নির্বাচনের মাধ্যমে যেমন হিরো হওয়ার সুযোগ আছে তেমনি জিরো হওয়ার শঙ্কা রয়েছে। 

দীর্ঘদিন ধরেই তৈমুর আলম খন্দকার বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। ওয়ান-ইলেভেন থেকে শুরু করে প্রত্যেকটি রাজনৈতিক সংকট কালে তিনি বিএনপির সাথে থেকেছেন। তিনি সংস্কারপন্থী হন নাই, বিএনপি প্রতি কখনো অনাস্থা দেখাননাই। কিন্তু সেই তৈমুর আলম খন্দকারের সারা জীবনের রাজনীতির প্রাপ্তি এবং অর্জন এখন পরীক্ষার মুখোমুখি। এই নির্বাচনে যদি তিনি পরাজিত হন তাহলে পরে তার সব রাজনৈতিক অর্জন ধূলিসাৎ হয়ে যাবে এবং তিনি এতিম, পরিত্যক্ত একজন রাজনৈতিক নেতায় পরিণত হবেন। আর যদি এই নির্বাচনের সবকিছু উপেক্ষা করে শেষ পর্যন্ত তিনি জয়ী হতে পারেন তাহলে পরে হয়তো তিনি বিএনপিতে হিরো হবেন। শুধু বিএনপিতেই নয় বাংলাদেশের রাজনীতির ইতিহাসে হয়তো তিনি হিরো হবেন। এখন দেখার বিষয় যে তৈমুর আলম খন্দকার হিরো হবেন নাকি জিরো হবেন। আর এটি দেখার জন্য আমাদের অপেক্ষা করতে হবে ১৬ জানুয়ারি পর্যন্ত।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭