ইনসাইড পলিটিক্স

বেগম খালেদা জিয়ার কি হাল?


প্রকাশ: 05/01/2022


Thumbnail

বেগম খালেদা জিয়াকে নিয়ে নাটকের পর নাটক চলছে। বিএনপির পক্ষ থেকে বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে এমন সব বক্তব্য দেয়া হচ্ছে যাতে মনে হচ্ছে বেগম খালেদা জিয়া মৃত্যুপথযাত্রী। যে কোন সময় যে কোন ঘটনা ঘটে যেতে পারে। বিএনপি নেতারা এখন প্রকাশ্যে এ কথা বলছেন। অর্থাৎ বেগম খালেদা জিয়াকে মৃত্যুপথযাত্রী বানিয়ে রাজনৈতিক ফায়দা হাসিলের এক নিরন্তর চেষ্টা চলছে বিএনপি নেতাদের মধ্যে। অন্যদিকে সরকার বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার উপর খোঁজ-খবর রাখছ এভারকেয়ার হাসপাতাল এর সঙ্গে। সেখান থেকে বেগম খালেদা জিয়া সম্পর্কে যে খবর পাওয়া যাচ্ছে তাতে জানা যাচ্ছে যে বেগম খালেদা জিয়া এখন আগের চেয়ে অনেক স্থিতিশীল রয়েছেন। বিশেষ করে তার যে রক্তপ্রবাহ হয়েছিল সেই রক্তপ্রবাহ এখন অনেকটাই বন্ধ হয়েছে। বেগম খালেদা জিয়াকে লিভার সিরোসিস এর জন্য যে ওষুধগুলো দেওয়া হয়েছে সেই ওষুধগুলো কাজ করছে। এরকম পরিস্থিতিতে বেগম খালেদা জিয়াকে নিয়ে আবেগের রাজনীতি বেশিদূর এগুবে না বলেই সরকার মনে করছে। কারণ সরকারের একাধিক প্রভাবশালী মহল বলছেন যে প্রথম দিকে খালেদা জিয়ার ইস্যু নিয়ে মানুষের মধ্যে যে ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছিল সেটি আস্তে আস্তে কমতে শুরু করেছে। মানুষ এখন বুঝতে পেরেছে যে বিএনপি খালেদা জিয়ার বিষয়টি নিয়ে অতিরঞ্জন করছে। বিএনপি খালেদা জিয়ার ইস্যুতে ত্রিমুখী লাভের প্রত্যাশা করছে। 

প্রথমত, বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ এই কথা বলে খালেদা জিয়া এবং বিএনপির পক্ষে একটা আবেগ তৈরি করার প্রয়াস লক্ষ্য করা গেছে। বিএনপি নেতারা মনে করছেন যে প্রায় এতিম হয়ে থাকা দলটি খালেদা জিয়া গুরুতর অসুস্থ, তিনি প্রায় মৃত্যুপথযাত্রী, তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না এ ধরনের কথাবার্তা বলে সাধারণ মানুষের আবেগ-অনুভূতিকে পক্ষে আনা যায়। তারা চেষ্টা করছেন যে বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ কিন্তু তাকে বিদেশ যেতে দেওয়া হচ্ছে না এটি বলে মানুষকে বিএনপি এবং খালেদা জিয়ার পক্ষে টেনে আনার সহজ হবে। 

দ্বিতীয়ত, বেগম খালেদা জিয়া অসুস্থ এবং তাকে বিদেশে যেতে দেওয়া হচ্ছে না এটি বলে বিএনপি তার সংগঠন গোছাতে চাইছে। যে বিএনপি দীর্ঘ ১৫ বছর কোন আন্দোলন-সংগ্রাম গড়ে তুলতে পারেনি। তারা মনে করছে যে অস্তিত্ব রক্ষার এটিই শেষ চেষ্টা। বেগম খালেদা জিয়ার ইস্যুকে কেন্দ্র করে তারা যদি বিভিন্ন কর্মসূচীর মধ্যে থাকে তাহলে হয়তো তাদের সংগঠনের পালে হাওয়া লাগবে। 

তৃতীয়ত, বিএনপি মনে করছে এর ফলে সরকার বিরোধী একটি মনোভাব তৈরি হবে। বিএনপি নেতারা যে ভাবে কথাবার্তা বলছেন তাতে মনে হচ্ছে সরকার নির্দয় নিষ্ঠুর আচরণ করছে। অথচ সরকার যে বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য জামিন দিয়েছেন এবং দুটি মামলায় দণ্ডিত হওয়ার পরও যে বেগম খালেদা জিয়া এখনও বহাল তবীয়তে দেশের সেরা হাসপাতালে চিকিৎসা নিতে পারছেন এই পরিস্থিতিকে আড়াল করা হচ্ছে। বরং তারা সরকারকে নির্দয়, অমানবিক হিসেবে প্রতিস্থাপন করার চেষ্টা করছে। 

আর এ কারণেই বিএনপি খালেদা জিয়া ইস্যুটিকে জিইয়ে রাখার পক্ষে। অন্যদিকে সরকার জেনে-বুঝেই সবকিছু করছে। সরকারের কাছে এরকম পর্যাপ্ত তথ্য আছে যে বেগম খালেদা জিয়ার যে শারীরিক অবস্থা সেটি যথেষ্ট খারাপ নয় বরং বেগম খালেদা জিয়া বাংলাদেশ তো বটেই সারাবিশ্বের ভালো চিকিৎসা গুলোর একটি পাচ্ছেন। কারণ এভার কেয়ার হাসপাতাল যে কোনো বিচারে আন্তর্জাতিক মানের হাসপাতাল এবং সেখানকার চিকিৎসকরা মন প্রাণ দিয়ে বেগম খালেদা জিয়ার চিকিৎসার চেষ্টা করছে। এই বাস্তবতায় শেষ পর্যন্ত বেগম খালেদা জিয়াকে নিয়ে রাজনীতি কতদূর এগুবে সেটাই এখন দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭