ইনসাইড আর্টিকেল

শীতের চাঁদরে মুড়ানো গ্রাম বাংলা


প্রকাশ: 06/01/2022


Thumbnail

ভোরের ঘন কুয়াশার চাঁদর সরিয়ে দূর দিগন্তে লাল টুকটুকে সূর্যের আবির্ভাব। শিশিরে ভেজা ধানের শীষ আর ফুলের কলিতে মৌমাছির মধু আহরণ। এ সবই যেন শীতের সকালে গ্রাম বাংলার চির পরিচিত এক রূপ। 

শহরের মতো গ্রাম বাংলায় ধোঁয়া আর কুয়াশা মিলে ‘ধোঁয়াশা’ জমাট বাঁধে না। বরং গ্রামকে পরম মমতায় জড়িয়ে রাখে গাঁঢ়, নিশ্ছিদ্র কুয়াশার চাদর। টুপটাপ শিশির ঝরে পড়ার শব্দ পাওয়া যায় টিনের চালে। মনে হয় যেনো গুড়ি গুড়ি বৃষ্টি পড়ছে আর ছন্দ তৈরি করছে।

শীতে সবুজ প্রকৃতির খুব একটা দেখা মিলে না। শীতের আগমনেই ঝড়তে থাকে পত্রপল্লব। উঠোনে পড়ে থাকা শুকনো পত্রপল্লব-ডালপালা যেনো শীতকে যেনো এক অনন্য রূপ দেয়।

শীতে গ্রাম বাংলার সাথে নিবিড় সম্পর্কিত খেজুরের রস। শীতের আগনেই দেখা যায় আগের দিন সন্ধ্যায় খেজুর গাছে কলস অথবা হাড়ি বেঁধে রেখে আসা হয় রস সংগ্রহ করার জন্য। পরের দিন শীতের কুয়াশা মাখা সকালে গিয়ে রস ভর্তি হাড়ি বা কলস নামানো হয়। এ যে কি অপরূপ দৃশ্য একমাত্র শীতে গ্রামে গেলেই উপভোগ করতে পারবেন। আর রসের কথা নাই বললাম, একমাত্র তখন বুঝতে পারবেন যখন গাছ থেকে নামানো কলস বা হাড়ি থেকে কাঁচা খেজুরের রসটা আপনি পান করবেন। মন প্রাণ জুড়িয়ে যাবে, আর তখনই আপনি উপলব্ধি করতে পারবেন এর আনন্দ। আর অনুভূতি অনুভব করতে হলে আপনাকে অবশ্যই শীতের সময়ে গ্রামে যেতে হবে। ডিসেম্বরের শুরু থেকে জানুয়ারির শেষ অবধি বাংলাদেশে খেজুর রস পাওয়া যায়৷ এ সময়ে জায়গাটির ‘ল্যান্ডস্কেপ'-এ বৈচিত্র্য আনে অপূর্ব সরিষা ক্ষেত৷

সরিষা ক্ষেত, শীতে গ্রাম বাংলাকে আরো বৈচিত্র্যময় করে তুলে। শীতের সকালে সরিষা ক্ষেতের দিকে তাকালেই দেখা যায় কর্মব্যস্ত মানুষ শিশিরে ভেজা সরিষা ক্ষেতের আইল ধরে তাদের গন্তব্যে যাচ্ছে। এ ছাড়াও ক্ষেতে কাজ করতে দেখা যায় চাষিদের। এই অপরূপ মনোরম দৃশ্য কেবল শীতে গ্রাম বাংলাতে গেলেই দেখতে পাবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭