লিভিং ইনসাইড

সূর্যের আলো ত্বকের জন্য কতটুকু প্রয়োজন


প্রকাশ: 06/01/2022


Thumbnail

আমরা সকলেই জানি সূর্যের অতিবেগুনী রশ্মি ত্বকের ক্ষতি করে। তবে রোদ সবসময় ত্বকের ক্ষতি করে না। দিনের কিছু সময় থাকে যে সময় সূর্যের আলো ত্বকের জন্য খুব উপকার। যেমন দুপুরের ঠিক আগের মূহুর্তের রোদটা। এটি ভিটামিন ডি তৈরি করে। শরীরে পর্যাপ্ত ভিটামিন ডি থাকলে তা দিয়ে তৈরি হয় পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম। তাই তো ভিটামিন ডি-কে বলা হয় ‘সানশাইন ভিটামিন’।

তবে বেশি ভিটামিন ডি’র জন্য যদি বেশি রোদে থাকেন তাহলে ভালো থেকে খারাপ হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। প্রতিদিন নির্দিষ্ট পরিমাণে ভিটামিন ডি নিন। ১০ থেকে ৩০ মিনিট রোদে থাকলেই প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন ডি পাওয়া যায়।

ত্বকের জন্য কয়েক ধরনের উপকার করে ভিটামিন ডি। রুক্ষ ও প্রাণহীন ত্বক গ্লোয়িং, গ্রোথ ও রিপেয়ার, ত্বকের প্রতিরোধক্ষমতা বাড়ানো, বয়সের ছাপ দূর করা, ব্রণ কমানো, ফাইন লাইন ও কালো দাগ কমানোর মতো কাজ করে এই ভিটামিন।

দুপুরের আগ মূহুর্তে রোদে যাওয়ার সঠিক সময়। কারণ তখন রোদের তাপমাত্রা বেশি থাকে। তাই অল্প সময়েই পেয়ে যাবেন পরিমাণ মত ভিটামিন ডি। কিন্তু মধ্য দুপুরের পরে রোদে যাওয়া থেকে বিরত থাকুন। এতে স্কিনে ক্যান্সারের ঝুঁকি বাড়ে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭