ইনসাইড টক

‘সংলাপ শুধু নিষ্ফলই নয়, তার থেকে বিষফলও সৃষ্টি হতে পারে’


প্রকাশ: 06/01/2022


Thumbnail

পঞ্চম ধাপের ইউপি নির্বাচন প্রসঙ্গে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, আমাদের নির্বাচনী ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। এটা আমাদের দুর্ভাগ্য যে, এই নির্বাচন কমিশন আমাদের চরম সর্বনাশ করে যাচ্ছে। নির্বাচনই জনগণের সম্মতির শাসনের একমাত্র পন্থা। জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধিরা তাদের পক্ষে প্রতিষ্ঠান পরিচালনা করবে, স্থানীয় সরকার পরিচালনা করবে, জাতীয় সরকার পরিচালনা করবে। এটাই ছিল আকাঙ্ক্ষা। এর জন্যই বাংলাদেশ সৃষ্টি হয়েছিল। এ জন্যই মুক্তিযুদ্ধ হয়েছিল। এ জন্যই মানুষ প্রাণ দিয়েছিল, রক্ত দিয়েছিল। এ জন্যই ২৬ শে মার্চ, ১৯৭১ সালে বঙ্গবন্ধু আমাদের আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রতিষ্ঠার জন্য স্বাধীনতা ঘোষণা করেছিলেন। আর এগুলোই এখন দিনে দিনে স্বপ্নে পরিণত হচ্ছে।

পঞ্চম ধাপের ইউপি নির্বাচন, নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপসহ বিভিন্ন বিষয়ে ড. বদিউল আলম মজুমদার বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাঠকদের জন্য ড. বদিউল আলম মজুমদার এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

রাষ্ট্রপতির ডাকা সংলাপ ও বিএনপি সহ কিছু দলের অনীহা নিয়ে বদিউল আলম মজুমদার বলেন, রাষ্ট্রপতিও জানে এটা একটা আনুষ্ঠানিকতা। তিনি নিজেও জানেন এটি একটি নিষ্ফল প্রচেষ্টা। শুধু নিষ্ফলই নয়, তার থেকে বিষফলও সৃষ্টি হতে পারে। যেমনটি সৃষ্টি হয়েছে রকিবউদ্দিন কমিশন ও নূরুল হুদা কমিশন নিয়ে।

তিনি বলেন, রাষ্ট্রপতির কোনো ক্ষমতা নেই। প্রথমত, এটি সংবিধানেও নেই। সংবিধানে আইন প্রণয়নের কথা। রাষ্ট্রপতি জানে যে, মাননীয় প্রধানমন্ত্রী যাদেরকে সুপারিশ করবে, তাদেরকে নিয়োগ দিতে হবে। তার বাইরে আসার কোনো ক্ষমতা রাষ্ট্রপতির নেই। ফলে একটা নিষ্ফল প্রচেষ্টা তিনি চালাচ্ছেন। এ সংলাপ অতীতেও বিষফলে পরিণত হয়েছে। ভবিষ্যতেও বিষফলে পরিণত হয় কিনা কে জানে। তারা তাদের আপনজনদেরকে নিয়োগ দেবে। তার অনুকূলের বাইরে তো যাবে না।

তিনি আরও বলেন, রাজনৈতিক সম্মতির ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন হওয়া দরকার। কিন্তু এটা তো অতীতেও হয় নাই, এখনও হবে না। এই যে সম্মতির নামে তারা লোক দেখানো সংলাপ করছে। কিন্তু বাস্তবে মাননীয় প্রধানমন্ত্রী যাদেরকে সুপারিশ করবেন, তাদেরই নিয়োগ দেওয়া হবে।

তৈমুর আলম খন্দকারের বিএনপি থেকে অব্যাহতি প্রসঙ্গে বদিউল আলম মজুমদার বলেন, এটা তো অর্থহীন। বিএনপি তো আগেই বলে দিয়েছে, যারা নির্বাচন করতে চায় করতে পারে। নির্বাচনে অংশ নিলে তারা বাধ সাধবে না, আগেই বলেছিল। তৈমুর আলম খন্দকারকে কেন অব্যাহতি দেওয়া হলো, এটা আমর কাছে বোধগম্য নয়। এটা তাদের দলের সিদ্ধান্ত। তবে এর কোনো প্রভাব আছে বলে আমার মনে হয় না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭