ইনসাইড থট

ডা. মুরাদ হাসানের ফাঁসি চাই


প্রকাশ: 07/01/2022


Thumbnail

আজ থেকে প্রায় তিন বছর আগে চিকিৎসকদের সংগঠন এফডিএসআরের যখন জন্ম হয় তখন অনুজসম ডা. মুরাদ হাসান এমপি স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছিলেন। কী এক অজ্ঞাত কারণে ডা. মুরাদ এফডিএসআরকে তখন পছন্দ করতেন না। কিছু সিনিয়র চিকিৎসকও এ ব্যাপারে ডা. মুরাদের কান ভারী করেছিলেন। পরবর্তীতে ডা. মুরাদ তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পেলে এফডিএসআর নিয়ে আর কোন কথা বলেন নি। 

গত বছর অক্টোবর মাসে শারদীয় দুর্গাপূজাচলাকালিন কুমিল্লায় ও পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার কিছু ঘটনা ঘটে। তখন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসাদ সাম্প্রদায়িকতার বিরূদ্ধে ও ধর্মনিরপেক্ষতার পক্ষে জোরালো বক্তব্য রেখেছিলেন। তার এই বক্তব্যের সুত্র ধরে দেশে-বিদেশে তার অনেক ভক্ত জুটে যায়। আমি নিজেও তার এই সাহসী রাজনৈতিক অবস্থানকে সমর্থন করি।  সেই থেকে আমাদের যোগাযোগটা আবার নিয়মিত হয়ে ওঠে। সে একের পর এক বিভিন্ন অনুষ্ঠানে বক্তৃতা করতে থাকে।

তখনি তার কিছু বক্তব্যে একটু খটকা লাগে। একজন নায়িকার ফিগার নিয়ে তিনি অসংলগ্ন মন্তব্য করেন। বিভিন্ন টকশোতে গিয়ে উল্টোপাল্টা কথা বলেন। এর মধ্যে তার দুবছর আগের একটা ফোনালাপ ফাঁস হয়। সবকিছু দেখে তার মানসিক সুস্থতা নিয়ে সংশয় জাগে। মন্ত্রীত্ব হারিয়ে ক্যানাডা যাবার পথে আমি তাকে একজন মানসিক চিকিৎসকের স্নরণাপন্ন হবার পরামর্শও দিয়েছিলাম।

সম্প্রতি ডা. মুরাদ হাসান আবার সংবাদের শিরোনাম হয়েছেন। এবার তার স্ত্রী তার বিরূদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছেন। এখানেও মুরাদের আচরণটা সন্দেহ জাগায়। 

সব মিলিয়ে ডা. মুরাদের বিরূদ্ধে বিএনপিসহ দেশের অনেক মানুষ ক্ষুব্ধ। তারা পারলে এখনি ডা. মুরাদকে ক্রসফায়ার করে বা ফাঁসিতে ঝুলায়। দেশের একাধিক জেলায় ডা. মুরাদের বিরূদ্ধে মামলাও হয়েছে,  যদিও কোন আদালতই এসব মামলা গ্রহণ করে নি। ডা. মুরাদের স্ত্রীও তার বিরূদ্ধে ধানমণ্ডি মডেল থানায় জিডি করেছেন। আইনের দৃষ্টিতে ডা. মুরাদ যদি কোন অন্যায় করে থাকেন, অবশ্যই তার বিচার হওয়া উচিত। এ নিয়ে কারো কোন দ্বিমতের অবকাশ নাই।

তবে একজন চিকিৎসক হিসেবে ডা. মুরাদের সাম্প্রতিক কথাবার্তা শুনে আমার মনে হয়েছে, সে মানসিকভাবে সুস্থ নেই। আমাদের প্রিয় তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদও সম্প্রতি বলেছেন, পদত্যাগের তিনমাস আগে থেকে তিনি ডা. মুরাদের আচরণে কিছু পরিবর্তন লক্ষ্য করেছেন। বাংলাদেশের প্রেক্ষিতে মানসিক স্বাস্থ্যের বিষয়টা অনেকক্ষেত্রেই উপেক্ষিত। ডা. মুরাদকে নিয়ে আমরা যে যার মত কথা বলছি, ট্রল করছি। কোন কোন ক্ষেত্রে আমি ডাক্তারদেরও তার প্রতি নির্মম মন্তব্য করতে দেখেছি। কিন্তু সে যদি মানসিকভাবে অসুস্থ হয়, সেক্ষেত্রে তার চিকিৎসার ব্যবস্থা করাটা জরুরী। অন্তত জরুরী ভিত্তিতে তার মানসিক সুস্থতা পরীক্ষা করে দেখা দরকার। 

মাননীয় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার প্রতি আমার অনুরোধ, অচিরেই তার মানসিক স্বাস্থ্য পরীক্ষা করার ব্যবস্থা করুন। শত প্রতিকূলতায়ও আমরা দেখেছি, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি ডা. মুরাদের রাজনৈতিক আনুগত্য প্রশ্নাতীত। তিনি শেখ হাসিনাকে মায়ের মতই শ্রদ্ধা করতেন। আমরা আশা করি, আজ সন্তানসম ডা. মুরাদের মানসিক সুস্থতার লক্ষ্যে তিনি চিকিৎসার উদ্যোগ গ্রহণ করবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭