ইনসাইড টক

‘মার্চ-এপ্রিলে করোনা বাড়তে পারে’


প্রকাশ: 07/01/2022


Thumbnail

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, নতুন নির্দেশনায় পর্যটন কেন্দ্র, বাসের ভিতরে সিট কমানোসহ এই জাতীয় নির্দেশনা থাকবে। আমাদের লকডাউন এখনই না। লকডাউনের বিষয়টি আরও পরে। আমার মনে হয়, নতুন করে আরেকটি লকডাউনের অর্থনৈতিক ক্ষতি মেনেজ করা আমাদের সরকারের জন্য খুবই কঠিন হবে। লকডাউন না দিয়ে স্বাস্থ্যবিধি মেনে চললেই হবে।

ওমিক্রনের প্রভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা, বুস্টার ডোজ সহ নানা বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন প্রফেসর ড. মো. শারফুদ্দিন আহমেদ। পাঠকদের জন্য ডা. মো. শারফুদ্দিন আহমেদ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

রেস্টুরেন্টে টিকা কার্ড দেখিয়ে খাবার নেওয়া প্রসঙ্গে ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, টিকা কার্ড দেখিয়ে খাবার নেওয়ার বিষয়টি বিশ্বের সব দেশেই আছে। আমাদের দেশে প্রথম দিকে বলা হবে। তবে প্রথম দিকে সবাই যে মানবে, এটা আমি বিশ্বাস করি না। তবে আস্তে আস্তে মানুষের অভ্যাস হয়ে যাবে। বিদেশে টিকা কার্ড ছাড়া এখন কাউকে ঢুকতে দেয় না। রেস্টুরেন্ট কর্মীদের সবার ভেক্সিনেটেড থাকা দরকার। টিকা না দেওয়া থাকলে টিকা নিয়ে নিতে হবে। তা না হলে এদের মাধ্যমে ভবিষ্যতে করোনা অন্যদের বিশেষ করে কাস্টমারদের মধ্যে সংক্রমিত হবে। 

ওমিক্রন না ডেল্টা ভেরিয়েন্টের মাধ্যমে সংক্রমিত বেশি হচ্ছে প্রশ্নের উত্তরে ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, ওমিক্রনকে ওমিক্রন ছাড়াও অনেকে ডেল্টাক্রন বলে অনেকে। মানে ডেল্টা আগেরটি বহাল তবিয়তে আছে। সাথে ওমিক্রন আছে। এ দুইটি ভেরিয়েন্ট কারো কারো মিক্স হয়ে গেছে। 

দেশে করোনার তৃতীয় ঢেউ ও তার ব্যাপ্তি প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, মার্চ-এপ্রিলে করোনা বাড়তে পারে। এর যথেষ্ট সম্ভাবনা আছে। বিদেশের সাথে যদি আমরা তুলনা করি, আমাদের দেশে গত বছরের মার্চ, এপ্রিল ও মে মাসে করোনা সংক্রমণ বেড়ে গিয়েছিল। ওইটা হিসেব করে মনে করা হচ্ছে আমাদের এই নাতিশীতোষ্ণ অঞ্চলে এই সময়টায় সংক্রমণ বাড়তে পারে।

প্রথম ডোজ টিকা এখনও পাননি, এরকম লোকের সংখ্যা কম জানিয়ে ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, প্রথম ডোজ টিকা পাননি, এরকম লোকের সংখ্যা বেশি না। যারা পায়নি তাদের নিয়ে নিতে হবে। আমাদের টিকা নিয়ে কোনো ঘাটতি নেই। প্রথম ডোজ, দ্বিতীয় ডোজ পেরিয়ে আমরা এখন বুস্টার ডোজ দিচ্ছি। ফলে মোদ্দা কথা যারা মোটেই এখন পর্যন্ত নেননি, তাদের নিতেই হবে।

তিনি বলেন, আমাদের উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা। জনসমাগম এড়িয়ে চলা। যারা টিকা এখনও নেয়নি, তাদের টিকা নিয়ে নেওয়া। এগুলোই আমাদের বেশি বেশি করে মানতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭