ইনসাইড বাংলাদেশ

তৃতীয় মেয়াদে তিন বছর: সেরা ৫ সাফল্য


প্রকাশ: 07/01/2022


Thumbnail

আওয়ামী লীগ সরকার তৃতীয় মেয়াদে তিন বছর পূর্ণ করল আজ। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর নির্বাচনের পর ৭ জানুয়ারি নতুন মন্ত্রীসভা গঠিত হয়েছিল। এই মন্ত্রীসভা এখন তিন বছর মেয়াদ পূর্ণ করলো। তিন বছরে কঠিন সময় পার করেছে আওয়ামী লীগ সরকার। এই সময়ে আওয়ামী লীগের অনেকগুলো সাফল্য রয়েছে, তার মধ্যে সেরা পাঁচটি সাফল্য এরকম-

১. স্বল্পোন্নত দেশ হিসেবে স্বীকৃতি: ২০২১ সালে বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে স্বল্পোন্নত দেশ হিসেবে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত হয়। ২০১৮ সালে বাংলাদেশকে প্রথম স্বল্পোন্নত দেশের সাময়িক মর্যাদা দেয়া হয়েছিল। আর এটি চূড়ান্ত রূপ ধারণ করে গত বছর। স্বল্পোন্নত দেশ হিসেবে স্বীকৃতি বাংলাদেশের একটি বিরাট অর্জন এবং এমন সময় বাংলাদেশ এই মাইলফলক অর্জন করলো যখন বাংলাদেশে তার বিজয়ের ৫০ বছর পূর্তি করল। ৫০ বছরে বাংলাদেশের অগ্রগতি, উন্নয়ন বিস্ময়কর। অগ্রগতির সবচেয়ে বড় সময়টা পার করেছি গত ১৩ বছরে। বাংলাদেশে গত ১৩ বছরে যে উন্নয়ন, অগ্রযাত্রা হয়েছে তা অতীতে কখনও হয়নি। এই সময়ে বাংলাদেশের গড় আয়ু বেড়েছে, আর্থ-সামাজিক সব ধরনের সূচকে বাংলাদেশ ভারত এবং পাকিস্তানকে পেছনে ফেলে দিয়েছে।

২. করোনা নিয়ন্ত্রণে রাখা: ২০২০ সাল থেকে সারা বিশ্ব করোনায় লণ্ডভণ্ড। বিশেষ করে বর্তমান সরকারের তিন বছরের দুই বছর কেটেছে করোনা মোকাবেলায়। করোনা মোকাবেলায় নানারকম অনিয়ম-বিশৃঙ্খলা শর্তেও বাংলাদেশ শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতা, দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্ব এবং তড়িৎ কর্মপরিকল্পনা গ্রহণের কারণে করোনার নিয়ন্ত্রণ করতে পেরেছে। ইউরোপ-আমেরিকার মতো দেশগুলো যখন করোনায় বিপর্যস্ত হয়েছে তখন বাংলাদেশ করোনার প্রকোপ সহনীয় মাত্রায় রাখতে পেরেছে। বিশেষ করে বাংলাদেশে কখনোই করোনায় মৃত্যুর হার ভয়াবহ আকার ধারণ করেনি। যদিও করোনা নিয়ন্ত্রণে নানা রকম ব্যর্থতা ছিল কিন্তু সেই ব্যর্থতাগুলো ঢেকে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই।

৩. দৃশ্যমান মেগা প্রকল্প: তৃতীয় বছরে সরকারের বড় সাফল্যের একটি হল বড় বড় প্রকল্পগুলো দৃশ্যমান হয়েছে এবং এটি বদলে যাওয়া বাংলাদেশের স্মারকচিহ্ন হিসেবে উপস্থাপিত হয়েছে। পদ্মা সেতু, মেট্রো রেলসহ, কর্ণফুলী টানেল, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সহ বড় বড় প্রকল্পগুলোকে এখন আর কোন শব্দ নয় বাস্তবতা এবং এই দৃশ্যমান প্রকল্পগুলো বাংলাদেশকে এক নতুন মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে। বিশেষ করে নিজের টাকায় পদ্মা সেতু বিনির্মাণের মাধ্যমে বাংলাদেশ সারা বিশ্বের কাছে সম্মান এবং মর্যাদার এক জায়গা করে নিয়েছে।

৪. অর্থনীতিকে এগিয়ে নেওয়া: তৃতীয় বছরে সরকারের বড় সাফল্য হল অর্থনীতিকে এগিয়ে নিয়ে গেছে। রেমিটেন্স প্রবাহ বাংলাদেশের জন্য একটি বড় সম্পদ হিসেবে উপস্থাপিত হয়েছে। এছাড়াও রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে, গার্মেন্টস রপ্তানিতে বাংলাদেশ বিশ্বের অন্যতম সেরা দেশ হিসেবে আবির্ভূত হয়েছে। আর এর ফলে অর্থনীতিতে একটি সচল এবং গতিশীল অবস্থা দেখা গেছে। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশ বাংলাদেশের অর্থনীতিকে একটি শক্ত ভিত্তি দিয়েছে। অভ্যন্তরীণ ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি এবং বাজার সৃষ্টির মাধ্যমে অর্থনীতিতে বাংলাদেশ বিশ্বে একটি শক্তিশালী দেশ হিসেবে আবির্ভূত হয়েছে।

৫. গৃহহীনদের জন্য ঘর: তৃতীয় মেয়াদে সরকারের সবচেয়ে বড় সাফল্য ছিল ‘থাকবে না কেউ গৃহহীন’ প্রকল্প। মুজিব বর্ষ হিসেবে কোন মানুষ যেন গৃহহীন না থাকে সেজন্য উদ্যোগ নিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এই উদ্যোগ এখন সাফল্যের দ্বারপ্রান্তে। যদিও এ প্রকল্পে কিছু ত্রুটি-বিচ্যুতির অভিযোগ এসেছে কিন্তু তারপরও প্রতিটি গৃহহীন মানুষকে ঘর দেওয়া একটি বৈপ্লবিক কর্মসূচি যা দেশে-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। 

সরকারের আরো অনেক সাফল্য আছে তবে এই সাফল্য পাঁচটি বাংলা ইনসাইডার বিবেচনায় সেরা সাফল্য।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭