ইনসাইড বাংলাদেশ

তৃতীয় মেয়াদে সরকারের ৫ প্রভাবশালী


প্রকাশ: 07/01/2022


Thumbnail

একটি সরকার যখন দেশ পরিচালনা করে তখন সেই দেশ পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি থাকে। বর্তমান সরকার পরিচালিত হচ্ছে সুস্পষ্টভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে। তিনি প্রায় একাই দেশ পরিচালনা করছেন এবং সব সংকট মোকাবেলার ক্ষেত্রে তিনি সাহসী এবং সময়োপযোগী পদক্ষেপ নিচ্ছেন। আওয়ামী লীগ সরকারের কেন্দ্রবিন্দু শুধু নয়, প্রাণভোমরাও হলেন শেখ হাসিনা। তবে তারপরও শেখ হাসিনা ছাড়াও এই সরকারের তৃতীয় মেয়াদে বেশকয়েকজন প্রভাবশালী ব্যক্তি আছেন যারা সিদ্ধান্ত গ্রহণ এবং সরকারের বিভিন্ন কাজে প্রভাব রাখেন। এই প্রভাব রাখার মূল কারণ হলো তারা শেখ হাসিনার বিশ্বস্ত এবং আস্থাভাজন হিসেবেই পরিচিত। বর্তমান সরকারের তিন বছরে যারা সরকারের ভেতরে প্রভাবশালী হিসেবে পরিচিত হয়েছেন বা জনগণ যাদেরকে প্রভাবশালী মনে করছেন তাদের মধ্যে রয়েছেন-

১. সালমান এফ রহমান: সালমান এফ রহমান প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা। পুরো তিন বছরে তাকে অনেক সক্রিয়, দৃশ্যমান এবং প্রভাবশালী দেখা গেছে। বিশেষ করে বেসরকারি বিনিয়োগের গণ্ডি পেরিয়ে সরকারের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এবং ভূমিকা গ্রহণের ক্ষেত্রে তিনি প্রভাব রেখেছেন বলেই অনেকে মনে করেন। বাংলাদেশে টিকা আনার ক্ষেত্রে সালমান এফ রহমানের প্রতিষ্ঠান বেক্সিমকোর ভূমিকা ছিলো গুরুত্বপূর্ণ। এছাড়াও বেশকিছু বিষয়ে সালমান এফ রহমানের ভূমিকা এবং প্রভাবের কথা শোনা যায়।

২. ড. আহমদ কায়কাউস: ড. আহমদ কায়কাউস প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই তিনি এই দায়িত্বে আসেন এবং গত বছর তাকে ২ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। ড. আহমদ কায়কাউসকে অনেক ক্ষমতাবান এবং প্রভাবশালী একজন আমলা মনে করা হয়। প্রধানমন্ত্রীর আস্থা এবং বিশ্বস্ততার কারণে অনেক মন্ত্রণালয়ের সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে এবং সরকারের অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রে তিনি ভূমিকা রাখছেন বলেও অনেকে মনে করেন।

৩. খন্দকার আনোয়ারুল ইসলাম: খন্দকার আনোয়ারুল ইসলাম মন্ত্রিপরিষদ সচিব। দুই দফায় চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন। প্রধানমন্ত্রীর বিশ্বস্ত এবং আস্থাভাজন ব্যক্তি হিসেবে তিনি পরিচিত। এবারই প্রথম মন্ত্রিপরিষদ সচিবকে অনেক দৃশ্যমান এবং বিভিন্ন ক্ষেত্রে ভূমিকা রাখতে দেখা গেছে। সাধারণত মন্ত্রিপরিষদ সচিব একটি সম্মানসূচক পদ থাকে। কিন্তু খন্দকার আনোয়ারুল ইসলাম প্রশাসনে সরকারের নীতিনির্ধারণী বিভিন্ন বিষয় ভূমিকা রেখেছেন এবং প্রভাব বিস্তার করেছেন বলে জানা যায়।

৪. তোফাজ্জল হোসেন মিয়া: তোফাজ্জল হোসেন মিয়া প্রধানমন্ত্রীর সচিব। সম্প্রতি তিনি সিনিয়র সচিব হয়েছেন। নবম ব্যাচের এই কর্মকর্তা তাদের পদের জন্যই প্রভাবশালী। যেকোনো সরকারের প্রধানমন্ত্রীর সচিব একটি নীতিনির্ধারক পদ এবং সেই পদে থাকার কারণে অবশ্যই তিনি সরকারের একজন প্রভাবশালী ব্যক্তি হিসেবে দায়িত্ব পালন করছেন।

৫. শিরীন শারমিন চৌধুরী: শিরীন শারমিন চৌধুরী সংসদের স্পিকার এবং প্রধানমন্ত্রী অত্যন্ত ঘনিষ্ঠ এবং পছন্দের ব্যক্তি হিসেবে পরিচিত। আর এ কারণেই শিরীন শারমিন চৌধুরী বর্তমান সরকারের একজন প্রভাবশালী ব্যক্তি হিসেবে পরিচিত। অনেক বিষয়ে তিনি সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন, অনেকে বিষয়ে প্রধানমন্ত্রী তাঁর সঙ্গে আলোচনা করেন বলে জানা যায়। রাজনৈতিক অঙ্গনে তরুণ হলেও প্রধানমন্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠতা এবং প্রধানমন্ত্রীর আস্থা অর্জন করায় বর্তমান সরকারের অন্যতম নীতিনির্ধারক হিসেবে তাকে বিবেচনা করা হয়। বাংলাদেশে যেহেতু এখন সংসদীয় সরকার ব্যবস্থা বিদ্যমান, সংসদীয় ব্যবস্থায় স্পিকার অবশ্যই সরকারের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং সংসদ কেন্দ্রিক রাজনীতিতে শিরীন শারমিনের প্রভাব অনস্বীকার্য। তবে স্পিকার হিসেবেও শিরীন শারমিন চৌধুরী একটি আলাদা গ্রহণযোগ্যতা অর্জন করেছেন এবং সংসদ পরিচালনার ক্ষেত্রে তার ভূমিকা বিভিন্ন মহলে প্রশংসিত হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭