লিভিং ইনসাইড

ওমিক্রনের লক্ষণ দেখা দিতে কতদিন সময় লাগে


প্রকাশ: 08/01/2022


Thumbnail

ওমিক্রন নিয়ে চিন্তিত এবং আতঙ্কিত গোটা বিশ্ব। দিন দিন ওমিক্রনে সংক্রমণের সংখ্যা বেড়েই চলছে। তাই এই ভাইরাসকে চিহ্নিত করা জরুরি এবং শরীরে প্রবেশের কতদিন পর টের পাওয়া যায় ওমিক্রনের লক্ষণ।

করোনার নানা রূপের সাথে লড়াই করতে করতে বিশ্বের সকলেই এখন ক্লান্ত হয়ে পড়ছে। কিছুদিন ভালো থাকতে না থাকতেই হামলা দিয়েছে ওমিক্রন। এই ভাইরাস আগের করোনা ভাইরাসের তুলনায় বহুগুণ বেশি সংক্রামক বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এক্ষেত্রে ভাইরাসের স্পাইক প্রোটিনে ঘটেছে মিউটেশন (Mutation)। তাই দেখা দিচ্ছে সমস্যা।


ওমিক্রনের লক্ষণ এবং সময়: 

ওমিক্রন শরীরে প্রবেশ করার পর পরই রোগ দেখা দিবে না। আগে এক একটি কোষের দখল নেবে এবং নিজের প্রতিলিপি বানাতে শুরু করবে। একটা সময়ের পর গিয়ে শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থা এই রোগের কাছে হেরে গেলে দেখা দেবে লক্ষণ।

তবে লক্ষণ দেখা দেওয়ার সময়টা কতদিনের? বিশেষজ্ঞদের মতে, পুরনো করোনা ভাইরাসের ক্ষেত্রে ভাইরাস প্রবেশের পর ৫ থেকে ৬ দিনের মধ্যেই শরীরে ফুটে উঠত এই রোগের লক্ষণ। এমনকি কিছু কিছু ক্ষেত্রে ১৪ দিনের মধ্যে দেখা দিত উপসর্গ। তবে ওমিক্রনের ক্ষেত্রে ২ থেকে ১০ দিনের মধ্যেই শরীরে রোগ লক্ষণ ফুটে ওঠে। এক্ষেত্রে অন্যান্য করোনা ভাইরাসের তুলনায় ওমিক্রনের উপসর্গ দেখা যায় দ্রুত।

ওমিক্রনের বেশিরভাগ ক্ষেত্রেই দেখা দিচ্ছে মৃদু উপসর্গ। বিজ্ঞানীরা বলছেন, এই রোগ অত্যন্ত সংক্রামক হলেও রোগ তেমন খারাপ দিকে বেশিরভাগ ক্ষেত্রেই যাচ্ছে না। তবে আপনাকে থাকতে হবে সচেতন। এক্ষেত্রে সামান্য জ্বর, গায়ে ব্যথা, গলা ব্যথা, স্বরে পরিবর্তন ইত্যাদি সমস্যা দেখা যাচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে স্বাদ, গন্ধও চলে যাচ্ছে।

সুতরাং ওমিক্রনের লক্ষণ দেখা দিলে নিজেকে প্রথমে আইসোলেট করুন এবং সাথে সাথে চিকিৎসকের পরামর্শ নিন। মেনে চলুন কোভিড নিয়ম। মাস্ক পড়তে হবে নিয়ম অনুযায়ী। পাশাপাশি যখনই সময় পাবেন ২০ সেকেন্ড ধরে স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত ধুয়ে নিন। আর হ্যাঁ অবশ্যই নিয়ে ফেলুন ভ্যাকসিন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭