ইনসাইড পলিটিক্স

পররাষ্ট্রমন্ত্রী মনে করেন জিয়া একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা!


প্রকাশ: 08/01/2022


Thumbnail

আমাদের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন লেখেন। কিন্তু তার বিভিন্ন বই বিভিন্ন সময় বিতর্কের জন্ম দেয়। প্রায়শই তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধীনতা, বঙ্গবন্ধুর সম্পর্কে ইতিহাস বিকৃতি করেন বলে অভিযোগ পাওয়া যায়। এমনকি তিনি বঙ্গবন্ধুর সাথে গোলটেবিল বৈঠকে গিয়েছিলেন বলেও বই লিখে দেশে বিদেশে বিতর্কিত হয়েছিলেন। সম্প্রতি তার একটি বই ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ নিয়ে নতুন বিতর্ক সৃষ্টি হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বলেছেন জিয়াউর রহমান মুক্তিযুদ্ধ করেননি। মুক্তিযুদ্ধের সময় নিয়ে এখন যে গবেষণা হচ্ছে, কিছু দলিলপত্র বের হয়েছে, তাতেও দেখা যাচ্ছে যে, পাকিস্তানের জেনারেল বেগ জিয়াউর রহমানকে চিঠি লিখেছেন। চিঠিতে তার কাজের জন্য ভূয়সী প্রশংসা করেছেন। আওয়ামী লীগের পক্ষ থেকে এটাও বলা হচ্ছে যে, জিয়াউর রহমান পাকিস্তানের চর ছিল। পাশাপাশি একাত্তরের মুক্তিযুদ্ধের ইতিহাস অন্বেষণেও জিয়াউর রহমানের ভূমিকা নিয়ে নানান প্রশ্ন ‍উঠেছে এবং এ জন্য জামুকা জিয়াউর রহমানের বীরউত্তম খেতাব বাতিলের উদ্যোগ গ্রহণ করেছে। 

সেরকম পরিস্থিতিতে সরকারের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বইয়ে লিখেছেন যে, ‘মেজর জিয়াউর রহমান নিশ্চয় একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা- জেড ফোর্সের প্রধান। অন্যান্য সেনা নায়কদের মতো মুক্তিযুদ্ধে তার অবদান বিশেষভাবে স্মরণীয়। তার নির্মম মৃত্যুতে আমরা ব্যথিত হয়েছি।’ এ ছাড়াও এই বইয়ে আরও কিছু বিষয় নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭