ইনসাইড এডুকেশন

মালয়েশিয়ায় বিএসইউএমের ট্যালেন্ট স্বীকৃতি পেলেন বাংলাদেশি ১০ শিক্ষার্থী


প্রকাশ: 08/01/2022


Thumbnail

বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়ার (বিএসইউএম) ট্যালেন্ট স্বীকৃতি পেয়েছেন ১০ শিক্ষার্থী। শিক্ষা অর্জনে পিএইচডি, মাস্টার্স এবং ব্যাচেলর ক্যাটাগরিতে এই স্বীকৃতি প্রদান করা হয়। 

শনিবার (২৫ ডিসেম্বর) মালয়েশিয়ায় হোটেল ইন্টার কন্টিনেন্টালে দেশটির শরিয়া কোর্টের প্রধান বিচারপতি ড. হাজি মোহাম্মদ নায়িম বিন মোক্তার তাদের হাতে এ সম্মাননা তুলে দেন।

যে ১০ জন ট্যালেন্ট হিসাবে স্বীকৃতি পেয়েছেন, তারা হলেন-

পিএইচডি: ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাংয়ের শিক্ষার্থী মোহাম্মদ বদরুল আলম, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার মো. আল মামুন, ইন্টার ন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার মাঈদুল ইসলাম।

মাস্টার্স: ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার শিক্ষার্থী রাবেয়া আনজুম, মাল্টিমিডিয়া ইউনিভাসিটি মালয়েশিয়ার মোহাম্মদ ইমতিয়াজ হোসাইন, ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাং-এর শিক্ষার্থী হাসনাত মোস্তাফা।

ব্যাচেলার: ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার শিক্ষার্থী হাসান আল-মামুন, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার সুরঞ্জিত বড়ুয়া, ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার মো. ইউসুফ বিন ফুরকান ও সানওয়ে ইউনিভার্সিটির শিক্ষার্থী বৃষ্টি খাতুন।

মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি ও সেরা শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানের মধ্য দিয়ে ট্যালেন্ট স্বীকৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়।

ট্যালেন্ট শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদ বিতরণ করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি, মালয়েশিয়ার শরিয়া কোর্টের প্রধান বিচারপতি ড. হাজি মোহাম্মদ নায়িম বিন হাজি মোক্তার।

বিএসইউএমের সভাপতি মোহাম্মদ বোরহান উদ্দীন বলেন, মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের কল্যাণে শিক্ষা সহায়কে কাজ করে আসছে বিএসইউএম। বিশেষ করে বিএসইউএমের সদস্যদের দেশ ও জাতির প্রতি অনেক দায়বদ্ধতা রয়েছে। তিনি বিদেশে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার মাধ্যমে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তুলে দেশের স্বার্থে কাজ করার আহ্বান জানান।

এছাড়াও বিভিন্ন আলোচক তাদের আলোচনায় ফুটিয়ে তোলেন বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি স্বাধীনতা এবং সার্বভৌমত্বের কথা। মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশিদের একই ছাতার নিচে এনে দেশটির বুকে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করায় ভূমিকা রাখার জন্য বিএসইউএমকে ধন্যবাদ জানানোর পাশাপাশি নিজেদের দক্ষতা উন্নয়ন করে দেশের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখার আহ্বান জানান আলোচকরা।

২০১৪ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া (বিএসইউএম) মালয়েশিয়ায় অধ্যয়নরত প্রায় ২০ হাজার ছাত্রছাত্রীদের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন। বাংলাদেশি শিক্ষার্থীদের দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে একতাবদ্ধ করার পাশাপাশি শিক্ষা ও অন্যান্য কাজে দক্ষ হিসেবে গড়ে তুলতে সংগঠনটি বিভিন্ন সেমিনার, ক্যারিয়ার ক্যাম্প, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে আসছে।

এসব কর্মসূচিতে বিশ্বখ্যাত দেশি-বিদেশি স্কলার, গবেষক, ইয়ুথ লিডারসহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অতিথি হিসেবে উপস্থিত থাকেন। মালয়েশিয়ায় বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি ও বিভিন্ন বিভাগে বাংলাদেশিদের অবদান তুলে ধরতেও বিএসইউএম কাজ করে যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭