ইনসাইড থট

যুক্তিবাদী তারুণ্যই বাংলাদেশের ভবিষ্যত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/12/2017


Thumbnail

আজ শেখ ফজলুল হক মনির জন্মদিন। শহীদ শেখ মনি শুধু যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন না, তিনি ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী এক অনন্য মানুষ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের যোগ্য এবং বিশ্বস্ত সহযাত্রী। জাতির পিতার আদর্শের এক অকুতোভয় সৈনিক। জাতির পিতার নেতৃত্বে অবিচল হয়ে যারা বাংলাদেশকে মুক্ত করতে জীবন বাজি রেখে লড়াই করেছিলেন, তাঁদের মধ্যে অন্যতম হলেন শেখ ফজলুল হক মনি।

মুক্তিযুদ্ধের বিজয়ের পর জাতির পিতা ১৯৭৩ সালে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী যুবলীগ গঠন করেন। প্রশ্ন হচ্ছে, কি কারণে যুদ্ধোত্তর দেশে জাতির পিতা বঙ্গবন্ধু যুবলীগ গঠন করার চিন্তা করেছিলেন? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে আমাদের জাতির পিতার দূরদৃষ্টি এবং দূরদর্শিতার উপর আলোকপাত করতে হবে। জাতির পিতার ৭ মার্চের ভাষণ এখন ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে। এই ভাষণ বিশ্বে অনন্য প্রামাণ্য দলিল। ৭ মার্চের ভাষণের অনন্যতা হলো এর প্রয়োগ এবং বাস্তবায়ন। আব্রাহাম লিংকনের গেটিস বার্গের বক্তব্য অসাধারণ বক্তব্য। কিন্তু এই বক্তব্যের মূল বিষয় হলো কথামালার ঝংকার। এর বাস্তবিক কোনো প্রয়োগ নেই। অথচ ৭ মার্চের জাতির পিতার ভাষণে কেবল কথার উদ্দীপনা ছিল না, শব্দের মাদকতা ছিল না, ছিল এর যথার্থতা প্রয়োগ এবং নির্দেশনা। ওই ভাষণে জাতির পিতা স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন এবং ঘোষণা বাস্তবায়নের পথ নির্দেশনা দিয়েছিলেন। মুক্তিসংগ্রামের জন্য গেরিলা যুদ্ধের কৌশলও বলেছিলেন ৭ মার্চের ভাষণে। এটাই জাতির পিতার অনন্যতা। এজন্যই, বঙ্গবন্ধু কেন যুবলীগ গঠন করেছিলেন এটা বোঝার জন্য জাতির পিতার দূরদর্শিতা সম্পর্কে ধারণা নিতে হবে।

বাংলাদেশ স্বাধীন হয়েছিল এক তরুণ রাষ্ট্র হিসেবে। আমাদের স্বাধীনতা ছিল তারুণ্যের দ্রোহ। আমাদের বিজয় ছিল যুবকের অর্গলভাঙ্গার গান। জাতির পিতা, মুক্তিযুদ্ধোত্তর দেশে এই দ্রোহ, এই প্রাণ চাঞ্চল্যে ভরা তারুণ্যকে দেশ গড়ার কাছে লাগাতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু চেয়েছিলেন যুবশক্তির ঐক্য, যে ঐক্য যুদ্ধ বিধ্বস্ত দেশ বির্নিমানে কাজ করবে। আর একারণেই তিনি যুবলীগ গঠন করেছিলেন।

প্রশ্ন হচ্ছে, যুবলীগের প্রতিষ্ঠাতা হিসেবে বঙ্গবন্ধু কেন শেখ মনিকে নির্বাচিত করেছিলেন? এর উত্তর খুঁজতে গেলে আমাদের শেখ মনির জীবন দর্শন ও দার্শনিকতা বিশ্লেষন করতে হবে। শেখ ফজলুল হক মনি ছিলেন বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক, অন্ধ চাটুকার নন। আওয়ামী লীগ সরকারের অনেক কাজের তিনি সমালোচক ছিলেন। শেখ মনিই লিখেছিলেন ‘মোনায়েম খানের প্রশাসন দিয়ে মুজিবের সরকার চলবে না।’ বঙ্গবন্ধুর চারপাশে অনেক সুবিধাবাদীদের ব্যাপারে তার কলম ছিলো উদ্যত।

শেখ মনি একজন অসাধারণ সংগঠক ছিলেন। তিনি কর্মীদের মোহবিষ্ট করতে পারতেন। শেখ মনি ছিলেন একজন চিন্তাশীল লেখক, দার্শনিক। এতোগুলো প্রতিভার সমন্বয় যদি একটি সংগঠনে থাকে তাহলে সেই সংগঠনটি হয়ে ওঠে আলোক বর্তিকা, জাতির চিন্তার বাতিঘর। একারণেই বঙ্গবন্ধু শেখ মনিকে যুবলীগের চেয়ারম্যান করেছিলেন। বঙ্গবন্ধু তারুণ্যের স্ফুলিঙ্গ চেয়েছিলেন, দ্রোহ চেয়েছিলেন আবার চেয়েছিলেন তারুন্য যেন বিকশিত হয়, তারা যেন দেশ বির্নিমানে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে পারে। একারণেই তিনি যুব তারুণ্যের প্রতীক শেখ মনিকে যুবলীগের চেয়ারম্যান করেছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু ও শেখ মনির যে আদর্শের শিক্ষা, সেই শিক্ষার বাস্তবায়নই হলো আওয়ামী যুবলীগ। তাই আমাদের কাজ হলো তারুন্যকে ঐক্যবদ্ধ করা, তাদের যুক্তিবাদী করা, মেধা ও মননে তাদের শানিত করা। আমরা জানি, বিশ্ব নেত্রী শেখ হাসিনার বিশ্ব শান্তির দর্শন জনগণের ক্ষমতায়ন এর পতাকাবাহী সংগঠন হলো বাংলাদেশ আওয়ামী যুবলীগ। যুবলীগ গবেষণা করে, শেখ হাসিনার চিন্তার দর্শন হিসেবে ‘জনগণের ক্ষমতায়ন’ কে আবিস্কার করে। ‘জনগণের ক্ষমতায়ন’ দর্শণের আলোকেই বিকশিত হচ্ছে যুবলীগ। জনগণের ক্ষমতায়নের মূল কথা হলো, সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রে জনগণ। আজ আমাকে বলতে হচ্ছে জনগণের ক্ষমতায়নের পথে অন্যতম একটি বাধা হয়ে দাঁড়িয়েছে যুব তারুণ্যের বেকারত্ব। একজন তরুণ যদি তার মেধা বিকাশের সুযোগ না পায় তাহলে তিনি কীভাবে সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রে আসবেন? লেখা পড়া শেষ করতেই তার ২৭/২৮ বছর পেরিয়ে যায়। এরপর মাত্র এক/দুই বছর পর্যন্ত সে চাকরির জন্য পরীক্ষা দেওয়ার সুযোগ পায়। যৌবনের শুরুতেই সে হতাশ হয়ে পরে। এজন্য আমি যুবলীগের পক্ষ থেকে বলতে চাই, চাকরির আবেদনের ক্ষেত্রে বয়সের বিধি নিষেধ উপড়ে ফেলা হোক, এটাই জনগণের ক্ষমতায়ন। এটাই তরুণ্য বিকাশের পথ সুগম করবে।

আমাদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান যেমন চাটুকারিতা নয় আদর্শকে শ্রদ্ধা করতেন, তার রক্তের উত্তারাধিকার যুবলীগ চায় তারুণ্যের সুস্থ বিকাশ। এটাই মুক্তিযুদ্ধের স্বপ্ন।

এটাই জাতির পিতার স্বপ্ন।

ওমর ফারুক চৌধুরী
চেয়ারম্যান,
বাংলাদেশ আওয়ামী যুবলীগ


বাংলা ইনসাইডার/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭