ইনসাইড পলিটিক্স

যেসব কারণে আশাবাদী হয়ে উঠছে বিএনপি


প্রকাশ: 08/01/2022


Thumbnail

বিরোধী দলের রাজনীতিতে ক্রমশ বিএনপির মধ্যে আশাবাদ এবং চাঞ্চল্য দেখা যাচ্ছে। বিএনপি নেতাদের বডিল্যাঙ্গুয়েজ এবং কথাবার্তায় এখন অনেকটাই আত্মপ্রত্যয়ী দেখা যাচ্ছে। হতাশা ঝেড়ে ফেলে বিএনপি নেতারা যেন ক্রমশ চাঙ্গা হচ্ছেন। বিএনপি এখন বেগম খালেদা জিয়ার মুক্তি চেয়ে সরকার পতনের দিকেই বেশি মনোযোগী। হঠাৎ বিএনপির এরকম আশাবাদী এবং উল্লসিত হয়ে ওঠার কারণ কি? এ নিয়ে বিশ্লেষণ করতে গিয়ে রাজনৈতিক বিশ্লেষকরা একাধিক কারণ পেয়েছেন।

১. বিভিন্ন কর্মসূচিতে কর্মীদের উৎসাহ-উদ্দীপনা: বিএনপি বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রথম রাজনৈতিক কর্মসূচি পালন করেন। ৫৬ দিন বেগম খালেদা জিয়া হাসপাতালে রয়েছেন এবং তার শারীরিক অবস্থার তেমন কোন উন্নতি নেই। কিন্তু বেগম খালেদা জিয়ার অবস্থা উন্নতি না হলে কি হবে, এই ৫৬ দিনে বিএনপি আস্তে আস্তে তাদের কর্মসূচির পরিধি বাড়াতে পেরেছে। অন্তত প্রেসক্লাব, রিপোর্টার্স ইউনিটির গণ্ডি পেরিয়ে তারা রাস্তায় বের হচ্ছে, দেশের বিভিন্ন স্থানে তারা সভা-সমাবেশ করছে। এইসব সমাবেশগুলো তৃণমূলের নেতাকর্মীদেরকে উৎসাহিত করছে বলে বিএনপি নেতারা দাবি করছেন। ফলে তারা অনেকটা আশাবাদী হচ্ছেন। বিএনপির একজন নেতা বলেছেন যে, এতদিন পরেও কর্মীরা যে হতোদ্যম হয়ে পড়েননি, তারা যে কর্মসূচি করার ক্ষেত্রে উৎসাহী এটি বিএনপির জন্য একটি বড় বার্তা। বিভিন্ন স্থানে দেখা যাচ্ছে যে, ভয়ভীতি, বাধা অতিক্রম করে কোথাও কোথাও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েও বিএনপি কর্মসূচি পালন করছে। এটি বিএনপির আশাবাদের অন্যতম কারণ।

২. ইউনিয়ন পরিষদ নির্বাচন: ইউনিয়ন পরিষদ নির্বাচন বিএনপিকে আশাবাদী করার ক্ষেত্রে আরেকটি বড় ভূমিকা পালন করেছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপি দলীয় প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেনি। কিছু কিছু স্থানে স্বতন্ত্রভাবে বিএনপি প্রতিদ্বন্দ্বিতা করেছে। কিন্তু পঞ্চম ধাপের নির্বাচনে দেখা যায় যে, বিএনপি আওয়ামী লীগ, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর পরেই তৃতীয় অবস্থান করেছে। এখন পর্যন্ত প্রাপ্ত খবরে জানা গেছে যে, স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করা বিএনপি প্রার্থীদের মধ্যে ৮৩ জন বিজয়ী হয়েছেন। তবে অনেকে মনে করছে যে, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা যারা বিজয়ী হয়েছেন তাদের বিজয়ের পেছনেও বিএনপির অবদান রয়েছে। আর এই সব হিসেব-নিকেশ করে বিএনপি মনে করছে যে, ভোটের মাঠে সরকার আস্তে আস্তে অজনপ্রিয় হচ্ছে -এটি তাদের জন্য একটা বড় ধরনের খবর।

৩. মার্কিন যুক্তরাষ্ট্রের বাংলাদেশের সম্পর্কের টানাপোড়েন: মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্কের টানাপোড়েন বিএনপিকে সবচেয়ে বেশি উৎসাহিত এবং উজ্জীবিত করেছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। গণতন্ত্রের সম্মেলনে বাংলাদেশের ডাক না পাওয়া এবং বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘটনা বাংলাদেশে-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে বড় ধরনের টানাপোড়েন তৈরি করেছে। এটি বিএনপির জন্য অত্যন্ত ইতিবাচক বলে বিএনপি নেতারা মনে করছেন। বিএনপি নেতারা মনে করছেন যে, এই ধরনের পরিস্থিতিতে ভবিষ্যতে একতরফা নির্বাচন করা সরকারের জন্য কঠিন হয়ে উঠতে পারে। আর এটি নিয়ে বিএনপি নেতাদের মধ্যে এক ধরনের উল্লাস এবং আনন্দ লক্ষ্য করা যাচ্ছে।

৪. নির্বাচন কমিশন গঠন নিয়ে জটিলতা: রাষ্ট্রপতির সংলাপে বিএনপি যাবে না বলে আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে। শুধু রাষ্ট্রপতির সংলাপে না যাওয়া নয় বরং এই সংলাপে অনেক রাজনৈতিক দলই অংশগ্রহণ করছে না। বিশেষ করে বাম দলগুলোর এই সংলাপে অংশগ্রহণ না করার বিষয়টি বিএনপিকে আশান্বিত করেছে। এখন বিএনপি নিজেরাই মনে করছে যে, তারা এর বিপরীতে একটি সংলাপ করবে যে সংলাপে তারা অন্যান্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে পরামর্শ করবে। এই ধরণের সংলাপ তাদেরকে ঐক্যবদ্ধ আন্দোলনের ক্ষেত্রে এগিয়ে নিবে বলে তারা মনে করছে।

৫. খালেদা জিয়ার অসুস্থতা: খালেদা জিয়ার অসুস্থতা বিএনপির জন্য শাপেবর হয়েছে। বিএনপি মনে করছে, খালেদা জিয়া যতদিন হাসপাতাল থাকবে ততদিন এ ধরনের কর্মসূচিতে সাধারণ মানুষের মনস্তাত্ত্বিক সমর্থন থাকবে। আবার খালেদা জিয়ার যদি কিছু হয় সেটা বিএনপির জন্য শাপেবর হবে বলে বিএনপি নেতারা মনে করছেন।

এসব কারণেই বিএনপিকে নতুন বছরের শুরুতেই উজ্জীবিত এবং আশাবাদী দেখা যাচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭