ইনসাইড বাংলাদেশ

নির্বাচন কমিশন নিয়ে কি সরকার চমক দেখাতে পারবে?


প্রকাশ: 08/01/2022


Thumbnail

নির্বাচন কমিশন নিয়ে রাষ্ট্রপতি এখন সংলাপ করছেন। এই সংলাপ ক্রমশ একপেশে এবং আকর্ষণহীন হয়ে পড়ছে। নির্বাচন কমিশনের সংলাপে প্রধান প্রধান বিরোধী দলগুলোর অংশগ্রহণ করছে না। এই নির্বাচন কমিশন আওয়ামী লীগ এবং তার অনুগত রাজনৈতিক দলগুলোর বৈঠকে পরিণত হয়েছে। যার ফলে নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া নিয়ে রাষ্ট্রপতির সংলাপ অনেকটাই রং হারিয়েছে। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল এই সংলাপে অংশগ্রহণ না করার ঘোষণা দেওয়ার ফলে এই সংলাপ অর্থহীন হয়ে পড়েছে বলেও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। তবে সরকার এটি নিয়ে উদ্বিগ্ন নয়। একদিকে রাষ্ট্রপতির সংলাপ চলছে, অন্যদিকে সরকার নতুন নির্বাচন কমিশন গঠনের হোমওয়ার্ক সম্পন্ন করেছে বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

রাষ্ট্রপতির সংলাপ শেষ হওয়ার পরপরই রাষ্ট্রপতি নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে একটি সার্চ কমিটি গঠন করতে যাচ্ছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। এই সার্চ কমিটির মধ্য দিয়েই সরকার চমক দেখাবে, সার্চ কমিটিতে এমন কিছু সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তি থাকবেন যাদেরকে নিয়ে কেউ প্রশ্ন উত্থাপন করতে পারবে না এবং এর ফলে নির্বাচন কমিশন গঠন নিয়ে বিরোধী দল যে বিতর্ক তৈরি করতে চাচ্ছে সে বিতর্কের অবসান ঘটবে বলেও সরকারের দায়িত্বশীল সূত্রগুলো বলছে।

সরকারের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি বাংলা ইনসাইডারকে বলেছেন যে, এবারের নির্বাচনে সার্চ কমিটিতে চমক থাকবে এবং এমন কিছু ব্যক্তিকে সার্চ কমিটিতে অন্তর্ভুক্ত করা হবে যাদেরকে নিয়ে কোনো রাজনৈতিক দলই কোন প্রশ্ন তুলতে পারবে না। তাদের বিশ্বাসযোগ্যতা এবং গ্রহণযোগ্যতা সকলের কাছে স্বীকৃত হবে। আর সরকার মনে করছে এ সার্চ কমিটি গঠনের মধ্য দিয়েই বিরোধী দলের কৌশলকে তারা পরাস্ত করবে। নির্বাচন কমিশন নিয়েও সরকারের মধ্যে হোমওয়ার্ক চলছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

সরকার মনে করছে যে, ২০২৩ সালের যে নির্বাচন হবে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এই নির্বাচনের আগেই যেন কমিশন নিয়ে কোনোরকম বিতর্ক তৈরি না হয় সেজন্য নিরপেক্ষ এবং গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়েই নির্বাচন কমিশন গঠন করা হবে। এমন কিছু ব্যক্তিকে এবার নির্বাচন কমিশন অন্তর্ভুক্ত করা হবে যাদের ব্যক্তিত্ব এবং অতীত ভূমিকার কারণে তারা সকলের কাছে গ্রহণযোগ্য হবে। অন্যদিকে বিএনপিসহ বিরোধী দল আন্দোলনের চূড়ান্ত রূপ দেওয়ার জন্য নির্বাচন কমিশন গঠন পর্যন্ত অপেক্ষা করতে চাইছে। তারা মনে করছে যে, যেভাবেই নির্বাচন কমিশন গঠিত হোক না কেন এটি সরকারের অনুগতদের নিয়েই গঠিত হবে। এমন কোন ব্যক্তিকে সরকার নির্বাচন কমিশনে আনবে না যারা সরকারের বাইরে গিয়ে কাজ করবে অথবা নিজস্ব চিন্তা চেতনা এবং বিচার-বিবেচনার মাধ্যমে নির্বাচন কমিশন পরিচালনা করবেন।

বিরোধী দলের একাধিক নেতা মনে করেন যে, সরকার কাজী রকিব বা নুরুল হুদার মতোই একটি নির্বাচন কমিশন গঠন করতে যাচ্ছে। এরকম নির্বাচন কমিশন গঠন হওয়ার সাথে সাথে তারা আন্দোলনের কর্মসূচিতে যাবে। ইতোমধ্যে বিএনপি অন্যান্য রাজনৈতিক দলগুলোকে নিয়ে আলাপ-আলোচনা শুরু করতে চাইছে। নির্বাচন কমিশন গঠিত হওয়ার পরপরই সরকারের বিরুদ্ধে বড় ধরনের আন্দোলন কিভাবে শুরু করা যায় তার প্রক্রিয়া নিয়েও তারা কথা বলতে চাইছে। আর তাই নির্বাচন কমিশন নিয়ে এখন আওয়ামী লীগ এবং অন্যান্য বিরোধী দলগুলো কৌশলের ছক কষছে। এই ছকে শেষ পর্যন্ত কে জয়ী হয় সেটি দেখার বিষয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭