কোর্ট ইনসাইড

সাবেক ডিআইজি প্রিজনস পার্থের মামলার রায় আজ


প্রকাশ: 09/01/2022


Thumbnail

সিলেট কেন্দ্রীয় কারাগারের উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) থেকে রখাস্ত হওয়া পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে ঘুষগ্রহণ ও মানিলন্ডারিং (অর্থপাচার) আইনে করা মামলার রায় ঘোষণার জন্য আজ দিন ধার্য রয়েছে। আজ রোববার (৯ জানুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম বেলা ১১টার দিকে এ রায় ঘোষণা করবেন।

রায়ে পার্থ গোপালের সর্বোচ্চ শাস্তি প্রত্যাশা করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার বিরুদ্ধে করা মামলার ধারাগুলোর মধ্যে মানিলন্ডারিং আইনে সর্বোচ্চ শাস্তি ১২ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। অন্যদিকে পার্থ গোপালের আইনজীবীর প্রত্যাশা, আইনগতভাবে খালাস পাবেন তিনি।

গত ২৭ ডিসেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য রোববার দিন ধার্য করেন। মামলায় বিভিন্ন সময় ১২ জন আদালতে সাক্ষ্য দেন।

এ বিষয়ে দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, ঘুষগ্রহণ ও মানিলন্ডারিং আইনে করা মামলায় পার্থ গোপালের বিরুদ্ধে রোববার রায় ঘোষণা করবেন আদালত। আসামির বিরুদ্ধে সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে আমরা অভিযোগ প্রমাণ করতে সক্ষম হয়েছি। আমরা তার সর্বোচ্চ শাস্তি প্রত্যাশা করছি।

অন্যদিকে পার্থ গোপালের আইনজীবী এহসানুল হক সমাজী বলেন, পার্থ গোপালের বিরুদ্ধে যে অভিযোগে মামলা করা হয়েছে, আইনগতভাবে তিনি তা থেকে খালাস পাওয়ার যোগ্য।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জুলাই কারাগারের অনিয়ম ও দুর্নীতির অভিযোগে দুদকের প্রধান কার্যালয়ে পার্থ গোপাল বণিককে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে অভিযানে যায় কমিশন। ওইদিন বিকেলে ধানমন্ডির ভূতের গলিতে পার্থ গোপালের ফ্ল্যাট থেকে নগদ ৮০ লাখ টাকা উদ্ধার করে দুদক। এর পরই আটক করা হয় তাকে। পরদিন ২৯ জুলাই তার বিরুদ্ধে দণ্ডবিধির ১৬১ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২-এর ৪ (২) ধারায় দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ মামলা করে দুদক।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭