ইনসাইড বাংলাদেশ

নদী ভাঙাদের ব্যথা আমি বুঝি: পানি সম্পদ প্রতিমন্ত্রী


প্রকাশ: 09/01/2022


Thumbnail

বাংলাদেশ সরকারের পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক এমপি বলেছেন, আমি নদী ভাঙন কবলিত এলাকার মানুষ। তাই নদী ভাঙা মানুষের ব্যথা আমি বুঝি। তারা ভিটেমাটি হারিয়ে সর্বস্বান্ত হয়ে পড়ে।

রবিবার (৯ জানুয়ারি) দুপুরে লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার মেঘনা নদী সংলগ্ন মাতাব্বরহাট এলাকায় তীররক্ষা বাঁধ নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এটা (বাঁধ নির্মাণ) আপনাদের প্রকল্প। সঠিকভাবে বাস্তবায়ন ও টেকসই বাঁধ যেন হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। জনপ্রতিনিধি এবং এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে কমিটি গঠন করা হবে। প্রকল্প বাস্তবায়ন কমিটি লক্ষ্য রাখবে কাজ যেন সঠিকভাবে বাস্তবায়ন হয়।

আর যেন এ প্রকল্প থেকে চাঁদাবাজি না হয় সেদিকে লক্ষ্য রাখবেন। কোন চাঁদাবাজকে প্রশ্রয় দিবেন না। প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন হলে আপনারা ভালো থাকবেন। আপনাদের ভাগ্য পরিবর্তন হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আমাকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছন। তাঁর নির্দেশেই দেশের বিভিন্ন প্রান্তে ঘুরে নদী ভাঙা মানুষের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিই। বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছে। তাঁর নেতৃত্বে বাংলাদেশ সম্পদশালী দেশ হওয়া সম্ভব হয়েছে। সম্পদশালী দেশ হলে যুব সমাজ আর বিদেশ গিয়ে কাজ করতে হবে না। দেশেই কর্মসংস্থান সৃষ্টি হবে।

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ডের আয়োজনে এবং জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দের সভাপতিত্বে বাঁধ নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লক্ষ্মীপুর-৪ আসনের সাংসদ সদস্য মেজর (অব.) আবদুল মান্নান, লক্ষ্মীপুর-২ আসনের সাংসদ সদস্য অ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক প্রকৌশলী ফজলুর রশিদ, অতিরিক্ত মহাপরিচালক (পূর্ব রিজিওয়ান) অখিল কুমার বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মিমতানুর রহমান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফারুক আহমেদসহ উপজেলা আওয়ামী লীগের নেতৃত্ববৃন্দ ও স্থানীয় জনপ্রতিনিধি। 

লক্ষ্মীপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, মেঘনা নদীর “বড়খেরী, লুধুয়াবাজার এবং কাদিরপন্ডিতেরহাট বাজার’ তীররক্ষা প্রকল্প নামের ৩৩.২৬ কিলোমিটার দীর্ঘ প্রকল্পটি ২০২১ সালের ১ জুন পাশ করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকা।

গত বছরের ১৭ আগস্ট ই-জিপি টেন্ডার পোর্টাল এবং ১৮ আগস্ট পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। টেন্ডার অনুসারে প্রায় শতাধিক লটের মাধ্যমে মোট ৩ হাজার ৪০০ মিটার কাজ হবে। রবিবার (৯ জানুয়ারি) দুটি লটের কাজ উদ্বোধন করেন পানি সম্পদ প্রতিমন্ত্রী।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭