ইনসাইড পলিটিক্স

জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনীতি কি উত্তপ্ত হচ্ছে?


প্রকাশ: 10/01/2022


Thumbnail

বিগত দুই বছর ধরে রাজপথের বদলে ভার্চুয়ালি রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে আসছিল রাজনৈতিক দলগুলো। মহামারি করোনা প্রকোপের কারণে মাঠের রাজনীতি বন্ধ থাকলেও দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে ইন্টারনেটের খোলস থেকে বের হয়ে আসছে মূল ধারার সব দল। বিশেষ করে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপিসহ  সব রাজনৈতিক দলগুলোর কর্মকাণ্ডে ফিরে পেয়েছে গতি।  নির্বাচন কমিশন গঠন থেকে শুরু করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অতীতের মতো এবারও দুই মেরুতে অবস্থান করছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিএনপি। একদিকে জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে এখন থেকেই দল গুছাতে শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। অন্যদিকে বিরোধী সব দলই সাংগঠনিক তৎপরতা জোরদারের মাধ্যমে চাঙ্গা করতে চাচ্ছে আন্দোলন-সংগ্রামের ক্ষেত্র।  

২০২৩ সালের জাতীয় নির্বাচনকে খুবই সিরিয়াসলি নিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে টানা চতুর্থবার ক্ষমতায় আসার বিকল্প নেই বলেই মনে করছেন দলটি। এ জন্য এখন থেকেই দলটি বিভিন্ন রকম পদক্ষেপ নিচ্ছে। বিশেষ করে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রত্যেকটি ধাপে নৌকার বিরোধীতা করে নির্বাচন করা বিদ্রোহী প্রার্থীদের ব্যাপারে হার্ড লাইনে যাচ্ছে দলটি। শুধু বিদ্রোহী প্রার্থীই নয়, নিজের বলয় অক্ষুণ্ণ রাখতে বিদ্রোহীদের নির্বাচনে দাঁড় করানো সেই এমপি-মন্ত্রীদের তালিকাও তৈরি করেছে দলটির হাইকমান্ড। এদের ব্যাপারে কঠোর অবস্থান গ্রহণ করছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় নির্বাচনের আগে দলে কোনো ধরণের অনৈক্য, কোনো ধর বিশৃঙ্খলা এবং আত্মঘাতী তৎপরতা তিনি সহ্য করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। যারাই দলের স্বার্থের বিরুদ্ধে অবস্থান গ্রহণ করবে, দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নেবে তাদের কঠোর শাস্তির আওতায় আনা হবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন। পাশ ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপে বিএনপির আসা না আসা নিয়েও চিন্তিত না আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্পষ্ট বলে দিয়েছেন ‘বিএনপি রাষ্ট্রপতির সংলাপে অংশ না নিলে কোনো কিছু থেমে থাকবে না’। 

অন্যদিকে খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে চিকিৎসা ইস্যুতে দেশের বিভিন্ন জায়গায় সমাবেশ করছে বিএনপি। এতদিন দলটির রাজনীতি ছিল জাতীয় প্রেস ক্লাবের ভেতরের বিভিন্ন সেমিনার কক্ষে, নতুবা প্রেস ক্লাবের সামনের সড়ক এবং নয়া পল্টনের অফিস প্রাঙ্গণ জুড়ে। তবে এবার ঢাকার বাইরেও জেলা-উপজেলা পর্যায়ে কর্মসূচি পালন করছে। তবে বিএনপির অনেকেই বলছেন যে সমাবেশগুলো খালেদা জিয়ার মুক্তি এবং বিদেশে চিকিৎসা ইস্যুতে হলেও নির্বাচনকে সামনে রেখে এর মাধ্যমে নেতাকর্মীদের চাঙ্গা করা হচ্ছে। তবে বিএনপির কর্মসূচিগুলো নিয়ে সাধারণ মানুষের কোনো রকম আগ্রহ সৃষ্টি হয়নি বিধায় আন্দোলনের ডাক দিতে পারছে না দলটি। অন্যদিকে রাষ্ট্রপতির ডাকা সংলাপেও যাবেনা বিএনপি। তবে রাষ্ট্রপতির সংলাপ বর্জন করা দলগুলোর সাথে ইসি গঠন পরবর্তী কর্মসূচি নিয়ে সংলাপের চিন্তাভাবনা করছে দলটি। এই নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিবেশ নিশ্চিত করতে বিরোধীদের বোঝাপড়া জোরদার হবে নতুন বছরেই। এ কারণে দেখা দিতে পারে নতুন মেরুকরণ। তৈরি হতে পারে নতুন রাজনৈতিক ঐক্য।

আওয়ামী লীগ, বিএনপি ছাড়াও জাতীয় নির্বাচনে নিজেদের অস্তিত্ব প্রকাশ করতে চাইছে ডাকসুর সাবেক সহসভাপতি নুরুল হক নুর এর বাংলাদেশ গণঅধিকার পরিষদ। কিছুদিন আগে নুর ড. রেজা কিবরিয়াকে সাথে নিয়ে নতুন দলের ঘোষণা দিয়েছেন। প্রথম দিকে গুঞ্জন ছিল ডা. জাফরুল্লাহ চৌধুরীও এ দলে ভিড়ছেন। তবে কাগজে কলমে এ দলের কোনো পদে না থাকলেও দলটিতে তার ব্যাপক প্রভাব আছে। অন্যদিকে সাবেক সফল অর্থমন্ত্রী এসএএমএস কিবরিয়ার পুত্র রেজা কিবরিয়া। রাজনীতির চেয়ে একাডেমিক বিষয়ে বেশি আগ্রহ ছিল তার। এতদিন ড. কামাল হোসেনের সঙ্গে ছিলেন। সেখানে দলীয় কোন্দলে জড়িয়ে পড়েন এবং এখন ভিড়ে গেলেন তরুণদের সঙ্গে। ভিপি নুর ও রেজা কিবরিয়াও বিভিন্ন ধরণের কর্মসূচি দিচ্ছেন। প্রতিবাদ, সমাবেশ করছেন। তবে রাজনৈতিক অঙ্গনে তিনি এবং রেজা কিবরিয়া কতটা প্রভাব বিস্তার করেন, সেটা দেখার জন্য জাতীয় নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সামনে নির্বাচন। এ নিয়ে প্রত্যেকটি দলই নিজেদের মতো করে দল গোছাবে। রাজপথে নেমে নিজেদের শক্তিমত্তা জানান দেয়ার চেষ্টা করবে। বিশেষ করে বিরোধী দলগুলো এখন রাজপথে উত্তেজনা সৃষ্টির চেষ্টা করবে। এই চেষ্টার ফলে রাজপথে উত্তাপ-উত্তেজনা সৃষ্টি হতে পারে। আইন শৃঙ্খলা বাহিনীকে সজাগ থাকতে হবে যেনো কোনো ধরণের সহিংসতা না হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭