ওয়ার্ল্ড ইনসাইড

অং সান সুচির ৪ বছর কারাদণ্ড


প্রকাশ: 10/01/2022


Thumbnail

মিয়ানমারের নোবেল বিজয়ী ৭৬ বছর বয়সী গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচিকে চার বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত। তাঁর বিরুদ্ধে চলা ডজন খানেক মামলার মাঝে লাইসেন্স বিহীন ওয়াকিটকিসহ বেশ কয়েকটি মামলায় তার বিরুদ্ধে এই রায় দিলো আদালত। 

সোমবার (১০ জানুয়ারি) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আদালতের রায়ের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রটির বরাত দিয়ে বার্তাসংস্থাটি জানিয়েছে, আমদানি-রফতানি আইন লঙ্ঘন করে হ্যান্ডহেল্ড রেডিও কাছে রাখার দায়ে দুই বছর এবং সিগন্যাল জ্যামারের সেট রাখার দায়ে এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। দু’টি সাজাই একসঙ্গে চলবে। 

এছাড়া করোনাভাইরাস সম্পর্কিত দুর্যোগ ব্যবস্থাপনা আইন ভাঙার কারণে দায়েরকৃত পৃথক অভিযোগে আদালত সু চিকে আরও ২ বছরের কারাদণ্ড দিয়েছেন বলে জানিয়েছে ওই সূত্রটি।

অং সান সুচির বিরুদ্ধে চলমান মামলাগুলোতে সম্মিলিতভাবে তার একশ বছরের কারাদণ্ড হতে পারে। তবে নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন সুচি।

তাছাড়া গত বছরের শেষের দিকে মিয়ানমারের সামরিক বাহিনী সুচির ঘনিষ্ঠ সহযোগী ও এনএলডি দলের স্পিকার উইন হেইনকে ২০ বছরের কারাদণ্ড দেয় রাজধানী নাইপিদোতে একটি বিশেষ আদালত।

গত বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারে অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির এনএলডি (ন্যাশনাল লি ফর ডেমোক্র্যাসি) সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এর পরপরই জান্তাবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে মিয়ানমার। বিক্ষোভ দমনে চড়াও হয় সামরিক সরকারও। এতে এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন সহস্রাধিক মানুষ, বন্দি হয়েছেন কয়েক হাজার।

সুচির বিরুদ্ধে সামরিক বাহিনীর মামলাগুলোয় যেসব অভিযোগে করা হয়েছে তার মধ্যে রাষ্ট্রের গোপন তথ্য পাচার, নিয়মবহির্ভূতভাবে ওয়াকিটকি রাখা ও ব্যবহার, ক্ষমতায় থাকাকালে ঘুষ গ্রহণ, নিজের দাতব্যসংস্থার নামে অবৈধভাবে ভূমি অধিগ্রহণ ও করোনা পরিস্থিতি সামাল দেওয়ায় গাফিলতিসহ উত্তেজনা সৃষ্টি এবং কোভিড-১৯ প্রোটোকল লঙ্ঘনের মাধ্যমে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন ভাঙার বিষয়টি রয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭