ওয়ার্ল্ড ইনসাইড

কাজাখিস্তানে জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে বিক্ষোভে নিহত ১৬৪


প্রকাশ: 10/01/2022


Thumbnail

জ্বালানির দাম বাড়ানোকে কেন্দ্র গত এক সপ্তাহে মধ্য এশিয়ার দেশ কাজাখিস্তানে সরকার বিরোধী বিক্ষোভে প্রাণ হারিয়েছেন ১৬৪ জন নাগরিক। বিক্ষোভ নিয়ন্ত্রণে সাধারণ নাগরিকের পাশাপাশি ১৬ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। 

১ কোটি ৯০ লাখ জনসংখ্যার দেশটিতে ভয়াবহ এই বিক্ষোভে গত এক সপ্তাহে প্রায় ৫ হাজার ৮০০ জনকে আটক করেছে পুলিশ যার মাঝে বিদেশি নাগরিকও রয়েছেন। মৃতদের ১০৩ জনই দেশের সব থেকে বড় শহর আলমাটির বাসিন্দা। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশটির গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো নিরাপত্তায় নিয়োগ করা হয়েছে রাশিয়ান সেনাসদস্যদের। 

এর আগে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ২৬ জন সশস্ত্র অপরাধীকে গুলি করে হত্যা করেছে পুলিশ এবং এই বিক্ষোভে এখন পর্যন্ত ১৬ জন পুলিশ নিহত হয়েছে। তবে পরিস্থিতি পর্যবেক্ষণকারীদের মতে নিহত পুলিশের সংখ্যা আরো বাড়তে পারে। 

কাজাখিস্তানের প্রেসিডেন্ট কাসিম জোমার্ট টোকায়েভ পরিস্থিতি নিয়ে এক জরুরি বৈঠকের পর বিবৃতিতে জানান, কাজাখিস্তানের বিক্ষোভ পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গত এক সপ্তাহের বিক্ষোভে দেশে ১৯ কোটি ৯০ লাখ টাকার সম্পত্তি নষ্ট হয়েছে। ১০০ এরও বেশি ব্যাংক এবং দোকানে লুট হয়েছে। ৪০০টি গাড়ি, বাস, ট্রাক পোড়ানো হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭