লিভিং ইনসাইড

স্মার্ট-ফোনের লক বা প্যাটার্ন ভুলে গেলে যা করনীয়


প্রকাশ: 10/01/2022


Thumbnail

 স্মার্ট-ফোন স্ক্রিন লক করে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ প্রত্যেকের ফোনেই থাকে কিছু না কিছু গুরুত্বপূর্ণ তথ্য। সেই তথ্য যাতে অন্যের কাছে না যায় তার জন্য স্ক্রিন-লক করে রাখা হয়। ফোনের স্ক্রিন লক করে রাখার জন্য কেউ ব্যবহার করেন প্যাটার্ন অনেকে আবার কোড নম্বর দিয়েও স্ক্রিন লক করে রাখেন। কিন্তু কোনও কারণে প্যাটার্ন ভুলে গেলে কি হবে? জেনে নিন…

প্যাটার্ন বা কোড নম্বর ভুলে গেলে অনেকেই স্থানীয় মোবাইল সার্ভিস সেন্টারে নিয়ে যান। কারণ সেখানে গেলেই তাঁদের নিজস্ব কিছু প্রযুক্তি ব্যবহার করে ওই লক খুলে দেওয়ার ব্যবস্থা করেন সেখানকার প্রতিনিধিরা। কিন্তু আপনি বাড়ি থেকেই আপনার ফোনে নতুন করে প্যাটার্ন বা কোড সেট করতে পারবেন এবং ফোন অ্যাকসেস করতে পারবেন। এর জন্য নীচের প্রতিটি ধাপ মেনে চলুন।

স্টেপ 1- যে ফোনের প্যাটার্ন লক ভুলে গেছেন সেই ফোনটি প্রথমে সুইচ অফ করে দিন।

স্টেপ 2- কমপক্ষে 1 মিনিট অপেক্ষা করুন

স্টেপ 3- পাওয়ার বাটন এবং ডাউন ভলিউম 'কি' একসঙ্গে প্রেস করতে হবে। যতক্ষণ না পর্যন্ত স্ক্রিনে কোনও লেখা আসে ততক্ষণ প্রেস করে যেতে হবে।

স্টেপ 4- যদি স্ক্রিনে কোনও লেখা দেখা যায় তাহলে বুঝতে হবে ফোনটি রিকভারি মোডে চলে গেছে। স্টেপ 5-এরপর factory reset button-এর উপর ক্লিক করতে হবে।

স্টেপ 6- ওই স্ক্রিনের উপর wipe Cache-অপশন আসবে। সেখানে ক্লিক করতে হবে। এবং ডেটা ক্লিন করতে হবে।

স্টেপ 7- এরপর ফের বন্ধ করে অ্যান্ডরয়েড ডিভাইসটি চালু করতে হবে। এবং তখন কোড বা প্যাটার্ন ছাড়াই ফোন অ্যাকসেস করতে পারবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭