লিভিং ইনসাইড

শীতকালে বাচ্চাদের রোজ খেজুর খাওয়ালে পাবেন উপকারিতা


প্রকাশ: 11/01/2022


Thumbnail

শীতকালে প্রকৃতি শুষ্ক রূপ ধারণ করে। এই সময় বেশিরভাগ মানুষ উপভোগ করলেও শিশুদের দেখা দেয় নানাবিধ স্বাস্থ্য সমস্যা। আর এমনিতেও শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। শীত আসলে আরও ঝুঁকিতে পড়ে যায় বাচ্চারা। তাই শীতকালে বাচ্চাদের খাবার তালিকায় রাখুন খেজুর। বিশেষজ্ঞদের মতে, খেজুর অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। এ ছাড়াও এতে ভিটামিন, আয়রন, ক্যালসিয়াম, অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ব্যাক্টিরিয়াল ও ফাইবারের মতো উপাদান উপস্থিত। এই সমস্ত পুষ্টিকর উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত করতে সাহায্য করে।

বাচ্চাদের শীতের খাদ্য তালিকায় খেজুর অন্তর্ভুক্ত করার উপকারিতা জেনে নিন—

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: শীতকালে প্রতিদিন খেজুর খেলে বাচ্চাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন, অ্যান্টি ব্যাক্টিরিয়াল ও অ্যান্টি অক্সিডেন্ট উপাদান উপস্থিত থাকে। যা শরীরকে শক্তিশালী করে তোলে। পাশাপাশি যে কোনও রোগ মোকাবিলায় সাহায্য করে।

২. হাড়ের স্বাস্থ্য ও রক্ত পরিশোধনে সাহায্য করে: খেজুরে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ ও সেলেনিয়াম থাকে। এই সমস্ত উপাদানগুলি হাড় মজবুত করার পাশাপাশি রক্ত পরিশোধন করতে সাহায্য করে। তাই বাচ্চাদের নিয়মিত খেজুর খাওয়ালে, তা তাদের হাড় মজবুত করতে সহায়ক হয়।

৩. বাচ্চাদের মধ্যে শক্তির সঞ্চার করে: চিনির ভালো বিকল্প ফল খেজুর। এতে গ্লুকোজ, ফ্রুক্টোস ও সুক্রোসের মতো প্রাকৃতিক চিনি বর্তমান। এটি শিশুদের সারাদিনের শক্তি জোগাতে সাহায্য করে। শীতকালে বাচ্চাদের প্রতিদিন খেজুর খাওয়ালে আলস্য দূর হয়।

৪. মস্তিষ্কের স্বাস্থ্যোন্নতি করে খেজুর: নিয়মিত খেজুর খেলে মস্তিষ্কের কর্ম ক্ষমতার স্থায়িত্ব বাড়ে। গবেষণা থেকে জানা গিয়েছে যে মস্তিষ্কে ইন্টারল্যুকিন ৬-এর মতো ইনফ্ল্যামেটরি মার্কার কম করতে খেজুর সহায়তা প্রদান করে থাকে।

৫. রক্তের অভাব দূর করে: নিয়মিত খেজুর খেলে আপনার বাচ্চার রক্তের অভাব দূর করবে। কারণ খেজুর খাওয়ার ফলে দেহে লোহিত রক্তকণিকা বৃদ্ধি পায়। পাশাপাশি রক্তাল্পতাও দূর হয়। এতে উপস্থিত আয়রন অ্যানিমিয়া রোগীদের সুস্থ হতে সাহায্য করে। আয়ুর্বেদে রক্তাল্পতার চিকিৎসায় খেজুর ব্যবহার করা হয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭