ইনসাইড বাংলাদেশ

আজ সেই ওয়ান ইলেভেন


প্রকাশ: 11/01/2022


Thumbnail

আজ সেই ওয়ান ইলেভেন, বাংলাদেশের গণতন্ত্রের জন্য সংকটের একটি দিন। ২০০৭ সালের এই ‍দিনে সেনা সমর্থিত ফখরুদ্দিন আহমদের সরকার শপথ গ্রহণ করেছিল। ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকার নির্বাচনকে কলুষিত করার জন্য একটি বিতর্কিত নির্বাচন কমিশন গঠন করে। একই সঙ্গে প্রধান বিচারপতি কে এম হাসানের বয়স বাড়ানো হয়, যেন তিনি তত্বাবধায়ক সরকারের প্রধান হতে পারেন। প্রধান বিচারপতির বয়স বাড়ানোর জন্য সেসময় সংবিধানও সংশোধন করা হয়। এ নিয়ে রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠে।

২৭ অক্টোবর বিএনপির ক্ষমতা হস্তান্তরের দিনে সারাদেশে তাণ্ডব চলে। এ রকম একটি পরিস্থিতিতে আওয়ামী লীগ ঘোষণা করে যে, কে এম হাসানকে তারা তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে মানে না এবং এই নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন করবে না। এই পরিস্থিতিতে কে এম হাসান সরে গেলেও রাজনৈতিক অচলাবস্থার অবসান হয়নি। সংকটের মুখে তৎকালীন রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহমদ তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তিনি রাষ্ট্রপতি এবং তত্ত্বাবধায়ক সরকারের প্রধান, এ দু’টো পদ গ্রহণ করেন। কিন্তু বিএনপির নির্দেশে সবকিছু করার প্রেক্ষিতে দেশের রাজনীতিতে এক সংকটময় পরিস্থিতির সৃষ্টি হয়। এরকম পরিস্থিতিতে ২০০৭ সালের ২২ জানুয়ারির নির্বাচনের ব্যাপারে অনড় থাকে বিএনপি-জামায়াত জোট। 

এ রকম একটি পরিস্থিতিতে আওয়ামী লীগ ঘোষণা করে যে, তারা কোনো অবস্থাতে নির্বাচনে যাবে না। সারাদেশে রক্তাক্ত সহিংস আন্দোলন ছড়িয়ে পড়ে। এই বাস্তবতায় ২০০৭ সালের এই দিনে ফখরুদ্দিন আহমদের নেতৃত্বে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নেয়। দুই বছর এই সরকার অসাংবিধানিকভাবে ক্ষমতা দখল করেছিল। বাংলাদেশের রাজনীতিতে এটি আরেকটি অনির্বাচিত সরকারের শাসনকাল।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭