ওয়ার্ল্ড ইনসাইড

মুসলিম নারীদের 'নিলাম' অ্যাপ 'সুল্লি ডিলসের' মাস্টারমাইন্ড গ্রেফতার


প্রকাশ: 11/01/2022


Thumbnail

মুসলিম মেয়েদের বিকৃত ছবি অনলাইনে ‘নিলামের’ মাধ্যমে বিক্রি করার বিতর্কিত মোবাইল অ্যাপ ‘সুল্লি ডিলসের’ নির্মাতা ওমকারেশ্বর ঠাকুরকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশের স্পেশাল সেল। 

রোববার (০৯ জানুয়ারি) মধ্যপ্রদেশের ইন্দোরের থেকে তাঁকে গ্রেফতার করা হয়। 

তবে, সম্প্রতি দিল্লি পুলিশের জালে ধরা পড়েছিল মুসলিম মহিলাদের ‘নিলাম’ করার আরো একটি অ্যাপ বুল্লি বাইয়ের নির্মাতা। অবশ্য বুল্লি বাইয়ের আগেই ‘সুল্লি ডিলস’ নামক একটি অ্যাপটি বিতর্কের সৃষ্টি করেছিল দেশ জুড়ে যখন একজন মুসলিম মহিলা তার ছবি এই অ্যাপটিতে দেখতে পেয়ে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। তবে সেই অ্যাপের নির্মাতা এতদিন ছিল অধরা। সেই সুল্লি ডিলস অ্যাপের নির্মাতা এবার গ্রেফতার হল। 

জানা গিয়েছে ধৃত ওমকারেশ্বরের বয়স ২৫। টুইটারে সে ট্রাড নামক একটি গ্রুপের সদস্য। এই গ্রুপের মূল উদ্দেশ্য মুসলিম মহিলাদের অপমানিত করা। ২০২০ সালে @gangescion নামক টুইটার হ্যান্ডল ব্যবহার করে সেই গ্রুপে যোগ দেয় ওমকারেশ্বর। এরপর গিটহাবে সে সুল্লি ডিলস নামক অ্যাপটি ডেভেলপ করে। এরপর সুল্লি ডিলস নিয়ে বিতর্ক শুরু হলে ওমকারেশ্বর তার সমস্ত সোশ্যাল মিডিয়া ফুটপ্রিন্ট মুছে ফেলে। আরও তথ্য জানতে ওমকারেশ্বরকে জেরা করা হচ্ছে।

এর আগে সম্প্রতি বিতর্ক শুরু হয়েছিল বুল্লি বাই অ্যাপ ঘিরে। দিল্লির এক মহিলা সাংবাদিক এই অ্যাপ নিয়ে অভিযোগ দায়ের করলে বিষয়টি সামনে আসে। অ্যাপটিতে সাংবাদিকের সম্মতি ছাড়াই তাঁর বিকৃত ছবি আপলোড করা হয়েছিল। বুল্লি বাই অ্যাপে আদতে মুসলিম মহিলাদের টার্গেট করা হত। এক ভার্চুয়াল নিলামে তাঁদের ছবি রাখা হত। আর সেই নিলামে যাতে পুরুষরা আগ্রহী হন, তার চেষ্টা করা হত। এদিকে এই অ্যাপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম ময়দানে নামে। অসম থেকে গ্রেফতার করা হয় এই অ্যাপের মাস্টারমাইন্ড নীরজ বিষ্ণোইকে। এই কাণ্ডে আরও তিনজকে গ্রেফতার করেছে মুম্বাই পুলিশ। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭