লিভিং ইনসাইড

অতিরিক্ত ঘুমের ফলে বাড়ছে ডায়াবেটিসের ঝুঁকি


প্রকাশ: 11/01/2022


Thumbnail

করোনাকালে এই সময়টাতে এমনিতেই কাজ ছাড়া বাইরে কম বের হয় সবাই। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানের আবার অনলাইনে ক্লাস হয়। সে ক্ষেত্রে বেশিরভাগ সময়েই বাসায় থাকার ফলে ঘুমের পরিমাণ বেড়ে গেছে। আর টিনেজার বয়সের ছেলে-মেয়েরা এমনিতেও বেশি ঘুমায়।এছাড়াও  এখন আবার শীতকাল। শীতকালে ঘুমের মাত্রা অন্য সময়ের থেকে আরও বেড়ে যায় । অতিরিক্ত ঘুম দুই-একদিন ঘুমালে সমস্যা নেই। তবে টিনেজার বয়সে যদি নিয়মিত অতিরিক্ত মাত্রায় ঘুমান তাহলে দেখা দিতে পারে ডায়াবেটিসের ঝুঁকি। ফলে অতিরিক্ত ঘুমের জন্য টিনেজারদের ঠেলে দিচ্ছে ডায়াবেটিসের মত রোগের দিকে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। আমেরিকার ব্রিঘাম ইয়াং বিশ্ববিদ্যালয়ের তরফে এই দাবি করা হয়েছে।

এক্ষেত্রে গবেষকরা বলেছেন, টিনেজার ছেলেমেয়েদের খাবের তালিকা  লক্ষ করেছেন এক সপ্তাহ ধরে। রাতে ৬.৫ ঘণ্টা এবং ৯.৫ ঘণ্টা ঘুমের খাবারের তালিকার গতিপ্রকৃতি লক্ষ করেছেন। এই দুই ক্ষেত্রেই দেখা গিয়েছে, এক্ষেত্রে তাঁরা বেশি মাত্রায় জাঙ্কফুড খেয়েছে, খেয়েছে সুগার থাকা খাবার। ফল, সবজি কম খেয়েছে। এই কারণেই বাড়ছে ডায়াবেটিসের আশঙ্কা।

আরও বলেছেন, শরীরে ক্লান্তি থাকা টিনেজার ছেলেমেয়েরা দিনে ১২ গ্রাম পর্যন্ত বেশি চিনি খেয়েছে। এই হিসাবে প্রতি বছর তাঁরা ২.৫ থেকে ৩ কিলো বেশি চিনি খায়। আর দিনের হিসাবে প্রতিদিন ৩ চা চামচ বেশি চিনি খাওয়া হয়ে যায়। এক্ষেত্রে ১৪ থেকে ১৭ বছর বয়সী ছেলেমেয়েদের গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়। গবেষণাটি প্রকাশ পেয়েছে স্লিপ জার্নালে।

গবেষক দলের প্রধান ডা: কারা ডুরাকি বলেন, আমরা কতটা খাচ্ছি তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ হল কোন খাবার খাচ্ছি। কার্বোহাইড্রেট জাতীয় খাবার আমাদের রক্তে সুগার বাড়ায়। এই খাবারগুলি ফ্যাট হিসাবে শরীরে জমে। বাড়ায় ওজন। এই সব মিলিয়ে বাড়তে পারে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা। তাই হতে হবে সাবধান।

তিনি আরও বলেন, ছোটদের খাবারে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে। এছাড়া এখনকার টিনেজার ছেলেমেয়েরা চিনির আধিক্য থাকা খাবারও খুব ভালোবাসে। বিভিন্ন গবেষণায় ইতিমধ্যেই দেখা গিয়েছে, এই ধরনের খাদ্যাভ্যাস কার্ডিওমেটাবলিক নানান রোগ যেমন- হার্ট অ্যাটাক, স্ট্রোক, ডায়াবেটিস ইত্যাদি জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ায়। আমাদের গবেষণা বলছে, ৯ থেকে ১১ ঘণ্টার ঘুম হৃৎপিণ্ডের সমস্যার আশঙ্কা ৩৮ শতাংশ বাড়িয়ে দিতে পারে। তাই সাবধান থাকা ছাড়া কোনও গতি নেই।

কতটা ঘুম দরকার সেটা নিয়ে ডা: কারা ডুরাকি বলেন, শরীর যতটা চায় ঠিক ততটা সময় ধরে ঘুমাতে হবে। এভাবে ঘণ্টা ধরে বলা ঠিক হবে না। তবে সাধারণত ৮ ঘণ্টার বেশি ঘুম প্রয়োজন হয় না। আর অবশ্যই দেখতে হবে খাদ্যাভ্যাসের দিকটিও। এমন খাবার খাওয়া চলবে না যা সুগার বাড়াতে পারে। তাই সুষম খাবার খেতে হবে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭