লিট ইনসাইড

কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় করোনায় আক্রান্ত


প্রকাশ: 11/01/2022


Thumbnail

জনপ্রিয় ঔপন্যাসিক ও কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় করোনায় আক্রান্ত হয়ে নিজের বাড়িতে আইসোলশনে আছেন। আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) নমুনা পরীক্ষায় তার রিপোর্ট পজিটিভ এসেছে।

লেখক-কন্যা দেবলীনা মুখোপাধ্যায় জানিয়েছেন, সাত-আটদিন আগে শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের শরীরে করোনার উপসর্গ দেখা দেয়। তবে তার শারীরিক অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।

লেখক বলেন, শারীরিক দুর্বলতার সঙ্গে ক্লান্তি অনুভব করছেন তিনি। পাশাপাশি দেখা গেছে খাবারে অরুচির লক্ষণ। বর্তমানে চিকিৎসকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে তার পরিবার।

গত ২ জানুয়ারি একটি বইমেলা উদ্বোধনের জন্য পশ্চিমবঙ্গের মালদা গিয়েছিলেন আশি পেরোনো এই কথাসাহিত্যিক। তবে মালদার জেলা-প্রশাসক রাজর্ষি মিত্র ও অতিরিক্ত জেলা-প্রশাসকের করোনা শনাক্ত হওয়ায় সেই বইমেলা স্থগিত হয়ে যায়।

সেখান থেকে বাড়ি ফিরে শারীরিক দুর্বলতা অনুভব করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়। সঙ্গে দেখা দেয় সর্দি-কাশিও। শেষমেশ করোনার নমুনা পরীক্ষা করাতে হয়। রিপোর্টে তিনি কোভিড পজিটিভ হয়েছেন।

১৯৫৯ সালে দেশ পত্রিকায় তার প্রথম গল্প ‘জলতরঙ্গ’ প্রকাশিত হয়। এরপর প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘ঘুণপোকা’। এরপর থেকেই নিয়মিত লিখতে থাকেন তিনি। প্রবীণ এই কথাসাহিত্যিকের বইয়ের সংখ্যা দু’শতাধিক। তার উল্লেখযোগ্য উপন্যাস- পার্থিব, দূরবীন, মানবজমিন, গয়নার বাক্স, যাও পাখি, পারাপার ইত্যাদি। এছাড়াও শিশুদের জন্য লিখেছেন তিনি। মনোজদের অদ্ভুত বাড়ি, ভুতুড়ে ঘড়ি, হেতমগড়ের গুপ্তধন, নন্দীবাড়ির শাঁখ, ছায়াময় ইত্যাদি তার জনপ্রিয় বই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭