ইনসাইড আর্টিকেল

বিপ্লবী ব্রিটিশ বিরোধী মাস্টারদা’র মৃত্যুবার্ষিকী আজ


প্রকাশ: 12/01/2022


Thumbnail

ব্রিটিশ ভারতের প্রখ্যাত বিপ্লবী। চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনসহ বহুবিধ বিপ্লবের অধিনায়ক মাস্টারদা সূর্যসেনের ৮৯তম মৃত্যু বার্ষিকী আজ। সূর্য সেনের পুরো নাম সূর্য কুমার সেন। কিন্তু সূর্য সেন নামেই বেশি পরিচিত তিনি। তবে সহকর্মী বা সহ যোদ্ধাদের কাছে পরিচিত মাস্টার দা হিসেবে। ১৯৩৪ সালের আজকের এই দিনে আগ্নেয়াস্ত্র রাখার অপরাধে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় তার।

১৮৯৪ সালের ২২ মার্চ চট্টগ্রামের রাউজান থানার নোয়াপাড়ায় অর্থনৈতিক ভাবে অস্বচ্ছল পরিবারে জন্মগ্রহণ করেন এই বিপ্লবী নেতা সূর্য সেন। তাঁর পিতার নাম রাজমনি সেন এবং মাতার নাম শশী বালা সেন। রাজমনি সেনের দুই ছেলে আর চার মেয়ে। সূর্য সেন তাঁদের পরিবারের চতুর্থ সন্তান। শৈশবে পিতা মাতাকে হারানো সূর্য সেন কাকা গৌরমণি সেনের কাছে মানুষ হয়েছেন। সূর্য সেন ছেলেবেলা থেকেই খুব মনোযোগী ছাত্র এবং ধর্ম ভাবাপন্ন গম্ভীর প্রকৃতির ছিলেন।

সূর্য সেনের শিক্ষা জীবনের হাতেখড়ি দয়াময়ী উচ্চ প্রাথমিক বিদ্যালয় থেকে। পরে তিনি নোয়াওপাড়া উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে ৮ম শ্রেনী পর্যন্ত পড়াশোনা করেন। এর পরে তিনি ন্যাশনাল হাই স্কুলে ভর্তি হন। ১৯১২ সালে চট্রগ্রামের ননন্দকাননে অবস্থিত হরিশদত্তের ন্যাশনাল স্কুল থেকে পাশ করে চট্রগ্রাম কলেজে এফএ-তে ভর্তি হন। সে সময়ে বর্তমান এইচএসসি পরীক্ষার পরিবর্তে ফার্স্ট আর্টস বা এফএ পরীক্ষার নিয়ম ছিল। ১৯১৮ সালে তিনি বহররমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে বিএ পাশ করেন।

১৯১৮ সালে চট্টগ্রামে ব্রাহ্ম সমাজের প্রধান আচার্য্য হরিশ দত্তের জাতীয় স্কুলে শিক্ষকতা শুরু করেন। শিক্ষকতার মাধ্যমেই তাঁর কর্মজীবন শুরু হয়। কিন্তু অসহযোগ আন্দলনের কারনে বিদ্যালয়টি বন্ধ হয়ে যায়। পরে তিনি চট্রগ্রামের দেওয়ান বাজারের বিশিষ্ট উকিল অন্নদা চৌধুরীর প্রতিষ্ঠিত ‘উমাতারা উচ্চ ইংরেজি বিদ্যালয়ে অংকের শিক্ষক হিসেবে যোগদান করেন। আর এই  শিক্ষকতার মধ্য দিয়েই তিনি  ‘মাস্টারদা’ হিসেবে পরিচিতি লাভ করেন।

১৯১৬ সালে ছাত্র থাকাকালীন অবস্থায় সূর্য সেন সরাসরি রাজনৈতিক দলের সাথে যুক্ত হন। বিপ্লবী ভাব ধারায় দীক্ষিত সূর্য সেন দেশের স্বাধীনতার জন্য আত্মত্যাগকে একমাত্র তপস্যা হিসেবে নিয়েছিলেন। তাই তিনি বিবাহ বিরোধীও ছিলেন। তবে পরে পরিবার ও আত্বীয়দের অনুরোধে তাকে বিয়ে করতে হয়েছিলো। কিন্তু তিনি মনে করেন বিবাহিত জীবন তাকে কর্তব্য ভ্রষ্ট করবে, আদর্শচ্যুত করবে। তাই বিয়ে করার পর তাঁর বৌয়ের সাথে ৩ দিন দেখা করেন নি এবং তাঁর বৌদিকে বলেন,  তিনি স্বপ্নে দেখেছেন স্ত্রীর সংগে সহবাসে তাঁর মৃত্যু অনিবার্য এবং সেদিনই তিনি শহর চলে আসেন। তিনি যুগান্তর দলের সাথে যুক্ত ছিলেন। 

১৯২৪ খ্রিষ্টাব্দের ৫ সেপ্টেম্বর চট্টগ্রামের নোয়াপাড়ায় একটি অস্ত্রলুটের ঘটনা ঘটে। এই ঘটনায় মাস্টারদার নাম শোনা যায়। এই কারণে ১ নং বেঙ্গল অর্ডিনেন্স ঘোষণা করে সারা বাংলায় বিপ্লবীদের ব্যাপকহারে গ্রেফতার করা হোক। শুধু ২৫ অক্টোবর তারিখেই বাংলার বিভিন্ন জেলা থেকে প্রায় ২০০ বিপ্লবী কর্মীকে গ্রেফতার করা হয়। চট্টগ্রামের বিপ্লবীরা পুলিশের চোখ ফাঁকি দিতে মাস্টারদা কলকাতা শোভাবাজার আশ্রয় নেন। প্রায় একবছর পর ১৯২৬ খ্রিষ্টাব্দের ৮ অক্টোবর কলকাতার আমহার্স্ট স্ট্রিটের এক মেস থেকে পুলিশ তাঁকে গ্রেফতার করে। তাঁদের বিরুদ্ধে দায়ের করা হয় ‘মুরারিপুকুর ষড়যন্ত্র মামলা। এ মামলায় ১৯২৮ সাল পর্যন্ত দুইবছর তাঁকে মেদিনীপুর প্রেসিডেন্সি জেল, পুনার রায়েরোড়া জেল ও বম্বের রত্নগিরি জেলে কারাবাস করতে হয়। কিন্তু সূর্য সেন আবার পুলিশের চোখ ফাকি দিয়ে আত্বগোপন করেন এবং তার বিপ্লবী দলকে সংগঠিত করে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের জন্য পরিকল্পনা করতে থাকেন।

ইংরেজ প্রশাসন সূর্য সেনকে জীবিত অথবা মৃত অবস্থায় ধরার জন্য সর্বাত্নক চেষ্টা অব্যাহত রাখে। সূর্য সেন গৈরলা গ্রামে ক্ষীরোদপ্রভা বিশ্বাসের বাড়িতে আত্মগোপন করে ছিলেন। ১৯৩৩ সালের ১৬ ফেব্রুয়ারি রাতে সেখানে এক বৈঠকে ছিলেন কল্পনা দত্ত, শান্তি চক্রবর্তী, মণি দত্ত, ব্রজেন সেন আর সুশীল দাসগুপ্ত। ব্রজেন সেনের সহোদর নেত্র সেন সূর্য সেনের উপস্থিতির খবর পুলিশকে জানিয়ে দেয়। রাত প্রায় ১০টার দিকে পুলিশ আর সেনাবাহিনী ক্ষীরোদপ্রভা বিশ্বাসের বাড়িটি ঘিরে ফেলে। রাতের অন্ধকারে গুলি বিনিময় করে কল্পনা দত্ত, শান্তি চক্রবর্তী, মণি দত্ত আর সুশীল দাসগুপ্ত পালিয়ে যেতে পারেন। কিন্তু রাত ২টার দিকে অস্ত্রসহ সূর্য সেন এবং ব্রজেন সেন ধরা পড়েন।

সূর্যসেনের বিরুদ্ধে ইন্ডিয়ান পেনাল কোড ১২১/১২১এ ধারা অনুযায়ী স্পেশাল ট্রাইব্যুনালে মামলা দাড় করিয়ে বিচার শুরু হয়। ১৪ আগষ্ট ১৯৩৩ সালে মামলার রায় ঘোষনা করে ব্রিটিশ সরকার এবং ১৯৩৪ খ্রিষ্টাব্দের ১২ জানুয়ারিতে তাঁর ফাঁসি কার্যকর করা হয়। অস্তমিত হয় এক ইতিহাস।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭