ইনসাইড গ্রাউন্ড

রাবাদার নৈপুণ্যে ভারতকে অল্পতেই বেঁধে ফেললো প্রোটিয়ারা


প্রকাশ: 12/01/2022


Thumbnail

কেপ্টাউনে তৃতীয় টেস্টে মুখোমুখি হয়েছে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। টেস্টের প্রথম দিনে কাগিসো রাবাদার বোলিং নৈপুণ্যে ভারতকে অল্প সংগ্রহেই বেঁধে ফেলেছে প্রোটিয়ারা। রাবাদার ৪ উইকেটের কল্যাণে ভারত ২২৩ রানে অলআউট হয়েছে।

ব্যাট করতে নেমে উদ্ভোধনী জুটিতে ৩১ রান তুলতেই ফেরেন ওপেনার লোকেশ রাহুল। এরপর দুই রান যোগ করতেই ফেরেন আরেক উদ্বোধনী ব্যাটার মায়াঙ্ক আগারওয়ালও। এরপর অভিজ্ঞ চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক বিরাট ইনিংসের হাল ধরেন। ৬২ রানের জুটিতে ভারতের বিপদটা প্রাথমিকভাবে সামাল দেন দুজনে।

তবে পূজারা ফিরতেই আবারও বিপদ নেমে আসে ভারতীয় ইনিংসে। অধিনায়ক কোহলি শুরু থেকেই ছিলেন সাবধানী, সঙ্গীর বিদায়ে সতর্কতাটা আরেকটু বাড়ে বৈকি। শেষ কিছু দিনে অফ স্টাম্পের বাইরের বলে তাড়া করার প্রবণতা চোখে পড়ার মতো বেড়েছিল, সেটার দেখাও মিলছিল না আজ। তাতেই মনে হচ্ছিল, আজ বোধ হয় ৭১তম সেঞ্চুরির অপেক্ষাটা শেষ হতে চলল।

অপরপ্রান্তে সঙ্গীদের চলমান আসা যাওয়ার মিছিল অবশ্য চোখরাঙানিও দিচ্ছিল। ৪৩ রান করে পূজারার বিদায়ের পর যে সঙ্গীদের সমর্থনটা পাচ্ছিলেন না তিনি! অজিঙ্কা রাহানের ৯ রানে বিদায়ের পর ঋষভ পান্ত থিতু হয়েও ফেরেন ২৭ রান করে। অশ্বিনও ফেরেন দুই অঙ্কে পা দেওয়ার আগে। 

তবু কোহলি লড়ে যাচ্ছিলেন লেজের ব্যাটারদের নিয়ে। তারাও অবশ্য পর্যাপ্ত সমর্থনটা দিতে পারছিলেন না অধিনায়ককে। তাতেই বোধ হয় তার মনোযোগটা গেল নড়ে। শেষ কিছুদিনের ‘রোগ’ অফস্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়েই ইনিংস শেষ হলো তার। কাগিসো রাবাদার চতুর্থ শিকার বনে তিনি যখন ফিরছেন সেঞ্চুরি থেকে তখনো ২১ রান দূরে তিনি। দলের আশার তরীও ডুবেছে তখনই। তবু টেল এন্ডাররা লড়েছেন শেষতক, তাতে ১২টা বাড়তি রান যোগ হয়েছে দলের স্কোর বোর্ডে। ভারত শেষমেশ ইনিংস শেষ করেছে ২২৩ রানে।

দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে ১ উইকেট হারিয়ে ১৭ রান তুলতেই প্রথম দিনের খেলা শেষ হয়। ৩ টেস্টের সিরিজে এখন ১-১ সমতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭