লিভিং ইনসাইড

জেনে নিন বাইকের মাইলেজ বৃদ্ধির টিপস


প্রকাশ: 12/01/2022


Thumbnail

কোম্পানির কন্ডিশন অনুযায়ী কেনার বাইকের মাইলেজ মিলছে না। চেষ্টা করেও পাচ্ছেন না মনের মত পারফরম্যান্স। আশানুরূপ মাইলেজ পেতে হলে এই টিপস গুলি ফলো করুন। যা আপনার মোটরসাইকেলের ইঞ্জিনের মাইলেজ বাড়াতে সাহায্য করবে। তবে এটাও মনে রাখতে হবে ইঞ্জিন শুধু মাত্র তাঁর ক্ষমতার উপর ভিত্তি করেই মাইলেজ দেয়। আপনি শহরে না হাইওয়েতে বাইক চালাচ্ছেন তার উপরেও নির্ভর করে মাইলেজ। যদি আপনার বাইকের ইঞ্জিন ক্ষমতা ভালো থাকে তাহলে ক্ষমতা অনুযায়ী ভালো ফল পাবেন এই টিপস গুলো ফলো করলেই, অন্যথা বৃথা। তাহলে দেখে নিন বাইকের মাইলেজ বাড়ানোর টিপস___

জেনে নিন মাইলেজ বৃদ্ধির টিপস

১ সময়মতো বাইক সার্ভিসিং করান। বাইকের রক্ষণাবেক্ষণে যত্ন নিন। অন্যথায় আপনার ইঞ্জিন সঠিকভাবে কাজ করবে না। যার প্রভাব মাইলেজে পড়তে বাধ্য।

২ এয়ার ফিল্টারটি সময়মতো পরিষ্কার করা উচিত। কারণ বাতাসের দূষণ ও ধূলিকণা সহজেই এর মধ্যে ময়লা জমিয়ে দেয়। যা ইঞ্জিনের কর্মক্ষমতাকে প্রভাবিত করে।

৩ আপনার বাইকের চেইন, ইঞ্জিন ও অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে তেল দেওয়ায় বিশেষ যত্ন নিন। পর্যাপ্ত পরিমাণে তেল দিলে ইঞ্জিন, চেইন ইত্যাদি ভালোভাবে কাজ করে।ফলে বাইক পারফরম্যান্সও ভালো দেয়।

৪ আপনি যদি বাইকে অতিরিক্ত লোড রাখেন তবে ইঞ্জিন প্রভাবিত হবে। এই প্রভাব সরাসরি এর পারফরম্যান্সে প্রভাব ফেলবে। এটা কখনও করবেন না। সবসময় মোটরসাইকেল এর লোড ক্ষমতা অনুযায়ী করুন।

৫ বাইকে ক্লাচ ও ব্রেক লিভার অল্প ব্যবহার করুন। কেবল প্রয়োজনে এগুলি ব্যবহার করুন। এগুলি বার বার ব্যবহারের কারণে মাইলেজে প্রভাব পড়ে। এগুলি কম ব্যবহার করে, আপনি আপনার বাইকের মাইলেজ বাড়াতে পারবেন।

৬ রাফ ড্রাইভিং করবেন না। এটি বাইকের মাইলেজে প্রভাব ফেলে। স্বাভাবিক নিয়মে বাইক চালান। গতি অনুযায়ী সঠিক গিয়ার নির্বাচন করুন। তাহলেই দেখবেন বাইকের মাইলেজ অনেকটা বেড়ে গেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭