ইনসাইড পলিটিক্স

আইভীর এক্স ফ্যাক্টর


প্রকাশ: 12/01/2022


Thumbnail

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণের দিন যত এগিয়ে আসছে ততই সেলিনা হায়াৎ আইভী তাঁর  প্রতিদ্বন্দ্বী তৈমুর আলম খন্দকারের চেয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে যাচ্ছেন। ইতিমধ্যে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে আইভীর পক্ষে এক ধরনের জোয়ার তৈরি হয়েছে। ভোটাররা আড়ষ্টতা কাটিয়ে এখন আইভীর পক্ষেই বক্তব্য রাখা শুরু করছেন এবং প্রকাশ্যে তারা আইভীকে ভোট দিবেন এমন কথা বলছেন। এরকম পরিস্থিতিতে নির্বাচনী প্রচারণায় অনেকটাই কোণঠাসা হয়ে পড়েছেন তৈমুর আলম খন্দকার। যদিও তিনি অভিযোগ করেছেন যে তাঁর  লোকজন কে গ্রেফতার  করা হচ্ছে, ধরপাকড় করা হচ্ছে কিন্তু বাস্তবতা হলো যে শামীম ওসমান নির্বাচনের মাঠ থেকে সরে যাওয়ার পরপরই তৈমুর আলম খন্দকার অত্যন্ত দুর্বল হয়ে পড়েছেন। বিশেষ করে ওয়ার্ড কাউন্সিলরা যখন তৈমুর আলম খন্দকারের সঙ্গে ছিলেন তখন যেমন তাঁর  মধ্যে এক ধরনের শক্তি এবং তেজদ্দিপ্ততা ছিল সেটি ক্রমশ ম্লান হয়ে যাচ্ছে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন নারায়ণগঞ্জের সেলিনা হায়াত আইভীর কিছু এক্স ফ্যাক্টর আছে, যে এক্স ফ্যাক্টর গুলোর কারণে নির্বাচনের লড়ায়ে তিনি সবসময় এগিয়ে থাকেন। এমনকি শামীম ওসমানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করে তিনি বিপুল ভোটে বিজয়ী হয়েছিলেন। কি সেই এক্স ফ্যাক্টর, কেন আইভী এখন পর্যন্ত অপ্রতিদ্বন্দ্বী এবং দীর্ঘদিন মেয়র থাকার পরও তিনি কেন জনপ্রিয়তাকে অটুট রেখেছে। এ ব্যাপারে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন মূলত পাঁচটি এক্স ফ্যাক্সর আইভীর পক্ষে রয়েছে। 

১. তাঁর সততা: সেলিনা হায়াত আইভীর সবচেয়ে বড় ইতিবাচক দিক হলো তাঁর সততা। দীর্ঘদিন ধরে মেয়রের দায়িত্ব পালন করা পরও তাঁর বিরুদ্ধে ন্যূনতম দুর্নীতির অভিযোগ উঠেনি। বরং একজন সৎ মানুষ হিসেবে তিনি সমগ্র নারায়ণগঞ্জের নানা মত পথের মানুষের পছন্দের। এটাই তাঁর সবচেয়ে বড় এক্স ফ্যাক্সর। 

২. তাঁর সাহস: সেলিনা হায়াত আইভী একমাত্র রাজনীতিবিদ যিনি ওসমান পরিবারের বিরুদ্ধে সরাসরি নির্ভয়ে কথা বলতে পেরেছেন। নারায়ণগঞ্জের অনেকেই মনে করেন যদি সেলিনা হায়াত আইভী না থাকতেন তাহলে ওসমান পরিবারের হাতেই জিম্মি থাকতো নারায়ণগঞ্জ। সেখানে নারায়ণগঞ্জে প্রতিবাদের কণ্ঠস্বর হিসেবে আইভী বিবেচিত। এজন্য দল-মত নির্বিশেষে সকলেই আইভীর প্রতি সমর্থন জানায়। 

৩. দলের বাইরে ভোট: আওয়ামী লীগের বাইরে একটা বিরাট ভোটব্যাঙ্ক রয়েছে সেলিনা হায়াত আইভীর। বিশেষ করে নারায়ণগঞ্জের বাম, সুশীল এবং ওসমান পরিবার বিরোধীরা সবসময় আইভীকে চায় এবং তারা মনে করে যে ওসমান পরিবারের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর মত একজন মানুষই আছে যিনি হলেন আইভী। 

৪. নারী ভোটার: আইভী নারীদের মধ্যে অনেক জনপ্রিয় এবং নারী ভোটাররা অতীতের নির্বাচনগুলোতে একাট্টা হয়ে আইভীকে ভোট দিয়েছেন। এটিই তাঁর একটা বড় ইতিবাচক দিক বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন। 

৫. বিতর্কিত কথাবার্তা না বলা: সেলিনা হায়াত আইভীর একটি বড় বৈশিষ্ট্য হলো তিনি রাজনীতির মাঠে কখনোই বিতর্কিত কথাবার্তা বলেন না। তাঁর রাজনৈতিক লক্ষ্য এবং বক্তব্যগুলো খুবই স্পষ্ট। তিনি যেটি বলতে চান সরাসরি বলেন এবং কোন বিতর্কের জন্ম দেন না। সাম্প্রতিক সময়ে যখন তৈমুর আলম খন্দকার তাকে গডমাদার বলে সম্বোধন করেছিল তখন তিনি পাল্টা কোন বক্তব্য রাখেননি। তিনি বলেছেন যে আমি তাঁর কাছ থেকে এই বক্তব্যটি আশা করিনি। 

এধরনের শিষ্টাচার সুলভ এবং মার্জিত কথাবার্তা আবার আদর্শের প্রশ্নে অটল থাকার কারণে আইভীর একটি জনপ্রিয়তা তৈরি হয়েছে। এমনকি যারা কোন রাজনৈতিক দল করেন না, নারায়ণগঞ্জে শান্তি চান তারাও আইভীর পক্ষে। আর এই সমস্ত এক্স ফ্যাক্সরের কারণে আইভী তৈমুর আলম খন্দকারের চেয়ে অনেকখানি এগিয়ে রয়েছেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭