ইনসাইড হেলথ

করোনার সামাজিক সংক্রমণ শুরু


প্রকাশ: 13/01/2022


Thumbnail

করোনা মহামারীর ধাক্কায় যেনো জনজীবনে আবারো স্থবিরতা নেমে আসার প্রক্রিয়া শুরু হয়েছে। দেশে হু হু করে প্রতিদিন বেড়ে চলছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন তথ্য মতে দক্ষিণ পূর্ব এশিয়ার ১০টি দেশের মাঝে করোনা সংক্রমণে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়। যদিও বাংলাদেশে করোনার টেস্টের পরিমাণ খুবি কম। টেস্টের বিপরীতে রোগী শনাক্তের পরিমাণ অনেক বেশি। সে হিসেবে বাংলাদেশে করোনার শনাক্তের হার বিশ্বের অনেক দেশের তুলনায় উচ্চ ঝুঁকিতে রয়েছে। 

করোনায় রোগী শনাক্ত এবং শনাক্তের হার প্রতিদিনই আগের দিনকে ছাড়িয়ে যাওয়া প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনার নতুন ধরন ওমিক্রনের সামাজিক সংক্রমণ শুরু হয়ে গেছে। দেশে এখন ১৫ থেকে ২০ শতাংশ করোনা রোগীই ওমিক্রনে আক্রান্ত। 

বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, সব শেষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে চারজন। এই চারজনকে নিয়ে দেশে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে মোট ২৮ হাজার ১১১ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত সাত দিনে দেশে করোনার সংক্রমণ প্রায় দ্বিগুণ। গত মঙ্গলবার সকাল ৮টা থেকে গতকাল বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছে দুই হাজার ৯১৬ জন। আগের দিন ছিল দুই হাজার ৪৫৮ জন। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার প্রায় ১২ শতাংশ। আগের দিন যা ছিল প্রায় ৯ শতাংশ। মোট শনাক্তের ৮১.৪৮ শতাংশই ঢাকা জেলায়। স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চঝুঁকির তালিকায় রয়েছে ঢাকা ও রাঙামাটি। রাজধানী ঢাকায় করোনা পরীক্ষার বুথগুলোতেও নমুনা পরীক্ষা করতে আসা লোকজনের ভিড় বাড়ছে। ঢাকার বাইরের তথ্য দুই ধরনের। কোথাও ভিড় বেড়েছে, কোথাও বাড়েনি।

এ ছাড়া গতকাল দুপুরে কভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন জানান, গত সাত দিনে দেশে করোনা সংক্রমণ প্রায় দ্বিগুণ হয়ে গেছে। বিশ্বজুড়ে কভিড-১৯ পরিস্থিতি অত্যন্ত নাজুক। গত ১১ জানুয়ারি পর্যন্ত বিশ্বে প্রায় ৩০ কোটি ৮৪ লাখ ৫৮ হাজার ৫০৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। সব মহাদেশে দেখা যাচ্ছে, বর্তমান সময়ে সবচেয়ে বেশি শনাক্ত হচ্ছে। ওমিক্রনের পাশাপাশি ডেলটা ভাইরাসও অবস্থান করছে। সংক্রমণ হঠাৎ করে মাত্রাতিরিক্ত হয়ে গেলে ধরে নিতে হবে নতুন ভেরিয়েন্টেই সংক্রমণ বেশি হচ্ছে।

তিনি বলেন, ‘গত এক সপ্তাহে বাংলাদেশে ১০ শতাংশের বেশি নমুনা পরীক্ষা বেড়েছে। সাত দিনে দেড় লাখ পরীক্ষা হয়েছে। শনাক্ত হয়েছে ১০ হাজার ৪৭৪ জন। এর আগের সপ্তাহের তুলনায় সাত দিনে ছয় হাজার রোগী বেশি শনাক্ত হয়েছে। আগের সপ্তাহের তুলনায় পরের সপ্তাহে প্রায় ১৭০ শতাংশ রোগী বৃদ্ধি পেয়েছে। মোট শনাক্ত হয়েছে ১৫ লাখ ৯৮ হাজার ৩৮৯ জন। গত সাত দিনে ২০ জনের মৃত্যু দেখেছি করোনায়। আগের সপ্তাহের তুলনায় এ সপ্তাহে মৃত্যু ২০ শতাংশ কম।’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জন (বিসিপিএস) ভবনে অ্যাম্বুল্যান্স ও ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে বলেন, ‘যে হারে রোগী বাড়ছে, তাতে ওমিক্রনের কমিউনিটি ট্রান্সমিশন কিছুটা হয়েছে। দেশে এখন ১৫ থেকে ২০ শতাংশ করোনা রোগীই ওমিক্রনে আক্রান্ত। কয়েক দিন আগেও সংক্রমণের হার ছিল ২ শতাংশের কাছাকাছি। ১১ জানুয়ারি সেটা প্রায় ৯ শতাংশে পৌঁছেছে। আজ হয়তো আরো বাড়বে। আর এই হারে বাড়তে থাকলে আমরা ধারণা করছি আগামী কয়েক দিনে হাসপাতালে রোগী বাড়বে।’

এদিকে ঢাকার বাইরেও প্রথমবারের মতো করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের তিনজন রোগী শনাক্ত হয়েছে। তারা সীমান্তবর্তী জেলা যশোরের। জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা-এর আগে ৩০ জনের তথ্য প্রকাশ করে। সেই তথ্য অনুসারে এই তিনজনসহ দেশে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. মো. রোবেদ আমিন গতকাল বলেন, ‘গত ৫ থেকে ১১ জানুয়ারি পর্যন্ত আমরা শতাংশের হিসাবে প্রায় দ্বিগুণ রোগী পেয়েছি। ৫ জানুয়ারি ছিল ৪.২০ শতাংশ, ১১ জানুয়ারি এসে ৮.৯৭ শতাংশ সংক্রমণ হয়েছে। গত সাত দিনে প্রায় দ্বিগুণ হয়ে গেছে। ১ জানুয়ারি পর্যন্ত সংক্রমণ আমাদের নিয়ন্ত্রণে ছিল। তারপর থেকে এটা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এটা অ্যালার্মিং।’


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭