ইনসাইড আর্টিকেল

ছুটির দিনে যেভাবে যেখানে ঘুরতে যেতে পারেন


প্রকাশ: 14/01/2022


Thumbnail

কর্মব্যস্ত মানুষের জীবনে সাপ্তাহিক ছুটি থাকে একদিন কিংবা দুই দিন। এই ছুটি কর্মব্যস্ত মানুষের মনে উৎসবের আমেজ তৈরি করে এবং সপ্তাহের কর্মদিবসে কাজের শক্তি জুগিয়ে মনকে রাখে প্রফুল্ল। ছুটির দিনে অনেকেই বাসায় বসে বই পড়ে, রান্না করে, মুভি দেখে কাটাতে পছন্দ করেন। অনেকে আবার ঘরে না থেকে ঘুরতে পছন্দ করেন। যারা ছুটির দিনে ঘরে বসে বোরিং সময় কাটাতে চান না তাদের অনেকেই পরিবার নিয়ে ঘুরতে বের হয়, আবার অনেকেই বন্ধু-বান্ধবদের সাথে। শহরের মানুষেরা লম্বা ছুটি পেলেই পালাতে চায় শহর ছেড়ে, ঘুরতে চলে যায় ঢাকার বাইরে পাহাড়, সমুদ্র কোথাও না কোথাও। কিন্তু একদিনের ছুটিতে যানজটের এই শহর ছেড়ে কোথাও ঘুরতে যাওয়া সম্ভব হয়ে উঠে না। তাই বাধ্য হয়েই সৌন্দর্য উপভোগ করতে আশেপাশের বিভিন্ন স্থানগুলোতে যাই আমরা। তাই ছুটির দিনে কোথায় ঘুরতে যাবেন এই নিয়ে ভুগতে হয় সিদ্ধান্তহীনতায়! আপনার সিদ্ধান্তহীনতা কাটিয়ে ছুটির দিনে কোথায় কীভাবে যাবেন সেটি নিয়েই আমাদের আজকের এই প্রতিবেদন।

জিন্দা পার্ক:

রাজধানী ঢাকার আশেপাশে সুন্দর মনোরম পরিবেশে ঘুরে আসতে চাইলে পরিবার বা বন্ধুবান্ধব নিয়ে চলে যেতে পারেন নারায়ণগঞ্জের রূপগঞ্জে অবস্থিত জিন্দা পার্কে। বিনোদন কেন্দ্র, পার্ক বা রিসোর্টের জন্য এটি অন্যতম। নির্মল সবুজে ঘেরা এই পার্কটিতে রয়েছে ১৫০ প্রজাতির ১০ হাজারের বেশি গাছ। যেহেতু এই পার্কটি নানান প্রজাতির গাছের সমারোহ, তাই পাখ-পাখালি দিয়ে মুখরিত থাকে সবসময়। তাই এমন সুন্দর আর সবুজে ঘেরা পার্কে আপনি আপনার পরিবার কিংবা বন্ধুবান্ধব নিয়ে ঘুরে আসতে পারেন অনায়াসেই।

প্রবেশের জন্য সকাল ৯ টায় পার্কটি খুলে দেওয়া হয়। যদি সেখানে থাকতে চান তাহলে রিসোর্টে আগে বুকিং বা যেয়েও বুকিং করে নিতে পারবেন। পার্কে প্রবেশ মূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য ১০০ টাকা করে এবং ছোট বাচ্চাদের জন্য ৫০ টাকা।

কিভাবে যাবেন?

পার্কটিতে যাবার সবচেয়ে সহজ উপায় হলো ৩০০ফিট দিয়ে। অর্থাৎ কুড়িল বিশ্বরোড হাইওয়ে দিয়ে যেতে হবে কাঞ্চন ব্রিজ। এরপর ঢাকা সিটি বাইপাস ধরে কিছু দুরেই জিন্দা পার্ক। অথবা, ঢাকা হতে টঙ্গী মীরের বাজার হয়ে বাইপাস রাস্তা দিয়েও যাওয়া যায়। এছাড়া কাঁচপুর ব্রিজ দিয়ে ভুলতা গাওছিয়া হয়ে বাইপাস দিয়ে কাঞ্চন ব্রিজ হয়ে জিন্দা পার্কে যাওয়া যায়।

পানাম সিটি:

স্থাপত্য ও কারুশিল্পের এক সংমিশ্রণ পাবেন পানাম সিটিতে। এখানে বেড়াতে গেলে প্রথমেই আপনি যা দেখতে পাবেন তা হলো আবহমান গ্রামবাংলার লোক সংস্কৃতির ধারাকে পুনরুজ্জীবন, সংরক্ষণ ও বিপণনের জন্য গড়ে ওঠা বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন। আপনি স্থাপত্য ও কারুশিল্পের মনোরম পরিবেশ উপভোগ করতে চাইলে ঘুরে আসতে পারেন পানাম নগর থেকে।

কিভাবে যাবেন?

পানাম সিটি যেতে হলে আপনাকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ধরে মেঘনা ব্রিজের কাছাকাছি মোগরাপাড়া বাস স্টেশনে আসতে হবে। সেখান থেকে ৩-৪ কিলোমিটার দূরেই পানাম সিটি। এছাড়া ঢাকা থেকে বাস দিয়েও যাওয়া যায়। এতে খরচও বেশ কম হয়।

জিন্দা পার্ক কিংবা পানাম সিটি, যেখানেই যেতে চান খুব ভোরে বের হলে রাজধানীর যানজটে আপনাকে পরতে হবে না। সেই সাথে খাবার রান্না করে নিয়ে যেতে পারেন। এতে করোনা সংক্রমণের এই সময় ঝুঁকিও যেমন কম তেমনি খরচও কমে যাবে, মানতে হবে স্বাস্থ্যবিধিও। তাই ছুটির দিনে পরিবার কিংবা বন্ধুদের নিয়ে উপভোগ করুন মনোরম পরিবেশ।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭