ইনসাইড এডুকেশন

মধ্যরাতে উত্তাল শাবিপ্রবি, উপাচার্যের আশ্বাসে হলে ফিরলেন বিক্ষুব্ধ ছাত্রীরা


প্রকাশ: 14/01/2022


Thumbnail

হল প্রভোস্টের পদত্যাগের দাবিতে মধ্যরাতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ক্যাম্পাস। পরে আলোচনার মাধ্যমে সব সমস্যার ইতিবাচক সমাধান দেওয়া হবে- উপাচার্যের এমন আশ্বাসের পর বিক্ষোভ স্থগিত করে হলে ফিরেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আবাসিক ছাত্রীরা।

গতকাল বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টা থেকে আন্দোলন করেন শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী ২য় ছাত্রী হলের ছাত্রীরা। পরবর্তীতে ভিসি এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টোরিয়াল কমিটির সদস্যরা সমস্যা সমাধানের জন্য ছাত্রীদের মধ্যে ৫ জন প্রতিনিধির সাথে ভিসির বাসভবনে বৈঠক করেন। আশ্বাস দেন তাদের তিন দফা দাবি পূরণের। ফলে টানা ২ ঘণ্টা আন্দোলন শেষে শাবি উপাচার্যের আশ্বাসে তারা রাত আড়াইটায় হলে ফিরেছেন।

এদিকে আজ শুক্রবার (১৪ জানুয়ারি) বেলা ১১টায় উপাচার্যের সঙ্গে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দলের আলোচনা হওয়ার কথা রয়েছে। সেখানেই উপাচার্যের সামনে তাদের দাবিগুলো উপস্থাপন করা হতে পারে।

এর আগে গতকাল বৃহস্পতিবার রাত ৮টার পর হলের বিভিন্ন সমস্যা নিয়ে শিক্ষার্থীরা রিডিং রুমে আলোচনা করেন। আলোচনা শেষে সিদ্ধান্তগুলো হল প্রভোস্ট সহযোগী অধ্যাপক জাফরিন আহমেদ লিজাকে ফোনে কল করে জানান। এসময় শিক্ষার্থীরা তাকে হলে আসতে বললে তিনি অপারগতা প্রকাশ করেন। এমনকি দুর্ব্যবহার করেন বলেও অভিযোগ শিক্ষার্থীদের। এ সময় প্রভোস্ট বলেছেন 'হল থেকে বের হয়ে গেলে বের হয়ে যাও। আমি আসতে পারবো না।' ছাত্রীরা প্রভোস্টকে জানান তিনি না এলে তারা ত্রিশ মিনিটের মধ্যে হল ছেড়ে বেরিয়ে যাবেন। প্রতি উত্তরে প্রভোস্ট বলেছেন, 'বের হয়ে যাও। লজ্জা থাকলে রুমে ঢুকবা না।'

এ ঘটনার রাত সাড়ে ১০টায় বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের সামনে অবস্থান নেন শিক্ষার্থীরা। পরে সাড়ে ১১টায় বিক্ষোভ সহকারে উপাচার্যের বাসভবনের মূল ফটকের সামনে এসে অবস্থান নেন তারা।

এদিকে সকাল ১১টার আগে থেকেই উপাচার্যের কার্যালয়ের সামনে জড়ো হওয়ার জন্য শাবিপ্রবি শিক্ষার্থীদের আহ্বান করেছেন উপাচার্যের সাথে বৈঠক করা প্রতিনিধি দলের ৫ শিক্ষার্থী।

তারা জানিয়েছেন, তাদের ৩ দফা দাবি আদায় না হলে তারা ফের আন্দোলনে নামবেন। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭