ইনসাইড গ্রাউন্ড

যুব বিশ্বকাপ শুরু আজ, বড় স্বপ্ন বাংলাদেশের


প্রকাশ: 14/01/2022


Thumbnail

দুই বছর আগে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শিরোপা নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ দল। সেবার বাংলাদেশ দল বিশ্বকাপ জয় লাভ করে পুরো বিশ্বে বিস্ময় তৈরি করেছিল। দুই বছর পর আবারও যুব বিশ্বকাপে মাঠে নামছে যুব টাইগাররা। দুই বছরের ব্যবধানে বাংলাদেশ দলকে বিশ্বকাপের মতো বড় মঞ্চের জন্য তৈরি করার দারুণ সুযোগ পেয়েছিল বিসিবি। কিন্তু করোনাভাইরাসের কারণে পূর্বের ন্যায় এবার প্রস্তুতি  নেয়া সম্ভব হয়নি গতবারের শিরোপা জয়ী বাংলাদেশের। আজ (১৪ জানুয়ারি) থেকে শুরু হতে যাওয়া যুব বিশ্বকাপে সেমিফাইনালে খেলার স্বপ্নের কথা জানিয়েছেন দলটির অধিনায়ক রাকিবুল হাসান। 

গত বার বিশ্বকাপে অংশ নেয়ার আগে বাংলাদেশের যুবারা বিশ্বের বিভিন্ন দেশে, বিভিন্ন কন্ডিশনে ৩৫টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু এবার সেই সুযোগ থেকে বঞ্চিত রাকিবুলরা। করোনা মহামারীর কারণে বিশ্বকাপের ওয়ার্ম আপ ম্যাচ সহ মাত্র ১৪টি ম্যাচ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ, যা গতবারেরও অর্ধেক। ঘরের মাঠে আফগানদের বিপক্ষে ভালো করলেও শ্রীলঙ্কার মাটিতে তাদের বিপক্ষে সবগুলো ম্যাচেই পরাজয়ের তিক্ত স্বাদ গ্রহণ করতে হয় বাংলাদেশকে। 

শ্রীলঙ্কায় এমন বাজে ফলাফলের পর দলে ডাক পড়ে রাকিবুল হাসান ও তানজিম হাসান সাকিবের। রাকিবুলের নেতৃত্বে ভারতে তিন দলের টুর্নামেন্টে শিরোপা জেতে বাংলাদেশ। ওই শিরোপা জেতার পর ব্যাটিং নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কেটে গিয়েছিল। যদিও এশিয়া কাপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে ব্যাটিং ব্যর্থতা কিছুটা হলেও দুচিন্তা বাড়াচ্ছে বাংলাদেশ শিবিরে। বিশেষ করে, টপ অর্ডারের ব্যাটাররা নিয়মিত রান পাচ্ছেন না। দলের নিয়মিত ওপেনার ইফতেখার হোসেন বেশ কয়েক ম্যাচ ধরেই রান খরায় ভুগছেন। বিশ্বকাপ শুরুর আগে শেষ প্রস্তুতি ম্যাচেও রান পাননি এই ওপেনার।

এদিকে বোলিং কোচ তালহা জুবায়ের এই দল নিয়ে ভীষণ আত্মবিশ্বাসী। তার মতে, বর্তমান দলটি আকবরদের চেয়েও ভালো। দলে বেশ কয়েকজন পেস বোলিং অলরাউন্ডার আছে উল্লেখ করে সাবেক এই পেসার বলেছেন, ‘আমাদের দলে বেশ কিছু অলরাউন্ডার আছে। ওরা পেস বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও করতে পারে। মুশফিক হাসান, রিপন মণ্ডল, আশিকুর রহমান সবাই দুর্দান্ত। আশিকুর তো ভারতে দুটি ম্যাচ ব্যাটিং করেই জেতালো। সব মিলিয়ে এই দলটা দুর্দান্ত।’

টপ অর্ডার ব্যাটার প্রান্তিক নওরোজ নাবিল ও মেহরাব হোসেন আগের বিশ্বকাপ স্কোয়াডে থাকলেও কোনও ম্যাচ খেলা হয়নি। তাদের সঙ্গে নতুন করে যুক্ত করা হয়েছে যুব বিশ্বকাপজয়ী বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ দুই সদস্য বাঁহাতি স্পিনার রাকিবুল ও পেসার সাকিবকে। মূলত সেরা কম্বিনেশন তৈরি করতেই বিসিবি এমন সিদ্ধান্ত নিয়েছে।

গেম ডেভলপমেন্ট ম্যানেজার আবু এনাম মো. কাউসার বলেছেন, ‘টুর্নামেন্টে যেহেতু সুযোগ আছে তাদের খেলার, সেই সুযোগটা আমরা নিয়েছি। এখানে অভিজ্ঞতা একটা ব্যাপার, আমাদের যে কম্বিনেশন, তাতে খুবই তরুণ একটি দল।’

বাংলাদেশ যুব দলের বিশ্বকাপ অভিযানে নেতৃত্বভার রাকিবুলের কাঁধে। দলের অবস্থান নিয়ে তার বক্তব্য, ‘গতবারের মতো এবারও ভালো দল। এবার দলে অনেক অলরাউন্ডার আছে, যেটা গতবার আমাদের একটু ঘাটতি ছিল। তাও আমরা ভালো করেছিলাম। তো এবার আমাদের দলটা অনেক ভালো এবং ভারসাম্যপূর্ণ। আমাদের প্রসেসিং ও পরিকল্পনা মতো খেলা ও ছোট ভুলগুলো যদি কম করি তো অবশ্যই ভালো করবো।’

১৬ দলের আসরে বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপ। যেখানে তাদের সঙ্গী কানাডা, ইংল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত। রবিবার ইংল্যান্ডে বিপক্ষে ম্যাচ দিয়ে ‍শুরু হবে বাংলাদেশের মিশন। ২০ জানুয়ারি কানাডা ও ২২ জানুয়ারি আরব আমিরাতের বিপক্ষে খেলবে বাংলাদেশের যুবারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭