ইনসাইড টক

‘টিকা নিয়ে প্রথমে কুসংস্কার থাকলেও এখন সবাই সচেতন’


প্রকাশ: 14/01/2022


Thumbnail

স্বাধীনতা চিকিৎসা পরিষদ (স্বাচিপ) এর মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ বলেছেন, করোনার বর্তমান পরিস্থিতি খারাপ দিকেই যাচ্ছে। আমাদের গত কয়দিন যাবৎ সংক্রমণ খুবই দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তবে সরকার কিন্তু ব্যবস্থা নিয়েছে। আফ্রিকাতে ওমিক্রন ধরা পড়ার পরে আামাদের জল,স্থল, বিমানবন্দরগুলো ব্যবস্থা নিয়েছে। পাশাপাশি আমাদের আন্ত:মন্ত্রণালয় ওমিক্রন নিয়ে বৈঠক করেছে। পাশাপাশি আমাদের পরামর্শ কমিটি ১৫ দফা নির্দেশনা দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী ইতোমধ্যে হাসপাতাল ও চিকিৎসকদের প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। এছাড়া করোনা মোকাবেলায় নতুন নতুন ওষুধও এসেছে। আমাদের পূর্বের অভিজ্ঞতা থেকে বললে বলতেই হবে যে, আগের থেকে এখন আমাদের প্রস্তুতি ভালো।

দেশে আবারও করোনার প্রকোপ বেড়ে যাওয়া, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন, চলমান বিধি-নিষেধসহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ আজিজ। পাঠকদের জন্য অধ্যাপক ডা. এম এ আজিজ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডারের নিজস্ব প্রতিবেদক অলিউল ইসলাম।

অধ্যাপক ডা. এম এ আজিজ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী প্রথম থেকেই করোনা ইস্যুটিকে গুরুত্ব দিয়ে আসছেন। তিনি বিভিন্ন ভাষণে জনগণকে নির্দেশনা দিয়েছেন। স্বাস্থ্যবিধি মানার জন্য বারংবার জোর দিচ্ছেন। আমরা মনে করি যে, সরকার ইতোমধ্যে যে ১১ দফা নির্দেশনা দিয়েছেন, সেই ১১ দফা নির্দেশনা বাস্তবায়নের জন্য আমাদের মন্ত্রণালয়গুলোকে নির্দেশনা দিয়েছেন। সেই প্রেক্ষাপটে আমি মনে করি যে, সরকারের সেই ১১ দফা নির্দেশনা প্রত্যেকটি সেক্টরে বাস্তবায়ন করা জরুরি। জনসাধারণকেও সেই নির্দেশনাগুলো মেনে চলতে হবে। কারণ সংক্রমণ বাড়ার সাথে সাথে হাসপাতালগুলোতেও কিন্তু রোগীর সংখ্যা বাড়ছে।

আমাদের মতো ঘনবসতির দেশে নির্দেশনা কতটা মানা সম্ভব প্রশ্নের জবাবে তিনি বলেন. আমরা যদি বিগত দুই বছরের কথা বিবেচনা করি, তাহলে আমরা দেখবো যে সংক্রমণের হার গত মাসেও ১ শতাংশের নিচে নেমে এসেছিল। মানুষও স্বস্তির জায়গায় ফিরে গিয়েছিল এবং স্বাভাবিক জীবনযাপন করা শুরু করেছিল। কিন্তু ওমিক্রনের কারণে পরিস্থিতি আবার খারাপের দিকে যেতে শুরু করেছে। মানুষকে তার স্বাভাবিক জীবনযাপন থেকে আগের জায়গায় অর্থাৎ বিধিনিষেধ মেনে চলতে একটু সময় লাগবে। তবে আমি মনে করি যে, এই সমস্যাটি শুধু আমাদের দেশেই নয়, উন্নত বিশ্বেও একই অবস্থা।

তিনি আরও বলেন, বিধিনিষেধ মানা, মাস্ক পরা, কিংবা টিকা নেওয়া থেকে উন্নত বিশ্বের একটি বড় অংশ বিরত থাকছে। অনেক দেশের ২০ শতাংশের ওপরে মানুষ টিকা নিচ্ছে না। সুতরাং এই সমস্যাটি সব দেশেই আছে। সব দেশই এই চ্যালেঞ্জটি মোকাবেলা করছে। সেই তুলনায় আমাদের মানুষের টিকা নেওয়ার বিষয়ে বেশ আগ্রহী। টিকা প্রথম দিকে একটু কুসংস্কার থাকলেও এখন সবাই সচেতন। বলতে গেলে আগে থেকেই টিকার প্রতি মানুষের আগ্রহ আছে। আন্তর্জাতিক অ্যাওয়ার্ডও আমরা পেয়েছি। আমাদের ম্যান পাওয়ারও আছে, আমি মনে করি আমাদের প্রচার প্রচারণা বাড়াতে হবে, বিভিন্ন শ্রেণী পেশার মানুষকে এগিয়ে আসতে হবে। বাংলাদেশ আওয়ামী লীগ করোনাকালীন সময়ে সবকিছুতে তারা জনগণের পাশে ছিল। বয়স্ক লোকদের টিকা নিবন্ধের ক্ষেত্রে আরও সহজ করা যায় কিনা দেখতে হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭