ওয়ার্ল্ড ইনসাইড

হেলিকপ্টার দুর্ঘটনা: পাইলটের ভুলেই প্রাণ যায় বিপিন রানাওয়াতের


প্রকাশ: 15/01/2022


Thumbnail

ভয়াবহ এক হেলিকপ্টার দুর্ঘটনার এক মাসেরও বেশি সময় আগে নিহত হন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত। তার নিহত হওয়ার পর নানা জল্পনা কল্পনায় হেলিকপ্টারের নানা প্রযুক্তিগত সমস্যার কথা ভেসে বেড়ালেও এবার সেই ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনার কারণ জানালো ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি ‘কোর্ট অফ এনকয়ারি’। সেখানে এই দুর্ঘটনার জন্য অপ্রত্যাশিত আবহাওয়া পরিবর্তনে ফলে পাইলটের ভুলের কথা উল্লেখ্য করা হয়েছে। 

শুক্রবার (১৪ জানুয়ারি) এই রিপোর্ট পেশ করে ভারতীয় বিমান বাহিনী। 

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, উপত্যকায় অপ্রত্যাশিতভাবে আবহাওয়ার পরিবর্তনে মেঘের মধ্যে হেলিকপ্টার ঢুকে যেতেই দুর্ঘটনা ঘটেছে। পাইলটের বিভ্রান্তিবোধ তথা ‘স্প্যাটিয়াল ডিসওরিয়েন্টেশন’র জন্যই এ দুর্ঘটনা ঘটেছে। 

এক মাসের বেশি সময় ধরে দুর্ঘটনাকবলিত বিমানটির ডাটা রেকর্ডার, ভয়েস রেকর্ডার ও প্রত্যক্ষদর্শীদের জিজ্ঞাসাবাদের পর ‘কোর্ট অফ এনকয়ারি’ জানায়, হঠাৎ আবহাওয়ার পরিবর্তন ও পাইলটের সাময়িক ভুলকেই দুর্ঘটনার কারণ বলে মনে করা হচ্ছে। 

প্রতিবেদনটি জানানো হয়, পাহাড়ি এলাকার আচমকা খারাপ আবহাওয়া ও ঘন মেঘের মধ্যে হেলিকপ্টারটি ঢুকে পড়াতেই বিপত্তি ঘটে। এতে সাময়িকভাবে বিভ্রান্ত হন পাইলট। ভুলবশত নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। উড়ানের পরিভাষায় যাকে বলা হয় কন্ট্রোল্ড ফ্লাইট ইনটু দ্য টেরেন।

উল্লেখ্য, এর আগে গত বছরের ৮ ডিসেম্বর দেশটির তামিলনাড়ু রাজ্যে ভয়াবহ সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় বিপিন রাওয়াত ও তার স্ত্রী মধুলিকা রাওয়াতসহ মোট ১৪ জনের প্রাণহানি ঘটে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭