লিভিং ইনসাইড

দিনটি শুধুই শিশুদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 05/12/2017


Thumbnail

লাল নীল বেলুন আর সফেদ পর্দায় সাজানো রবীন্দ্র সরোবর সোমবার (৪ ডিসেম্বর) চেনাই যাচ্ছিলো না। চেনা ভোল পালটে শিশুদের হাসিতে মুখরিত ছিল ধানমন্ডি লেকের এ জায়গাটি। মাস্তুল ফাউন্ডেশনের উদ্যোগে এদিন বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত সুবিধাবঞ্চিত ৪০০ শিশুর জন্য এক প্রতীকি জন্মদিনের অনুষ্ঠান এখানে পালন করা হয়।

ফাউন্ডেশনটির নির্বাহী পরিচালক কাজী রিয়াজ রহমানের মতে `সুবিধাবঞ্চিত শিশুদের প্রতি আমাদের দায়বদ্ধতা, কর্তব্যবোধ রয়েছে।‘ তাই তাদের নিরাপদ জীবনধারা ও সামাজিক অধিকার নিশ্চিতকরণের জন্যে ‘ফুচকা বিলাস ২০১৭’ শীর্ষক শিরোনামে সুবিধাবঞ্চিত শিশুদের জন্মদিন উৎসব ও শিষ্টাচারমূলক কার্যক্রম আয়োজন করেছে ফাউন্ডেশনটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিনিয়র অর্থসচিব আব্দুল্লাহ আল মামুন। কেক কাটার মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পরে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা শুরু হলে বাচ্চারা আনন্দে মেতে ওঠে। পরিবেশনাগুলোর মধ্যে বাচ্চাদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল জাদু ও পুতুল নাচ। সংগীত শিল্পী পারভেজ বেশ কয়েকটি গান পরিবেশন করেন। বাচ্চারাও নাচ-গানের মাধ্যমে অংশগ্রহণ করে উৎসবে।

অনেক সাধারণ মানুষ খাবার, কাপড়,খেলনা,খাতা ও কলম নিয়ে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়েছেন এতে। উৎসবে যোগ দিতে সন্তানসহ এসেছেন গৃহিণী সাদিকা সুলতানা। একটি কেক নিয়ে তিনি হাজির হয়েছিলেন সুবিধাবঞ্চিত শিশুদের এই উৎসবে একাত্মতা প্রকাশ করতে। তাঁর মতো আরো অনেকেই শিশুদের আনন্দের কথা ভেবে বিভিন্ন উপকরণ দান করেছেন অনুষ্ঠানটির পরিচালনা বুথে।

এছাড়াও ৪০০ শিশুর জন্য খেলনা দিয়েছে টয়েস আর ইওরস নামের একটি সংগঠন। হক বেকারী বাচ্চাদের জন্য দুপুরের খাবার ও বিকেলের নাস্তা স্পন্সর করেছে।

সালমা নামের একটি সুবিধাবঞ্চিত শিশু তার আনন্দ প্রকাশ করতে গিয়ে বলে `আজ অনেক মজা করছি সবাই মিলে। খেলনাও পাইছি আর এই (পরনের জামা) কাপড়ও।‘

প্রতিটি বাচ্চাকেই দেয়া হয়েছে নতুন জামা। সেই জামা আর রঙ্গিন টুপি পরিহিত বাচ্চাদের বাধভাঙ্গা আনন্দই বলে দিচ্ছিল, এমন দিনের আবির্ভাব তাদের জীবনে কখনোই হয় না।

মাস্তুল ফাউন্ডেশন আর্তমানবতার সেবায় নিয়োজিত একটি কল্যাণমুখী, অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী, বেসরকারি, গবেষণা, জরিপ ও সামাজিক উন্নয়নমূলক সংস্থা। প্রতিষ্ঠালগ্ন থেকেই এই সংস্থাটি সুবিধাবঞ্চিত শিশুদের অধিকার সুরক্ষায় ও তাদের নিরাপদ জীবন গড়তে পড়াশুনা, স্বাস্থ্যসেবা, বিনোদনমূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।


বাংলা ইনসাইডার/এমআর/টিবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭