ইনসাইড পলিটিক্স

পঞ্চপান্ডব কি পারবে?


প্রকাশ: 15/01/2022


Thumbnail

আগামীকাল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন। এই সিটি কর্পোরেশন নির্বাচন কেবল আইভী এবং তৈমুর আলম খন্দকারের লড়াই না, রাজনীতির অনেক হিসেব-নিকেশ এই নির্বাচনের মধ্যে লুকিয়ে আছে। নারায়ণগঞ্জ নির্বাচন আওয়ামী লীগের জন্য একটি বড় পরীক্ষা। এই নির্বাচনে যদি আওয়ামী লীগ জয়ী হয় তাহলে জাতীয় রাজনীতিতে আওয়ামী লীগ তার অবস্থানকে আরও সংহত করতে পারবে। আওয়ামী লীগ বলতে পারবে যে, বর্তমান সরকার এখনও জনপ্রিয় রয়েছে। বিশেষ করে আইভী যেমন তৃতীয়বারের মতো নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র হবে তেমনি জনপ্রিয় থাকলে একটি সরকার চারবারও ক্ষমতায় থাকতে পারে, এরকম একটি বোধ এবং ভাবনা জনগণের মধ্যে দেয়া সহজ হবে। তবে নারায়ণগঞ্জ সিটি নির্বাচন আওয়ামী লীগের অভ্যন্তরীণ রাজনীতিরও নানা হিসেব-নিকেশ মেলানোরও সুযোগ বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

এবারের এই নির্বাচনে আওয়ামী লীগের পঞ্চপান্ডবের উত্থান ঘটেছে। এই পঞ্চপান্ডবকে এবারের নির্বাচনে দৃশ্যমান দেখা গেছে। জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মির্জা আজম এবং এসএম কামাল নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। শেষের দিকে এমপি হওয়ার কারণে মির্জা আজম প্রত্যক্ষভাবে দৃশ্যমান হয়নি কিন্তু বাকিদের সবাইকে নির্বাচনী প্রচারণায় দেখা গেছে এবং এই নির্বাচনী প্রচারণার ক্ষেত্রে তারা বিভিন্নভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বিশেষ করে নারায়ণগঞ্জে শামীম ওসমান এবং সেলিনা হায়াত আইভীর যে অভ্যন্তরীণ কোন্দল সেই কোন্দল মেটানোর ক্ষেত্রে পঞ্চপান্ডব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। শামীম ওসমান আইভীর পক্ষে প্রচারণা করুক না করুক তাকে নিষ্ক্রিয় করতে সক্ষম হয়েছে পঞ্চপান্ডব। এছাড়া নারায়ণগঞ্জে ছাত্রলীগের মহানগর কমিটি বিলুপ্ত করে শেখ হাসিনার বার্তা স্পষ্ট করে দিয়েছেন এই পঞ্চপান্ডব। এরকম একটি সাহসী সিদ্ধান্ত নির্বাচনের আগে নেয়ার মাধ্যমে পঞ্চপান্ডব দেখিয়েছেন যে, তারা দলের স্বার্থে কঠোর সিদ্ধান্ত নিতে পিছপা হননি। নির্বাচনের আগে এদের সাফল্য হলো যে, নারায়ণগঞ্জ আওয়ামী লীগকে তারা অন্তত প্রকাশ্য হলেও ঐক্যবদ্ধ করতে পেরেছেন। এই নারায়ণগঞ্জের নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে নতুন মেরুকরণ ঘটেছে।

একটা সময় আওয়ামী লীগের নেতৃত্ব মানে বোঝা যেত আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, রাজ্জাক। এর পরবর্তী পর্যায়ে আওয়ামী লীগের নেতৃত্ব মানে মনে করা হতো মোহাম্মদ নাসিম, মতিয়া চৌধুরী, সৈয়দ আশরাফ প্রমুখ। এরপর আসে ওবায়দুল কাদেরের যুগ এবং সেই সময়ে ওবায়দুল কাদের, মাহাবুবউল আলম হানিফ, ডা. দিপু মনি, তারা পাদপ্রদীপে আসেন। সাম্প্রতিক সময়ে জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে আওয়ামী লীগের পঞ্চপান্ডবের উত্থান ঘটেছে, যারা শেখ হাসিনার আশীর্বাদপুষ্ট হয়ে আওয়ামী লীগের সাংগঠনিক সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এখন অনেকটাই সাইডলাইনে এবং নারায়ণগঞ্জ নির্বাচনে তার একটি বিবৃতি ছাড়া তার কোনো ভূমিকা দেখা যায়নি। শুধু নারায়ণগঞ্জের নির্বাচন নয়, সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের সাংগঠনিক বিষয়ে পঞ্চপান্ডবি পাদপ্রদীপে এসেছেন। নারায়ণগঞ্জের নির্বাচনে যদি শেষ পর্যন্ত একটি বিতর্কহীন নির্বাচনের মাধ্যমে আইভী বিজয়ী হয়, সেক্ষেত্রে এই পঞ্চপান্ডব যে আওয়ামী লীগের নেতৃত্বের মূল ভিত্তি হবে সেটা বলাই বাহুল্য।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭