লিট ইনসাইড

সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ৮৪ তম মৃত্যু বার্ষিকী আজ


প্রকাশ: 16/01/2022


Thumbnail

বাংলা সাহিত্যের অন্যতম কথা সাহিত্যিক ও ঔপন্যাসিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের আজ ৮৪ তম মৃত্যু বার্ষিকী ৭৯ তম মৃত্যু বার্ষিকী আজ। ১৯৩৮ সালের এই দিনে (১৬ জানুয়ারি) মৃত্যুবরণ করেন তিনি।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৭৬ সালের ১৫ সেপ্টেম্বর ব্রিটিশ ভারতের প্রেসিডেন্সি বিভাগের হুগলী জেলার দেবানন্দপুর গ্রামে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতার নাম মতিলাল চট্টোপাধ্যায় ও মাতার নাম ভুবনমোহিনী দেবী। পাঁচ ভাই আর বোনের মধ্যে শরৎচন্দ্র ছিলেন দ্বিতীয়। তার দিদি অনিলা দেবী ছাড়াও প্রভাসচন্দ্র ও প্রকাশচন্দ্র নামে তার দুই ভাই ও সুশীলা দেবী নামে তার এক বোন ছিল। তাঁর ডাকনাম ছিল ন্যাঁড়া। 

শরৎচন্দ্রের শিক্ষা জীবনের হাতে খড়ি হয় ৫ বছর বয়স থেকে। তাঁর মা মতিলাল তাকে দেবানন্দপুরের প্যারী পণ্ডিতের পাঠশালায় ভর্তি করে দেন। এরপর ভাগলপুর শহরে থাকাকালীন অবস্থায় তাঁর মামা তাকে ১৮৮৭ সালে ভাগলপুর জেলা স্কুলে ভর্তি করিয়ে দেন।  ১৮৮৯ খ্রিষ্টাব্দে মতিলালের ডিহিরির চাকরি চলে গেলে তিনি তার পরিবার নিয়ে দেবানন্দপুরে ফিরে গেলে শরৎচন্দ্র জেলা স্কুল ত্যাগ করতে বাধ্য হন। আর্থিক কষ্টে মতিলাল স্বপরিবারে ভাগলপুরে শ্বশুর বাড়িতে আশ্রয় নেন। সেখানে গিয়ে তেজনারায়ন জুবিলি কলেজিয়েট স্কুল থেকে ১৮৯৪ সালে এনট্রান্স পাস করেন এ এফ.এ ক্লাসে ভর্তি হন। ১৮৯৬ সালে অর্থকষ্টে বাদ দেন পড়াশুনা।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যের হাতেখড়ি হয় ভাগলপুরে। এসময়ে খসড়া লেখা পরবর্তীতে সংশোধিত হয়ে প্রকাশ চন্দ্রনাথ দেবদাসের মত সাহিত্য। 

কলকাতা থেকে বার্মায় যাওয়ার সময় মন্দির নামের একটি গল্প কুন্তীলন পুরষ্কারের জন্য দাখিল করে যান। যা পরবর্তীতে পুরস্কৃত হওয়ার সাথে কুন্তীলন পুস্তিকামালায় প্রকাশিত ১৩১০ সালে। বার্মাতে থেকে তার তার লেখা বড়দিদি। এসময়ই ইংরেজি উপন্যাসের বিষয়বস্তু নিয়ে রচনা করেন দত্তা ও দেনাপাওনা।

বাংলা ভাষা বাদে তার লেখা বহু ভারতীয় ও বিদেশী ভাষায় অনূদিত হয়েছে। শরৎচন্দ্রের সাহিত্য কর্মকে নিয়ে ভারতীয় উপমহাদেশের প্রায় পঞ্চাশটি চলচিত্র বিভিন্ন ভাষায় তৈরি হয়েছে। তারমধ্যে সবচেয়ে বেশী দেবদাস। স্বামী চলচ্চিত্রের জন্য ১৯৭৭ সালে ফিল্মফেয়ারে সেরা লেখকের পুরষ্কার পান।

তার জনপ্রিয় কয়েকটি উপন্যাস হচ্ছে  বড়দিদি, রিবাজবৌ, পরিণীতা, পল্লীসমাজ, দেবদাস, পন্ডিতমশাই, শ্রীকান্ত, পথের দাবী, দত্তা, গৃহদাহ উল্লেখযোগ্য। উপন্যাসের পাশাপাশি নাটক, গল্প ও প্রবন্ধ রচনা করেছেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭