ইনসাইড আর্টিকেল

কমিউনিটি কেন্দ্র নিয়ে নারী উদ্যোক্তা আন্নির ছুঁটে চলা


প্রকাশ: 16/01/2022


Thumbnail

‘একজন মা হিসেবে আমি দেশের প্রচলিত ধারার যে কোনো সুপারশপে গিয়ে একটা দ্বিধার মধ্যে পরে যেতাম। এমনও হয়েছে কিছু কেনাকাটা করতে বের হয়েছি। সঙ্গে বাচ্চা আছে, সে ঘুমিয়ে পড়েছে। আমরা বাসায় চলে এসেছি।’ কথা গুলো বলছিলেন নারী উদ্যোক্তা আন্নি জামান। 

আন্নি জামান একজন গৃহিনী। তিনি ভেবেছেন কেনাকাটা করার সময়টাতে শিশুদের জন্য প্রয়োজন একটা আলাদা স্পেস। ইতিবাচক এই চিন্তা থেকেই তিনি নির্ধারণ করেন লক্ষ্য। হাল না ছাড়ার মনোভাব ছিল শুরু থেকেই। পারিবারিকভাবে ব্যবসায়িক বলয়ে বড় হয়েছেন। এগিয়েছেন সব বাধা ডিঙিয়ে। কিন্তু ঠিক এখানেই গৃহিণী থেকে তিনি হয়ে ওঠেন উদ্যোক্তা।

রাজধানীর উত্তরায় আন্নি জামানের উদ্যোগে গড়ে উঠছে দেশের প্রথম কমিউনিটি সুপার শপ—‘দ্য কমিউনিটি ম্যাগাসিন।’ এর মাধ্যমে আগামী ২/৩ বছরের মধ্যে দেশেই পাওয়া যাবে প্রথম আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) রিটেলের অভিজ্ঞতা। প্রযুক্তির ক্ষেত্রে যুগান্তকারী যেসব অগ্রগতি হয়েছে, তার মূলে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা; আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স বা সংক্ষেপে এআই। যেমন কারো চেহারা চিনে রাখতে পারে এমন সফটওয়্যার, স্বয়ংচালিত গাড়ি চালানো।

ছোটবেলা থেকেই কর্মসংস্থান তৈরি ও নিত্য-নতুন আইডিয়ার প্রতি তুমুল ঝোঁক ছিল আন্নি জামানের। চতুর্থ শিল্প বিপ্লবের প্রাক্কালে দাঁড়িয়ে তার প্রচেষ্টা তাই ভিন্নধর্মী ‘দ্য কমিউনিটি ম্যাগাসিন’। এটা এমন একটা প্ল্যাটফর্ম, যেখানে শিশুদের সময় কাটানো নিয়ে দুশ্চিন্তা করতে হবে না কোনো অভিভাবকের। প্রবল আত্মবিশ্বাস ও মনোবল সঙ্গী করে চলা আন্নি জামানের এগিয়ে যাওয়াটা তাই এখানেই।

তিনি ভেবেছেন, এমন একটা সুপারশপ থাকা প্রয়োজন, যারা ইতিবাচক পদক্ষেপ নেবে। যেখানে টপ ফ্লোরে থাকবে শিশুদের প্লে জোন, যার সব সুবিধা বিনামূল্যে উপভোগ করবে কমিউনিটি। ফলে নিশ্চিন্তে কেনাকাটা করতে পারবেন তারা।

আন্নি জামান বলেন, ‘আমরা সরাসরি কৃষক থেকে পণ্য কিনে ভোক্তার নাগালে পৌঁছে দেব। তাই থাকবে না কোনো মধ্যসত্ত্বভোগী। এতে উৎপাদক ও ভোক্তার মধ্যে সেতুবন্ধন তৈরি হবে। কমিউনিটি যেমন নির্দিষ্ট বিদেশি পণ্য পাবে, আবার দেশের বিভিন্ন জেলার সিগনেচার আইটেমগুলোও থাকবে সেখানে।’
 
আন্নি জামানের স্বপ্ন তাই অত্যাধুনিক প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্পের বিকাশ, প্রশিক্ষিত কর্মী বাহিনী সৃষ্টি ও পরিবেশ সংরক্ষণে অংশীদার হওয়া। খুবই শীঘ্রই যার মুখোমুখি হতে চলেছেন দ্য কমিউনিটি মাগ্যাসিনের ভোক্তারা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭