ইনসাইড আর্টিকেল

যে বিষয়গুলি কর্মক্ষেত্রে আপনাকে এগিয়ে রাখবে


প্রকাশ: 17/01/2022


Thumbnail

ক্যারিয়ারে এগিয়ে যাওয়ার জন্য আপনাকে অধিক দক্ষশীল হতে হবে, নিজেকে সানের দিকে ধাক্কা দিতে হবে। নতুন কিছু শেখার প্রতি আগ্রহ থাকতে হবে এবং শেখার পাশাপাশি অনুশীলন করা গুরুত্বপূর্ন ক্যারিয়ারের জন্য। অনুশীলনের মাধ্যমে নিজের সূক্ষ্ম ক্ষমতা গুলি ধীরে ধীরে আরও উন্নত করতে হবে।

আমাদের আজকের প্রতিবেদন ক্যারিয়ার নিয়ে। নিজের ক্যারিয়ার গঠনে যে দক্ষতা গুলি থাকা বেশি প্রয়োজন-

কম্পিউটারে দক্ষ হতে হবে:

বর্তমানে কর্মক্ষেত্র বা কর্ম ক্ষেত্রের বাইরে সকল যায়গাতেই কম্পিউটারের বিস্তার ব্যাপক। তাই বর্তানের সাথে তাল মিলিয়ে চলতে কম্পিউটারের দক্ষতা খুব বেশি প্রয়োজন। তাই আপনাকে কম্পিউটারে দক্ষ হতেই হবে।

তাহলে কম্পিউটারে দক্ষ হতে হলে কি শিখবেন আপনি? চলুন তাহলে জেনে নেই । যেমন- দ্রুত টাইপ করা, মাইক্রোসফট অফিসের যত সব কাজ শেখা। এছাড়াও বিভিন্ন ওয়েব দক্ষতা,সোশ্যাল মিডিয়ার যতসব কাজ আছে সব শিখে নিতে পারবেন।

আপনাকে এটাও জানতে হবে কিভাবে কম্পিউটারে ফাইল গুছিয়ে রাখতে হয় এবং কিভাবে সফটওয়ার আর হার্ডওয়ার কাজ করে তা জানা।

ডাটা ব্যবস্থাপনা:

ডাটা সংরক্ষণ করা ব্যবসার জন্য খুবই গুরুত্বপূর্ন। কারণ ব্যবসায় কয়েক হাজার টন ডাটা থাকে। কিছু কিছু সময় আপনাকে এসব তথ্য সংরক্ষণ আর গুছিয়ে রাখতে ডাটা এন্ট্রির কাজ জানতে হবে।  আপনাকে অবশ্যই বিভিন্ন বিশ্লেষণের মাধ্যমে ফলাফল বের করা,গাইডলাইন বোঝা, এদের রিভিউ দেওয়া, সময়ের কাজ সময়ে করে রিপোর্ট তৈরি করা। সব কিছু জানতে হবে।

রিসার্চ করা:

রিসার্চ করার দক্ষতা চাকরির ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি কোন কোম্পানি চাকরি করতে বা ইন্টারভিউ দিতে যান, তাহলে আপনাকে সেই কোম্পানি সম্পর্কে রিসার্চ করতে হবে অবশ্যই। আপনি যে কোম্পানির হয়ে চাকরি চাচ্ছেন সে কোম্পানি সম্পর্কে সকল ইনফরমেশন একত্রিত করতে, এবং কোথা থেকে শুরু করবেন তার জন্য সঠিক প্লান বানাতে এটা অনেক বেশি সাহায্য করে। এছাড়া আপনি চাকরি করেন আর না করেন সেটা পরের ব্যাপার যদি কোন কোম্পানিতে ইন্টারভিউও দিতে যান তাহলেও আপনার সেই কোম্পানি সম্পর্কে রিসার্চ করে যেতে হবে। 

আর্থিক পরিকল্পনা:

আর্থিক খাতে এমন অনেক গুলো হার্ড স্কিল আছে যেগুলো অর্জন করা অনেক জরুরী যেমন- হিসাবরক্ষণ,বাজেটিং,আর্থিক পরিকল্পনা,নগদ প্রবাহ পরিকল্পনা এবং আর অনেক কিছু। সব বিষয় আপনার অধিক দক্ষতার প্রয়োজন নেই, অল্প কিছু জানা থাকলেই হবে। এই কাজ গুলো আপনি যদি চর্চায় থাকেন তাহলে এমনি এমনি অভিজ্ঞ হয়ে যাবেন। স

সুতরাং আপনি যে কর্মক্ষেত্রেই কাজ করতে যান না কেনো আপনার দক্ষতার প্রয়োজন হবে এবং উপরে উল্লেখিত দক্ষতা গুলি সকল ধরনের চাকরি বা ব্যবসার ক্ষেত্রে প্রয়োজন পড়বে এবং ক্যারিয়ার এর উন্নতির জন্য আপনার উক্ত দক্ষতা গুলি দরকার পরবে বেশি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭