ওয়ার্ল্ড ইনসাইড

ইউক্রেনে সাইবার হামলায় রাশিয়ার সম্পৃক্ততার প্রমাণ রয়েছে


প্রকাশ: 17/01/2022


Thumbnail

ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা সমাবেশ নিয়ে দুই দেশের মাঝে এখন চরম উত্তেজনা বিরাজমান। বিষয়টি এখন আন্তর্জাতিক রাজনীতিতে এক নতুন সমীকরণ তৈরি করেছে। এর মাঝে ইউক্রেনে ব্যাপক আকারে সাইবার হামলার ঘটনায় রাশিয়াকে দায়ী করে আসছে ইউক্রেন। এবার এই হামলার পিছনে রাশিয়ার সম্পৃক্ত থাকার সরাসরি প্রমাণ হাতে থাকার দাবি করেছে দেশটি। 

রোববার (১৬ জানুয়ারি) দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে।

গত শুক্রবার রাশিয়ার বিরুদ্ধে সাইবার হামলার অভিযোগ আনে ইউক্রেন। বলা হয়, দেশটির অন্তত ৭০টি সরকারি ওয়েবসাইট লক্ষ্য করে হামলাগুলো চালানো হয়েছে। এর কয়েক ঘণ্টার মধ্যেই বেশির ভাগ ওয়েবসাইট উদ্ধার করা হয়। তবে ওই সাইবার হামলাকে ‘ধ্বংসাত্মক’ বলে উল্লেখ করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। রোববার এক ব্লগ পোস্টে প্রতিষ্ঠানটি জানায়, ধারণার চেয়ে বেশি ওয়েবসাইট হামলার শিকার হয়েছে। 

সাইবার হামলা নিয়ে ইউক্রেনের ডিজিটাল উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয়ের ভাষ্য, সব প্রমাণ এটাই বলছে যে, সাইবার হামলার পেছনে রয়েছে রাশিয়া। হামলার উদ্দেশ্য শুধু ইউক্রেনের বাসিন্দাদের ভয় দেখানোই না, সরকারি কাজকর্ম বন্ধ এবং কর্তৃপক্ষের ওপর মানুষের আস্থা নষ্টের মধ্য দিয়ে দেশটির পরিস্থিতি অস্থিতিশীল করতে চাচ্ছে রাশিয়া।

ইউক্রেনের পক্ষ থেকে এমন শক্ত দাবির পরও হামলার সঙ্গে নিজেদের জড়িত থাকার বিষয়টি মানতে নারাজ রাশিয়া। এ নিয়ে সমালোচনা করে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, সব বিষয়েই ইউক্রেন রাশিয়াকে দোষারোপ করে। বিষয়টা এমন দাঁড়িয়েছে যে দেশটির খারাপ আবহাওয়ার জন্যও মস্কো দায়ী। সাম্প্রতিক সাইবার হামলার জন্য রাশিয়াকে দায়ী করা অযৌক্তিক।

এদিকে ইউক্রেনে হস্তক্ষেপের জন্য মস্কো ‘ষড়যন্ত্রের পথ’ বেছে নিচ্ছে বলে গত শুক্রবার অভিযোগ তোলে ওয়াশিংটন। তাদের দাবি, রাশিয়া ইউক্রেনে একটি ‘সাজানো হামলার’ পরিকল্পনা করেছে। অন্তর্ঘাতমূলক ওই হামলা চালানো হবে রাশিয়াকেই লক্ষ্য করে। হামলার ‘নাটক’ মঞ্চস্থের মধ্য দিয়ে ইউক্রেনে অভিযানের অজুহাত পাবে দেশটি।

পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্য হতে চায় ইউক্রেন। তবে এ নিয়ে মাথাব্যথা রয়েছে রাশিয়া। তাদের দাবি, ইউক্রেনকে ন্যাটোভুক্ত করা যাবে না। ইউরোপের পূর্ব দিকে আর বিস্তার ঘটানো যাবে না ন্যাটোর। সবকিছুর মধ্যে গত বছর শেষের দিক থেকেই ইউক্রেন সীমান্তে লাখো সেনার সমাবেশ ঘটিয়েছে মস্কো। রাশিয়া এ-ও বলছে, ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই তাদের।

তবে মস্কো যে ইউক্রেনে সামরিক অভিযানের দিকে হাঁটছে—এমন শঙ্কার কথা আগে থেকেই বলে আসছে কিয়েভ। আর বিশ্লেষকেরা বলছেন, চলতি সপ্তাহের সাইবার হামলা রাশিয়ার ইউক্রেন অভিযানের শুরু হিসেবে ধরা যেতে পারে।  


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭