ইনসাইড টক

‘দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো’


প্রকাশ: 17/01/2022


Thumbnail

বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, এই নির্বাচনটি ছিল একটি গুরুত্বপূর্ণ নির্বাচন। এই নির্বাচনে আমাদের অনেক প্রতিকূল পরিস্থিতির মোকাবেলা করতে হয়েছে। বিএনপি নতুন একটি কৌশল নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করে। নির্বাচনে আমরা এক ঝাঁক কেন্দ্রীয় নেতা দায়িত্বপ্রাপ্ত হয়ে দায়িত্ব পালন করেছি। এই নির্বাচনে যে জয়লাভ সেই জয়লাভ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জয় লাভ, এই জয়লাভ হলো গণতন্ত্রের জয়লাভ, এই জয়লাভ হলো উন্নয়নের জয়লাভ। কাজেই আমরা প্রমাণ করে দিয়েছি যে, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় থাকার পরে যেকোনো নির্বাচনে সবাই যদি ঐক্যবদ্ধ থাকে, দল যদি ঐক্যবদ্ধ থেকে নির্বাচনে অংশগ্রহণ করে তাহলে আওয়ামী লীগ পরাজিত হওয়ার কোনো কারণ নাই। ডা. সেলিনা হায়াৎ আইভীর জয়লাভের মধ্য দিয়ে সেটা প্রমাণ করা গেছে।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভীর তৃতীয়বারের মত জয়লাভ সহ বিভিন্ন বিষয় নিয়ে বাংলা ইনসাইডার এর সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব কথা বলেন জাহাঙ্গীর কবির নানক।

যোগ্য প্রার্থী একটি গুরুত্বপূর্ণ বিষয়। দুইবার উনি মেয়র হওয়ার পরও উনি জনপ্রিয় ছিলেন। উনার বিরুদ্ধে দুর্নীতির কোন অভিযোগ ছিল না। এটা কি আপনি মনে করেন যে আগামী নির্বাচনে যোগ্য প্রার্থী দেওয়াটা আওয়ামী লীগের জন্য গুরুত্বপূর্ণ - এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর কবির নানক বলেন, নির্বাচনে জনগণের ভোটে নির্বাচিত হতে হলে জনগণের কাছে গ্রহণযোগ্য প্রার্থীকে মনোনয়ন দিতে হবে এবং গ্রহণযোগ্য প্রার্থীকে মনোনয়ন দিলে সেই নির্বাচন জয়লাভ অত্যন্ত সহজ হয়। কাজেই যেকোনো নির্বাচনে প্রার্থী বাছাই একটি গুরুত্বপূর্ণ বিষয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটাই করেছিলেন। একটি যোগ্য প্রার্থীকে মনোনয়ন দিয়েছিলেন। এ কারণেই নির্বাচনে জয়লাভ করা আমাদের জন্য খুব সহজ হয়েছে। সকল ষড়যন্ত্রকে ছিন্ন-ভিন্ন করে, ব্যর্থ করে দিয়েই কিন্তু ডাক্তার সেলিনা হায়াৎ আইভী জয়লাভ করেছেন। নৌকা জয়লাভ করেছে।

আপনাদেরকে অনেক কঠোর অবস্থানে দেখা গেছে। আপনারা ছাত্রলীগের মহানগর কমিটির বিলুপ্ত করেছেন। আজকে স্বেচ্ছাসেবক লীগের বিভিন্ন ধরনের কমিটিগুলোকে আপনারা বাতিল করে দিয়েছেন। এই কঠোর অবস্থানে আপনারা গেলেন কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখেন এই জায়গাটিতে আমি সিলেটের জাতীয় সংসদের উপনির্বাচনের কথাও বলবো। সেটিও পরিচালনার জন্য সৌভাগ্য আমার হয়েছিল। সুযোগ হয়েছিল। আমি একটি জিনিস বিশ্বাস করি যে, দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো। কাজেই যেই সংগঠন সংগঠনের পক্ষে কাজ করবে না, দলের পক্ষে কাজ করবে না সেই সংগঠনটিকে রাখা মানে সাপ পালার সমান।

এই বার্তা কি আপনি সারাদেশে দিচ্ছেন জানতে চাইলে তিনি বলেন, আমি এই বার্তাটি সারাদেশে দিতে চাই, আমি এই বার্তাটি দলকেও দিতে চাই।

নারায়ণগঞ্জে যে দুটো গ্রুপ এবং বিভক্তি এটা খুব স্পষ্ট। আপনাদের এই একশনের কারণে এই বিভক্তি কিছুটা হলেও কমবে এবং নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ঐক্যবদ্ধ হবে বলে আপনি মনে করেন কিনা এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর কবির নানক বলেন, এখানে আরো কিছু পদক্ষেপ নিতে হবে। নারায়ণগঞ্জের রাজনীতিতে আমাদের কিছু অবজারভেশন আছে। আমরা কাজ করতে গিয়ে যে পরিস্থিতি লক্ষ করেছি, সে পরিস্থিতি নিয়ে আমি আজকে সকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেবের সঙ্গেও কথা বলেছি। আমাদের উচিত এ নির্বাচনটিকে একটি মডেল হিসেবে নিয়ে সংগঠনের ভেতরে যে দুষ্টু গরুর আনাগোনা আছে, এগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের মধ্যে দিয়ে দলকে সারা দেশে একটি বার্তা দেয়া প্রয়োজন। তাহলে আগামী নির্বাচনটি অত্যন্ত সহজ হবে।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে সুপরিচিত দায়িত্বে থাকা সিনিয়র নেতাদের বদলে একটি তরুণ টিম নিয়ে নির্বচন পরিচালনা করার মাধ্যমে আওয়ামী লীগে নতুনদের যাত্রা শুরু হলো কিনা জানতে চাইলে জাহাঙ্গীর কবির নানক বলেন, দিনে দিনে অনেক বয়স পেরিয়ে গেলো। টানা তিন তিনবার আওয়ামী লীগ ক্ষমতায় রয়েছে, প্রায় ১৩ বছর কেটে গেলো। কাজেই বয়সের বিষয়টি এখন বলতে গেলে যারা একসময় তরুণ ছিল,তাদের এখন অনেক বয়স হয়েছে। কাজেই আমি মনে করি, শুধু আমরা যে কয়জন নির্বাচন পরিচালনা করেছি তারাই শুধু নয়, একঝাঁক তরুণ আওয়ামী লীগ নেতারা আমাদের সাথে ছিল। তারা এর মধ্য দিয়ে নিজেদের সক্ষমতা প্রমাণ করেছে এবং তরুণদের জন্যই এ দুঃসাধ্য সাধন সম্ভব হয়েছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭