ওয়ার্ল্ড ইনসাইড

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানে নিহত ২৬


প্রকাশ: 18/01/2022


Thumbnail

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় বাদঘিস প্রদেশে এক শক্তিশালী ভূমিকম্পের আঘাতে কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিলো ৫ দশমিক ৩। এই ভূমিকম্পের আঘাতে আরো অনেকে আহত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানান।

সোমবার (১৭ জানুয়ারি) এই শক্তিশালী ভূমিকম্পটি আফগানিস্তানের আঘাত হানে। 

মাঝরাতের ওই ভূমিকম্পে অনেক ঘরবাড়িও ধসে পড়েছে। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

বাদঘিস প্রদেশের মুখপাত্র বাজ মোহাম্মদ সারওয়ারি জানান, বাদঘিস প্রদেশের কাদিস জেলায় বাড়ির ছাদ ভেঙে পড়লে এই হতাহতের ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে পাঁচ নারী ও চার শিশু রয়েছেন। 

আল-জাজিরাকে আফগানিস্তানের জরুরি বিষয়ক মন্ত্রণালয়ের জরুরি অপারেশন সেন্টারের প্রধান মোল্লা জনান সায়েক ২৬ জন নিহতের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৭০০ এর বেশি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

তিনি আরও বলেছেন, ভূমিকম্পে মুকর জেলার বাসিন্দারাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। তবে সেখানে কি পরিমাণ ক্ষয়ক্ষতি ও হতাহতের ঘটনা ঘটেছে তা নিশ্চিত করতে পারেননি এই কর্মকর্তা। 

এদিকে আফগানিস্তানে ফৈজাবাদে শুক্রবার (১৪ জানুয়ারি) রাতে ভূমিকম্প হয়েছিল। যদিও ওই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। ওই দিন রিখটার স্কেলে ৫.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠেছিল আফগানিস্তানের ফৈজাবাদ। শুক্রবারের ভূমিকম্পের উৎসস্থল ছিল ফৈজাবাদ থেকে ১১৭ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। 

আফগানিস্তান তালেবানের দখলে আসার পর এমনিতেই মানবিক বিপর্যয়ের কবলে পড়েছে দেশটি। কারণ পশ্চিমা দেশগুলো আর্থিক সহায়তা বন্ধ করে দিয়েছে এবং বিদেশে থাকা সম্পদও আটকে দিয়েছে। এরইমধ্যে এ ধরনের প্রাকৃতিক বিপর্যয় সেখানের মানুষের সমস্যা আরও বাড়াবে বলেই মনে করা হচ্ছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭