ইনসাইড গ্রাউন্ড

লেভান্ডভস্কি জানান দিলেন, তিনিও আছেন!


প্রকাশ: 18/01/2022


Thumbnail

‘ফিফা দ্য বেস্ট’ পুরস্কার জিতলেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লেভান্ডভস্কি। ফিফা ব্যালন ডি'অর জেতা না হলেও টানা দ্বিতীয়বারের মতো ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড নিজের করে নিলেন তিনি। একটা সময় ফুটবলে একক আধিপত্য ছিল মেসি-নেইমার-রোনালদোদের। তবে সময়ের পরিবর্তনে  মেসি-রোনালদোদের যুগ যেনো শেষ হওয়ার পথে। লেভান্ডভস্কি, এমবাপে, আর্লিং হরলান্ড, জর্জিনিও সহ আরও একাধিক ফুটবলার মেসিদের সাথে সমানতালে পাল্লা দিচ্ছে এখন। শুধু পাল্লাই নয়, বরং কিছু কিছু ক্ষেত্রে তাদেরকে টপকিয়ে পুরষ্কারও লাভ করছে। যার সর্বশেষ উদাহরণ মেসি-সালাহকে টপকিয়ে লেভান্ডভস্কির বর্ষসেরা ফুটবলার হওয়া। লেভান্ডভস্কি নিজের এই অর্জন দিয়ে যেনো বিশ্ববাসীকে জানান দিলেন, সেরাদের কাতারে তিনিও আছেন। 

গত বছর দুর্দান্ত ফর্মে ছিলেন এই পোলিশ তারকা। নিজের সেই পারফরম্যান্সের প্রতিদানই পেলেন তিনি। যোগ্য হিসেবে জিতে নিলেন ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড। এই  পুরস্কার জিততে তিনি আর্জেন্টাইন সুপারস্টার  মেসির সঙ্গে হারিয়েছেন লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে। ফিফার প্রকাশিত সংক্ষিপ্ত তালিকায় নাম ছিল তাদের।

বুন্দেস লিগায় রেকর্ড ৪১ গোল করে ইউরোপিয়ান স্যু জিতে নিয়েছেন লেভান্ডভস্কি। এর মধ্যে ২৪ গোল করেছেন ২০২১ সালে। এছাড়াও এ বছর অনুষ্ঠিত জাতীয় দলের জার্সিতে সেমিফাইনালে দুই গোল ও ফাইনালে এক অ্যাসিস্ট করেন লেভান্ডভস্কি।

মেসি-রোনালদোদের যুগে কেউ এসে ফুটবলে এভাবে নিজের আধিপত্য তুলে ধরবে সেটা হয়তো কেউ স্বপ্নেও ভাবেনি। সবারই ধারণা ছিল হয়তো মেসি-রোনালদো-নেইমাররা ফুটবল থেকে অবসরে যাওয়ার পর ফুটবলে নতুন 'রাজা'র আবির্ভাব ঘটবে।  মেসি-রোনালদো যেখানে এখনও দিব্যি খেলে যাচ্ছেন, সেখানে একজন পরপর দুবার ফিফার বর্ষসেরাসূচক ব্যক্তিগত পুরস্কার ‘দ্য বেস্ট’ জিতে নিলেন। সেই অসাধ্য কাজটিই করে দেখিয়েছেন লেভান্ডভস্কি। রোনালদিনিওর পর মেসি-রোনালদো ছাড়া এই প্রথম টানা দুবার ফিফা বর্ষসেরা হওয়ার কৃতিত্ব গড়লেন কেউ। মেসি-রোনালদোর এই যুগে কেউ এসে এমনটা জাদুকরী পারফরম্যান্স করবে সেটা হয়তো কারও ধারণারও বাইরে ছিল। 

জাতীয় দলের পারফরম্যান্স বিচারে মেসির চেয়ে পিছিয়ে ছিলেন লেভান্ডভস্কি। তবে তিনি ক্লাব ফুটবলে যে আধিপত্য দেখিয়েছেন, যেভাবে গোল করেছেন তাতে জাতীয় দলের হয়ে বড় সাফল্য না থাকলেও ফিফার বর্ষসেরা পুরস্কার নিজের করে নিতে সমস্যায় পড়তে হয়নি। জাতীয় দলের হয়ে লিওনেল মেসি এবার কোপা আমেরিকা জিতলেও লেভান্ডভস্কির কীর্তির সবটুকু ক্লাব ঘিরেই। বায়ার্ন মিউনিখের হয়ে গোলের পর গোল করে চলেছেন এই স্ট্রাইকার। গত মৌসুমে লিগে গড়েছেন এক মৌসুমে সবচেয়ে বেশি ৪৩ গোলের রেকর্ড। ভেঙেছেন কিংবদন্তি স্ট্রাইকার জার্ড মুলারের রেকর্ড। সব মিলিয়ে করেছেন ৬৯ গোল। শেষমেশ এসব কীর্তিগুলোই মেসির সঙ্গে পার্থক্যের বড় কারণ হয়ে থাকল। 

টানা দুই বার বিশ্বসেরা ফুটবলার হয়ে লেভান্ডভস্কি যেনো জানিয়ে দিলেন তিনিও ফুটবলে রাজত্ব করতে এসেছেন এবং সেটা তিনি সফল ভাবে করেও যাচ্ছেন মেসি-রোনালদোদের সাথে পাল্লা দিয়েই। এবার ২০২২ এ নতুন আর কি কি অর্জন নিজের করে নেন এই তারকা ফুটবলার সেটিই এখন দেখার বিষয়। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭