ইনসাইড থট

ওমিক্রন আর টিকা নিয়ে আবারও কিছু কথা


প্রকাশ: 18/01/2022


Thumbnail

এই সেইদিন স্বাস্থ্যমন্ত্রী জনগণকে হুমকি দিয়ে বলেন যে তারা যদি স্বাস্থ্যের পরামর্শ না মানে তবে তিনি লকডাউন আরোপ করবেন। একইসঙ্গে শিক্ষামন্ত্রী সাহসিকতার পরিচয় দিয়ে জনগণকে গুজবে কান না দেওয়ার জন্য অনুরোধ করেছেন এবং স্কুল বন্ধ হবে না বলে আশ্বাস দিয়েছেন। তিনি বলেন, তিনি প্রতিদিনের পরিবর্তিত পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বার বার জনগণকে ভ্যাকসিন নিতে, বাইরে থাকাকালীন মাস্ক পরতে এবং রাজনৈতিক সমাবেশ সহ জনসমাগম এড়াতে অনুরোধ করেছেন। অন্যদিকে বিরোধী দলের নেতারা বলছেন বাইরে গণসমাবেশ ঠিক আছে, সরকার কেন তাদের বাধা দিচ্ছে! লোকেরা বলছে মাস্ক বাড়িতে ভুলে গেছে। রেস্তোরাঁর মালিক বলছেন কিভাবে আমি কোভিড ভ্যাকসিন পাস চাইতে পারি, তারা এই এলাকার লোক। দিনমজুররা বলছে বারবার লকডাউন দিলে আমি বাঁচব কী করে? শিক্ষার্থীরা বলছে, আমরা স্কুলে যেতে চাই এবং পড়াশোনার সময় বন্ধুদের সাথে দেখা করতে চাই। এটাই হল বাংলাদেশের বাস্তবতা।

যখন ওমিক্রন কমিউনিটি ট্রান্সমিশনে দৃঢ় এবং গভীরভাবে তার পা বাংলাদেশের ফেলেছে, দেশের প্রায় প্রতিটি কোণায় ভাইরাসটি মানুষের মধ্যে ছড়িয়ে পড়ছে, যেমন ডেল্টা ওয়েভের সময় যা ঘটেছিল, সেই অবস্থায় এখন আর লকডাউন এবং স্কুল বন্ধ করে সংক্রমণ বন্ধ করার কোন সমাধান নয় বরং একটি ব্যর্থ কৌশল বলে আমি মনে করি। আজ ৬৬৭৬ জন নতুন সংক্রামিত লোকের মধ্যে শুধু মাএ ঢাকায় ৪,৯৯২ জন নতুন লোক সংক্রামিত হয়েছে। লকডাউন দিলে আগের মত ঢাকা থেকে জনাকীর্ণ ফ্যাশনে নগরবাসী জনগণ অন্যান্য জেলা ও গ্রামে ছুটে যাবে এবং ডেল্টার মত ওমিক্রন ভাইরাসকেও আরও ছড়িয়ে দেবে। লকডাউন, আগের মতোও কার্যকর বা প্রয়োগযোগ্য হবে না কিন্তু আমাদের অর্থনীতিকে আরও ক্ষতিগ্রস্ত করবে। যখন নিম্ন উদ্যোগের এবং ছোট ব্যবসার মানুষ কেবল নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করছে, আবারও লোকডাউন জীবিকাকে আরো ক্ষতিগ্রস্ত করবে, আরও অর্থনৈতিক দুর্ভোগ এবং অতিরিক্ত মৃত্যুর কারণ হবে। লোকডাউন রোগের সংক্রমণ এবং বিস্তার বন্ধ করবে না। ইউরোপের মতো অনেক দেশে হাজার হাজার মানুষ যেকোনো ধরনের লকডাউন বা বন্ধের বিরুদ্ধে বিক্ষোভ করছে। এমনকি গতকালও হল্যান্ডে হাজার হাজার মানুষ লকডাউনের বিরুদ্ধে বিক্ষোভ করছিল, তারা বলছে তাদের জন্য এখন যথেষ্ট হয়েছে, তারা মানসিক, সামাজিক এবং অর্থনৈতিকভাবে আর সহ্য করতে পারছে না। বাংলাদেশেও একই ঘটনা ঘটতে পারে, আমরা কি তার জন্য প্রস্তুত?

অন্যদিকে, স্কুল বন্ধ হলেও সংক্রমণ বন্ধ হবে না, কারণ শিক্ষার্থীরা বাড়ির বয়স্ক ব্যক্তিদের দ্বারা সংক্রামিত হবে যেহেতু বড়রা অবাধে চলাফেরা করছে আর আক্রান্ত হচ্ছে অথবা শিক্ষার্থীরা আক্রান্ত হবে তাদের স্কুলে না যাবার কারণে সময় কাটানোর জন্য বাধাহীন সামাজিকীকরণ এবং বাইরে জমায়েতে মেলামেশার জন্য। এটি শিক্ষার্থীদের মানসিক, সামাজিকভাবে আরও ক্ষতিগ্রস্ত করবে এবং তাদের নিজেদের ভবিষ্যৎ ক্যারিয়ার ও অর্থনৈতিক ভবিষ্যৎ নষ্ট করার সাথে সাথে বাংলাদেশের অর্থনীতির ভবিষ্যৎ এবং আর্থ-সামাজিক উন্নয়নের ভবিষ্যতকে নষ্ট করবে।

হ্যাঁ, প্রতিদিন সংক্রামিত মানুষের সংখ্যা বাড়ছে, আজ তা বেড়ে ৬৬৭৬ এর উপরে পৌঁছেছে, সংক্রমণের হার ২০% এর বেশি বেড়েছে, মৃত্যুর সংখ্যা ৭জন থেকে বেড়ে ১০জন হয়েছে। আরও বেশি লোক হাসপাতালে ভর্তি হচ্ছে কিন্তু ২০২১ সালের জুলাইয়ে ডেল্টা তরঙ্গের তুলনায়, আমরা এখন অনেক ভালো অবস্থায় আছি। যাদের হাসপাতালে ভর্তি করার দরকার পরছে তাদের গুরুতর যত্নের প্রয়োজন খুবই কম, বরং একদুইদিন পর বাড়িতে বসে প্রয়োজনীয় চিকিৎসা নিতে বলা হচ্ছে। মৃত্যুর হার খুবই ন্যূনতম। স্বাস্থ্য মন্ত্রণালয়ের আধিকারিকরা আজ বলেছেন যে কোভিডের কারণে মৃত্যুর ৮০% ভাগ তারাই যাদের টিকা দেওয়া হয়নি এবং বাকিরা আরো কিছু অন্যান্য রোগে ভুগছিলেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ, বাংলাদেশে এখন Merck এবং Pfizer-এর অ্যান্টি-কোভিড চিকিৎসা খুব সহজে পাওয়া যায় এবং বাড়িতে নেওয়া যেতে পারে, যার ফলে হাসপাতালে যত্নের প্রয়োজন এবং মৃত্যু হ্রাস করছে। আমি আবার বলব আমরা এখনও ভালো অবস্থায় আছি। দুর্ভাগ্যবশত, এমনকি আমাদের সেরা প্রচেষ্টার সাথেও অল্প কিছু মৃত্যু ঘটছে এবং ঘটবে। কোনো দেশ, কোনো সমাজই প্রতিটি মৃত্যু ঠেকাতে পারছে না, পারবেও না। অতএব, লকডাউন বা স্কুল বন্ধের পরিবর্তে, বাংলাদেশের জন্য তিনটি জিনিস রয়েছে যা কিছু বাড়তি প্রচেষ্টায় প্রয়োগ করা সম্ভব এবং তা অনুসরণ করলে কোভিড-১৯ ভাইরাসের নেতিবাচক প্রভাব হ্রাস, বিশেষ করে ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ে অনেক অগ্রগতি সম্ভব হতে পারে। কোভিড-১৯ ভাইরাস আমাদের সাথে আছে এবং আসন্ন ভবিষ্যতে কিছু সময়ের জন্য একই বা অন্য আকারে/রূপে আমাদের সাথে থাকবে। তার জন্য প্রস্তুত হয়া উচিত (লোক ডাউন বা স্কুল বন্ধ করা নয়): মাএ তিনটি বিষয় আমাদের আরো ভাল, টেকসই আর কাঠর ব্যবস্থা নিতে হবে:

১। টিকা: প্রথম, দ্বিতীয় এবং বুস্টার ডোজ। যতদূর সম্ভব, যত দ্রুত সম্ভব প্রতিদিন আরও বেশি মানুষকে টিকা দিন। আমি গর্ব করে বলতে পারি হ্যাঁ, আমরা এটা করতে পারি।
২। বাইরে, কর্মক্ষেত্রে মাস্ক ব্যবহার করা
৩। বেশী ভিড়ের বাহিরের আর ভিতরের গণ জমায়েত এড়ানো

ভ্যাকসিন সম্পর্কে কথা বলা যাক। আমরা অত্যন্ত ভাগ্যবান, একজন দূরদর্শী নেতা, আমাদের প্রধানমন্ত্রী কোভিড মোকাবেলায় বর্তমানের জ্ঞান এবং প্রমাণ সহ আমাদের নেতৃত্ব প্রদান করছেন।তার নেতৃত্বের এবং প্রতিদিনের কোভিড পরিস্থিতি তদারকি করার কারণে, সময়মত সঠিক পদক্ষেপ নেওয়া, লোকদের টিকা নেওয়ার জন্য অনুরোধ করা, মাস্ক ব্যবহার করা এবং গণসমাবেশ এড়ানোর পরামর্শ দেয়ার পাশাপাশি আমাদের পর্যাপ্ত ভ্যাকসিন মজুদ থাকার ব্যবস্থা নিশ্চিত করার তদারকি করছেন। অতএব, আমরা ভাগ্যবান আমাদের কাছে পর্যাপ্ত ভ্যাকসিন রয়েছে এবং আরও ভ্যাকসিন আসছে। আমেরিকা সহ অন্যান্য বন্ধু দেশ এবং সংস্থা ভ্যাকসিন পাঠাচ্ছে। তাই ভ্যাকসিনের সমস্যা নেই বা হবে না। আমাদের টিকা দেওয়া আরো সম্প্রসারিত করার অসুবিধা গুলো কাটিয়ে উঠতে হবে। আত্মনির্ভরশীল এবং পর্যাপ্ত হওয়ার জন্য আমাদের ভ্যাকসিন তৈরি করতে হবে এবং দেশের উন্নয়ন ব্যাঙ্গোভ্যাক্সকে সফল করতে বা অন্যদের দ্বারা উদ্ভাবন করার লক্ষে সমস্ত সহায়তা প্রদান করতে হবে।

জনাব মিনহাজুল আবেদিন এবং অন্যরা একটি গবেষণা চালিয়ে দেখেছেন যে বাংলাদেশের প্রায় ৭৫% পুরুষ এবং মহিলা কোভিডের বিরুদ্ধে ভ্যাকসিন পেতে ইচ্ছুক যদি টিকা বিনামূল্যে দেওয়া হয়। ন্যূনতম ফি সহ ৪৬.৫% ভ্যাকসিন পাওয়ার অভিপ্রায় দেখিয়েছে। শুধুমাত্র ৮.৫% জন টিকা দিতে অনিচ্ছুক ছিল। বয়স্ক, গ্রামীণ, আধা-শহুরে, বস্তি সম্প্রদায়, কৃষক, দিনমজুর, গৃহকর্মী, স্বল্প শিক্ষিত মানুষ যারা অনিচ্ছুক তাদের মধ্যে রয়েছে। অতএব, সংখ্যাগরিষ্ঠ মানুষ টিকা পেতে প্রস্তুত এবং ইচ্ছুক। আমি নিশ্চিত, উপযুক্ত তথ্য এবং প্রয়োজনীয় সহায়তার এবং গ্রহণযোগ্য ব্যবস্থার মাধ্যমে আমরা বেশিরভাগ বাংলাদেশীকে টিকা দেওয়ার জন্য উদ্বুদ্ধ করতে পারি।

বাংলাদেশ অত্যন্ত সফলভাবে টিকাদান কার্যক্রম শুরু করেছে। আজ পর্যন্ত (১৫ই জানুয়ারি) ৮৫,২৮৭,৯৫৬ (৫১.৮%) মানুষ তাদের প্রথম ডোজ পেয়েছেন। ৫৬,১৯১,২৫২ (৩৪.১%) লোককে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে এবং ১৯০,২৭৯ জন বুস্টার ডোজ পেয়েছে। গত সপ্তাহে, বাংলাদেশ প্রতিদিন গড়ে ১,১২২,১১৭ জনকে টিকা দেওয়া হয়েছে, যা গর্ব করার মত উল্লেখযোগ্য অর্জন। আমাদের এখন সেই অর্জনকে আগামী দিন, সপ্তাহ ও মাসে ধরে রাখতে হবে এবং দ্রুত আরো বাড়াতেই হবে, কারণ এটি একটি জরুরি অবস্থা, আমাদের হাতে বেশি সময় নেই। মন্ত্রণালয়কে আরও মনোযোগ দিতে হবে কেন ২৯,০৯৬,৭০৪ জন (প্রায় ৩ কোটি) লোক এখনও তাদের দ্বিতীয় ডোজ পাওয়ার জন্য অপেক্ষা করছে? এটি কি ইলেকট্রনিক নোটিফিকেশন সিস্টেমের সমস্যার কারণে, নাকি আমরা এখনও ৩ মাসের ব্যবধান বজায় রাখছি, বা লোকেরা অনিচ্ছুক বা লোকেরা দীর্ঘ লাইনের কারণে অনেকক্ষণ অপেক্ষা করায় টিকা না নিয়ে ফিরে যাচ্ছেন অথবা তারা তাদের প্রথম ডোজ অন্য কোথাও নিয়েছিল এবং শীঘ্রই সেখানে ফিরে যেতে পারছে না। একই ব্যক্তিকে বিভিন্ন স্থানে ভ্যাকসিন দেওয়া হচ্ছে না। ইলেকট্রনিক তথ্যের যুগে এটা দুর্ভাগ্যজনক হবে, বিশেষ করে বাংলাদেশে যেখানে ইলেকট্রনিক ও মাল্টিমিডিয়ার মাধ্যমে বিপ্লব ঘটছে। আমি মনে করি আমাদের জরুরীভাবে এ বিষয়টি খতিয়ে দেখা দরকার। এবং আমাদের কোন বিলম্ব না করে যথাযথ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত। আমাদের কাছে ইলেকট্রনিক তথ্য আছে, আমরা সেই ব্যক্তিদের খুঁজে বের করার জন্য স্বেচ্ছাসেবকদের সংগঠিত করতে পারি এবং তাদের টিকা দেওয়ার জন্য উদ্বুদ্ধ করতে বা আনতে পারি।

আমি খুশি যে মন্ত্রীসভা ৫০ বছর বা তার বেশি বয়সীদের বুস্টার দেওয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে এবং আমি আশা করি আরও বেশি ভ্যাকসিন পাওয়ার সমর্থে মন্ত্রণালয় আরও নিম্ন বয়সের গোষ্ঠীকে অল্প সময়ের মধ্যে ক্রমবর্ধমানভাবে অন্তর্ভুক্ত করবে।

মনে রাখবেন, বেশিরভাগ ইউরোপীয় দেশ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ১২ বছরের কম বয়সী শিশুদেরও টিকা দেওয়া শুরু করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচওর) ইঙ্গিতের জন্য বাংলাদেশের অপেক্ষা করা উচিত নয়। কোভিড, আরো বিশেষ করে কোভিড টিকা দেওয়া নিয়ে ডাব্লুএইচও-এর সিদ্ধান্তগুলি বৈজ্ঞানিক ভিত্তিতে নয়, বরং নৈতিক ভিত্তির উপর ভিত্তি করে করা হচ্ছে। কারণ গরীব অনেকদেশ কোভিড টিকা পাওয়া আর দেয়ার ক্ষেএে অনেক পিছনে পরে আছে, তাই তারা তাদের টিকা দেওয়ার শিশুদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তে দেরি করছে। বাংলাদেশ যদি আরও বেশি এবং পর্যাপ্ত ভ্যাকসিন নিশ্চিত করতে পারে, তবে দয়া করে WHO-এর জন্য অপেক্ষা না করে, শিশুদের টিকা দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিবেন। আমেরিকা এবং পশ্চিমা দেশগুলি বৈজ্ঞানিক প্রমাণ সহ শিশুদের টিকা দেওয়া বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে (মনে রাখবেন যে কোনও ব্যর্থতার জন্য সেসব দেশে আদালতে চিকিৎসা মামলা খুব বেশি; তাই সেসব দেশে নিরাপত্তা এবং কার্যকারিতা বিবেচনা করে সরকারী সিদ্ধান্ত নেওয়া হয়)।

দেশে জিনোমিক সিকোয়েন্সিংয়ের স্বল্পতার জন্য শুধুমাত্র অল্প সংখ্যক লোকের পরীক্ষা করা হয়েছে, তাই আমাদের পক্ষে বলা কঠিন যে কোন বৈকল্পিকটি এই ৪র্থ তরঙ্গ সৃষ্টি করছে, ওমিক্রন বা ডেল্টা? অনেক দেশে ওমিক্রনের দ্রুত বিস্তার ডেল্টা ট্রান্সমিশন বন্ধ করে দিয়েছে, সেখানে ডেল্টা শীঘ্রই বিলুপ্ত হতে পারে। বাংলাদেশে মানুষের সাথে কথা বলে এবং তাদের উপসর্গ গুলো শুনে, আমি বিশ্বাস করি নতুন তরঙ্গ ওমিক্রনের কারণেই হচ্ছে। আজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের আধিকারিক জানিয়েছেন যে এখন প্রায় ৭০% সংক্রামিত লোকেরা ওমিক্রন দ্বারা আক্রান্ত হয়েছেন।

আসুন আমরা ওমিক্রনের বিস্তারে আমাদের গর্বের মহিলা ক্রিকেট খেলোয়াড়দের কথা যেন উল্লেখ না করি যারা জিম্বাবুয়ে থেকে ফিরে এসেছিলেন এবং দুর্ভাগ্যবশত কয়েকজন ওমিক্রনে অক্লান্ত হয়েছিলেন। সম্পূর্ণ দায়িত্ব এবং অন্যের প্রতি সম্মান সহ তারা সফল ভাবে সময় মত তাদের কে বিচ্ছিন্ন করে রেখেছিলেন। আমরা জানি তাদের অনেক আগেই দক্ষিণ আফ্রিকা থেকে বাংলাদেশী অনেকেই ছুটি কাটাতে ঢাকায় বিমানে এসেছিল। আমরা তাদের পরীক্ষা করিনি এবং আমরা তাদের হারিয়েছি, বা কোয়ারেন্টাইনে রাখতে পারিনি। আমার মনে হয় ওমিক্রনের নতুন উত্থানের কারণ গুলো হল: বিগত ছুটির মরসুমের বহু বহির্গমন এবং সমাবেশ, নির্বাচন এবং রাজনৈতিক সমাবেশ, ছাত্রদের আন্দোলন, ভর্তির উদ্দেশ্য শত শত শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের সাথে প্রায় একে অপরের সাথে ঝুলে জড়ো হওয়া, বিপুল বিবাহের সমাবেশ এবং অন্যান্য গণসমাবেশের ইভেন্ট গুলোর ফলাফল। অতএব, সংক্রমণের উত্থান আরও কয়েক দিন চলবে।

৬.৮ কোটি জনসংখ্যার যুক্তরাজ্যে ৪ জানুয়ারি ২১৮,৩৭৬ জন সংক্রামিত ছিল এবং ১১ জানুয়ারিতে ৩৯৮ জন মারা গিয়েছিল। আজ আক্রান্তের সংখ্যা ৮৪,০০০-এ নেমে এসেছে। সেখানে ৭২% সম্পূর্ণ টিকা এবং প্রায় সমান % বুস্টার ডোজ পেয়েছে। সেখানে কোন লকডাউন বা স্কুল বন্ধ নেই। এমনকি সেখানে বিচ্ছিন্নতার সময়কাল ৫ দিনে হ্রাস করা হয়েছে। ৬ কোটি জনসংখ্যা নিয়ে দক্ষিণ আফ্রিকায় ১২ ডিসেম্বর ৩৭৮৭৫ জন সংক্রামিত হয়েছিল এবং জানুয়ারিতে ১৮১ জন মারা গিয়েছিল। আজ সংক্রামিত মানুষের সংখ্যা মাএ ১৬৯১ জন। সেখানে ২৭% লোককে সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে। সেখানেও এখনো লকডাউন নেই। উভয় দেশে সংক্রমণের ৯০% এর বেশি ওমিক্রনের কারণে হয়েছে। বাংলাদেশে ১৬ কোটি মানুষের সাথে তাদের তুলনা করে বলতে পারি আমরা এখনো ভালো অবস্থায় আছি। তাহলে কেন আমাদের আতঙ্কিত হতে হবে? যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা এবং কয়েকটি ইউরোপীয় দেশের মতো ওমিক্রনের খুব বেশি নেতিবাচক প্রভাব ছাড়াই শীঘ্রই এই তরঙ্গের সংক্রমণ তার শিখরে পৌঁছে যাবে, এবং ধীরে ধীরে কমতে থাকবে। আমাদের আতঙ্কিত হওয়ার দরকার নেই তবে প্রস্তুত থাকতে হবে।

সুতরাং, কোন লকডাউন নয় এবং কখনই স্কুল বন্ধ করার দরকার হবে না। টিকাদানের জন্য মানুষকে অনুপ্রাণিত করতে, তাদের আস্থা ও আত্মবিশ্বাস তৈরি করতে, লোকদের আরও দ্রুত টিকা দেওয়ার জন্য আমরা যা করতে পারি সবই করতে হবে। যদি এবং যখন আরও টিকা পাওয়া যাবে এবং মজুদ থাকবে, তার নিশ্চয়তা সহ উপলব্ধ বিজ্ঞান এবং প্রমাণ ব্যবহার করে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য অপেক্ষা না করে বাচ্চাদের টিকা দেওয়ার সিদ্ধান্তে নিন। একইভাবে পর্যাপ্ত ভ্যাকসিনের উপস্থিতি বৃদ্ধির সাথে, বুস্টার ডোজের জন্য আরো বয়সের গ্রুপকে অন্তর্ভুক্ত করুন। তাই দ্রুত ভ্যাকসিন, মাস্ক এবং ভিড়ের অন্দর এবং বহিরঙ্গন ইভেন্টগুলি এড়ানো, যদি আমরা তা করতে পারি তবে অন্যান্য কোভিড প্রতিরোধমূলক স্বাস্থ্য কর্ম ছাড়াই জীবন ও জীবিকার ক্ষেত্রে খুব বেশি নেতিবাচক প্রভাব বিনা ভাল থাকব।

আমি পড়ছিলাম কিভাবে, আমাদের আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ বাইরে থাকাকালীন মুখোশ না পরা লোকদের অনুপ্রাণিত করছেন মুখোশ পরার জন্য এবং আতিথেয়তা ব্যবসার স্থানে, যেমন রেস্টুরেন্টে স্বাস্থ্য পরামর্শ বজায় রাখতে উদ্ভূত করছেন। আমি আরও খুশি হব যদি আইন প্রয়োগকারী কর্তৃপক্ষ তাদের সাথে মুখোশ নিয়ে যান এবং ২০০ টাকা জরিমানা সহ তাদের মাস্ক বিতরণ করেন।

আমাদের কোভিড প্রতিরোধক কর্মসূচীর সাথে জনগণকে সাথে নিয়ে চলতে হবে। হুমকি কখনও কাজ করেনি, বরং সময়োপযোগী তথ্য, বিশ্বাস অর্জন এবং আত্মবিশ্বাসের বিকাশ, মানুষকে স্বাস্থ্য পরামর্শ অনুসরণ করতে অনুপ্রাণিত করে। আমি অনেক বিজ্ঞানী এবং মহামারী বিশেষজ্ঞ, যারা ভবিষ্যদ্বাণী করছেন তাদের সাথে তাল মিলিয়ে সাহস করে আবার বলবো, ওমিক্রন সংক্রমণ হয়ত ছদ্মবেশে আশীর্বাদ হতে পারে। আসুন এর সাথে বাঁচতে শিখি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭