ইনসাইড বাংলাদেশ

যে কারণে শেখ হাসিনার বিকল্প দেখছেনা আন্তর্জাতিক সম্প্রদায়


প্রকাশ: 18/01/2022


Thumbnail

বর্তমান সরকার টানা তৃতীয় মেয়াদে তিন বছর পার করেছে। সরকারের পক্ষ থেকে এখন কোন রকম রাখঢাক ছাড়াই বলা হচ্ছে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। আন্তর্জাতিক পরিমণ্ডলে সরকারের বিরুদ্ধে নানা অপপ্রচার করা হচ্ছে এবং বিশ্ব সম্প্রদায়কে সরকারের বিরুদ্ধে নানারকম নালিশ করা হয়েছে। এ ধরনের অপপ্রচার এবং নালিশের কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের ওপর নানারকম চাপ দিচ্ছে বলে সরকারের একাধিক মন্ত্রী প্রকাশ্যে বলেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছেন যে, দেশের বাইরে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র হচ্ছে। এ ষড়যন্ত্র আসলে সরকারের বিরুদ্ধে নয় রাষ্ট্রের বিরুদ্ধে, এমনটিও বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে মার্কিন যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের নানা ইস্যুতে উষ্মা প্রকাশ করলেও এখনও এই সরকারের বিরুদ্ধে অবস্থান গ্রহণের নীতিতে নেই। বরং সরকারকে চাপে রেখে ভুলত্রুটিগুলো সংশোধনের নীতিতেই রয়েছে।

বিভিন্ন কূটনৈতিক সূত্রে প্রাপ্ত খবরে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্র কখনোই বাংলাদেশের সাথে সম্পর্কের অবনতি চায় না এবং বাংলাদেশের রাজনীতির বিষয়ে তারা সরাসরি হস্তক্ষেপ করতেও রাজি নয়। বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার চলে যাচ্ছেন। নতুন রাষ্ট্রদূত দায়িত্ব গ্রহণ করবেন এবং নতুন রাষ্ট্রদূত দায়িত্ব গ্রহণের পরপরই দুই দেশের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে নতুন উদ্যোগ গ্রহণ করা হবে। বিভিন্ন মহল বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন, গুম, বিচারবহির্ভুত হত্যাকাণ্ডসহ বিভিন্ন ইস্যুতে আন্তর্জাতিক অঙ্গনে লাগাতার নালিশ করছে। আর এ সমস্ত নালিশের ফলশ্রুতিতে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন, জাতিসংঘ যুক্তরাজ্যসহ বিভিন্ন পশ্চিমা দেশ বাংলাদেশের মানবাধিকার, গণমাধ্যমের স্বাধীনতা, ডিজিটাল নিরাপত্তা আইনসহ বিভিন্ন ইস্যুতে উদ্বেগ প্রকাশ করে সাম্প্রতিক সময়ে বিবৃতি দিচ্ছে। কিন্তু এসব সত্ত্বেও আন্তর্জাতিক সম্প্রদায় মনে করে, এই মুহূর্তে বাংলাদেশে শেখ হাসিনার কোন বিকল্প নেই। তারা বরং সরকারকে চাপে রেখে মানবাধিকার পরিস্থিতি উন্নয়ন, সুশাসনের ওপর গুরুত্ব দিচ্ছে। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যাচ্ছে যে, একাধিক কারণে আন্তর্জাতিক মহল মনে করে যে, এখনও শেখ হাসিনার কোন বিকল্প বাংলাদেশে নেই এবং শেখ হাসিনার নেতৃত্ব যদি না থাকে তাহলে বাংলাদেশ আবার ভুল পথে পরিচালিত হবে। যে সমস্ত কারণে শেখ হাসিনার বিকল্প নেই বলে আন্তর্জাতিক সম্প্রদায় ভাবছে তার মধ্যে রয়েছে:

১. জঙ্গিবাদ বিরোধী অবস্থান: আন্তর্জাতিক পরিমণ্ডলে শেখ হাসিনার সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হলো তিনি জঙ্গিবাদ, সন্ত্রাসবাদের বিরুদ্ধে শূন্য সহিষ্ণুতায় অবস্থান করছেন। শেখ হাসিনার কারণেই বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান ঘটেনি এবং ৯০ শতাংশ মুসলিম অধ্যুষিত রাষ্ট্র হওয়ার পরও বাংলাদেশ কট্টর মৌলবাদী রাষ্ট্র হিসেবে আবির্ভূত হয়নি। এটি শেখ হাসিনার একটি বড় অর্জন হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডল মনে করছে। শেখ হাসিনা যদি না থাকেন তাহলে বাংলাদেশে জঙ্গিবাদ এবং মৌলবাদের উত্থান ঘটতে পারে বলে আন্তর্জাতিক বিশ্ব মনে করে।

২. বাংলাদেশের উন্নয়ন: বাংলাদেশের নানারকম সীমাবদ্ধতা, দুর্নীতি ইত্যাদি সত্ত্বেও শেখ হাসিনার নেতৃত্বে গত একযুগে বাংলাদেশে অবিশ্বাস্য উন্নতি হয়েছে। বাংলাদেশ একটি বড় বাজার হয়েছে এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের যে ভাবমূর্তি তা উজ্জ্বল হয়েছে। এখন যদি আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে অবস্থান গ্রহণ করা হয়, তাহলে বাংলাদেশের এই উন্নয়ন, অগ্রগতি বাধাগ্রস্ত হবে। শেখ হাসিনা ছাড়া এ উন্নয়নের ধারাকে এগিয়ে নিয়ে যাওয়ার মত কোনো নেতৃত্ব এখন বাংলাদেশে নেই বলেই আন্তর্জাতিক মহল মনে করে।

৩. রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশ প্রায় ১০ লক্ষ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে এবং এটি বাংলাদেশের একটি বিরাট অর্জন। শেখ হাসিনার কারণেই এটি সম্ভব হয়েছে। বাংলাদেশে যদি শেখ হাসিনার নেতৃত্ব না থাকে, তাহলে এই বিপুল সংখ্যক রোহিঙ্গাদের আশ্রয়দান করাটা একটি জটিল বিষয়ে পরিণত হবে।

এছাড়াও আর কিছু বিষয় আছে, যে বিষয়গুলোর কারণে আন্তর্জাতিক মহল মনে করে যে সরকারের সীমাবদ্ধতা, ত্রুটি-বিচ্যুতি সত্ত্বেও এখনও শেখ হাসিনার কোন বিকল্প তৈরি হয়নি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭